বেলজিয়াম, ক্রোয়েশিয়াকে টপকে গ্রুপের শীর্ষে থেকে নক-আউটে, চমক মরক্কোর

কাতার বিশ্বকাপে তথাকথিত ছোট দলগুলি চমক দিচ্ছে। গ্রুপ ই-তে ক্রোয়েশিয়া, বেলজিয়ামকে টপকে শীর্ষে থেকে নক-আউটে পৌঁছে গেল মরক্কো।

 

Web Desk - ANB | Published : Dec 1, 2022 7:27 PM IST

১৯৮৬ সালের পর ২০২২, মাঝে ৩৬ বছরের ব্যবধান। মেক্সিকো বিশ্বকাপের পর এবার কাতার বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল মরক্কো। বৃহস্পতিবার গ্রুপ এফ-এর শেষ ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষে থেকে নক-আউটে জায়গা করে নিল মরক্কো। গ্রুপের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করার পর বেলজিয়াম ও কানাডাকে হারিয়ে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে নক-আউটের যোগ্যতা অর্জন করল আফ্রিকার দলটি। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে এই গ্রুপে দ্বিতীয় স্থানে থেকে নক-আউটের যোগ্যতা অর্জন করল ক্রোয়েশিয়া। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে বিদায় নিল বেলজিয়াম। এই গ্রুপে একমাত্র কানাডাই কোনও পয়েন্ট পেল না। ৩ ম্যাচই হেরে গেলেন আলফন্সো ডেভিসরা। গ্রুপ পর্যায়ে অসাধারণ পারফরম্যান্স দেখালেন মরক্কোর ফুটবলাররা। যে গ্রুপে ক্রোয়েশিয়া, বেলজিয়ামের মতো দল, সেই গ্রুপ থেকে অপরাজিতভাবে নক-আউটে যাওয়া একেবারেই সহজ ছিল না। কিন্তু সেটাই করে দেখাল মরক্কো।

কানাডার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচের শুরু থেকেই গোলের লক্ষ্যে আক্রমণে ঝাঁপিয়ে পড়েন মরক্কোর ফুটবলাররা। ম্যাচের চতুর্থ মিনিটেই প্রথম গোল করে এগিয়ে যায় মরক্কো। গোল করেন হাকিম জিয়েচ। এরপর ২৩ মিনিটের মাথায় দ্বিতীয় গোল করেন ইউসিফ এন-নেসিরি। ২ গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ানোর চেষ্টা করতে থাকেন মরক্কোর ফুটবলাররা। কিন্তু এরই মধ্যে আত্মঘাতী গোল করে বসেন মরক্কোর নায়েফ আগুয়ের্দ। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই খেলায় সমতা ফেরানোর চেষ্টা করতে থাকে কানাডা। প্রথমার্ধের তুলনায় দ্বিতীয়ার্ধে অনেক ভাল খেলে কানাডা। ৭২ মিনিটে প্রায় গোল করে ফেলেছিলেন আতিবা হাচিনসন। কর্নার থেকে তাঁর জোরাল হেড বারে লেগে গোললাইনে ড্র করে বেরিয়ে আসে। ফিরতি বলে অ্যালিস্টেয়ার জনস্টনের হেড বাইরে চলে যায়। ম্যাচের শেষদিকে গোল করার চেষ্টার বদলে রক্ষণে জোর দেয় মরক্কো। ফলে আর গোল করতে পারেনি কানাডা।

নক-আউটে গ্রুপ ই-র দ্বিতীয় স্থানাধিকারী দলের বিরুদ্ধে খেলবে মরক্কো। জার্মানি যদি গ্রুপ ই থেকে দ্বিতীয় স্থান পেয়ে নক-আউটে জায়গা করে নেয়, তাহলে মরক্কো-জার্মানি ম্যাচ হবে। সেই ম্যাচে জার্মানির জয় পাওয়া সহজ হবে না। অন্যদিকে, গ্রুপ এফ-এর শীর্ষে যদি স্পেন থাকে, তাহলে তাদের বিরুদ্ধে নক-আউটের ম্যাচ খেলবে গ্রুপ এফ-এর দ্বিতীয় স্থানে থাকা ক্রোয়েশিয়া।

আরও পড়ুন-

ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র, কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গেল বেলজিয়াম

বিশ্বকাপে দেশের হারে উল্লাস, ইরানে যুবককে গুলি করে মারল নিরাপত্তারক্ষী

ওস্তাদের মার শেষ রাতে, পোল্যান্ডকে উড়িয়ে বিশ্বকাপের নক-আউটে আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!