কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায়, বিশ্বকাপে শেষ ম্যাচ খেলে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!

এবারই শেষ বিশ্বকাপ ছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে ছিটকে গেল পর্তুগাল। রোনাল্ডোরও বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 5:24 PM IST / Updated: Dec 10 2022, 11:44 PM IST

বিশ্বকাপের ইতিহাসে একটি বর্ণময় যুগের অবসান হল। প্রথম ফুটবলার হিসেবে ৫টি বিশ্বকাপে গোল করার নজির গড়া ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে আর এই প্রতিযোগিতায় দেখা যাবে না। শেষটা মধুর হল না। হতাশা নিয়েই বিশ্বকাপকে বিদায় জানাতে হল। নিজের শেষ বিশ্বকাপে নক-আউটের কোনও ম্যাচেই প্রথম একাদশে সুযোগ পেলেন না। ২ ম্যাচেই পরিবর্ত হিসেবে খেলতে নামলেন রোনাল্ডো। মরক্কোর কাছে হেরে তাঁর বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল। নিজের শেষ বিশ্বকাপে মাত্র ১ গোল করলেন 'সি আর সেভেন'। ঘানার বিরুদ্ধে সেই গোল করেই অবশ্য তিনি ইতিহাসে নাম স্বর্ণাক্ষরে খোদাই করে নেন। কিন্তু তারপরেই সবকিছু তাঁর বিপক্ষে যেতে থাকল। কোচের সঙ্গে প্রকাশ্যে মতান্তর, প্রথম একাদশ থেকে বাদ পড়া, ফর্ম হারানো, সবমিলিয়ে শেষটা একেবারেই ভাল হল না। প্রায় ২ দশক ধরে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার একবারও বিশ্বকাপ জিততে পারলেন না।

রোনাল্ডোর শেষ বিশ্বকাপটা চূড়ান্ত হতাশাজনকভাবেই শেষ হল। এবার মিলিয়ে বিশ্বকাপের নক-আউটে ৮ ম্যাচ খেললেন এই তারকা। কিন্তু নক-আউটে কোনও ম্যাচেই গোল করতে পারলেন না তিনি। ৫৭০ মিনিট খেলে তাঁর কোনও গোল নেই। তাঁর মতো ফুটবলারের পক্ষে যা একেবারেই মানানসই নয়। বিশ্বকাপের নক-আউটে ৮ ম্যাচ খেলে গোল লক্ষ্য করে ২৭টি শট নিয়েছেন রোনাল্ডো। শেষ ম্যাচেও তিনি ফ্রি-কিক নিলেন, আক্রমণে উঠে বিপক্ষের বক্সেও পৌঁছে গেলেন। কিন্তু তারপর আর কিছু করতে পারলেন না। কাতার থেকে খালি হাতেই ফিরতে হচ্ছে তাঁকে। এরপর আর তাঁকে আন্তর্জাতিক ফুটবলে দেখা যাবে কি না, সেটা নিয়েই সংশয় তৈরি হল।

এদিন শেষ বাঁশি বাজার পর রোনাল্ডোর চোখে জল দেখা যায়। কাঁদতে কাঁদতেই মাঠ ছাড়েন পর্তুগালের বহু যুদ্ধের নায়ক। দেশকে ইউরো কাপ জেতালেও, বিশ্বকাপ জেতাতে পারলেন না। এই হতাশা সারাজীবনই থাকবে। সেই কারণেই হয়তো মাঠ ছেড়ে ড্রেসিংরুমে পৌঁছে গিয়েও রোনাল্ডোর চোখের জল বাঁধ মানছে না। আসলে নিজেকে যতই পেশাদারিত্বের মোড়কে ঢেকে রাখুন না কেন, ফুটবল তো প্রচণ্ড আবেগের খেলা। বিশ্বকাপে ফুটবলাররা দেশের জন্য লড়াই করেন। সেই লড়াইয়ে দেশকে জেতাতে না পারলে হতাশা স্বাভাবিক। রোনাল্ডোর মতো বড় ফুটবলার ট্র্যাজিক নায়ক হয়ে গেলে হতাশা বাড়ে। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরাই বিশ্বকাপ থেকে রোনাল্ডোর বিদায়ে হতাশ।

আরও পড়ুন-

পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের সেমি ফাইনালে মরক্কো

মেসির পা, এমিলিয়ানো মার্টিনেজের হাতে ভর করে সেমি ফাইনালে আর্জেন্টিনা

গায়ে নীল-সাদা জার্সি, হাতে ফুটবল আর মুখে একটাই নাম, মেসি, খুদে ফ্যানের কাণ্ড দেখে মুগ্ধ নেটপাড়া

Read more Articles on
Share this article
click me!