রবিবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কাতারের সামনে ইকুয়েডর, চমক দেখাতে তৈরি আয়োজকরা

রবিবার থেকে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ ফুটবল। প্রথম ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হচ্ছে আয়োজক দেশ কাতার। দু'দলই ফুটবল বিশ্বকে চমকে দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Web Desk - ANB | Published : Nov 19, 2022 11:28 AM IST / Updated: Nov 19 2022, 06:13 PM IST

যাবতীয় বিতর্ক, নিষেধাজ্ঞার পর্ব পেরিয়ে রবিবার থেকে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ ফুটবল। প্রথম ম্যাচে আয়োজক দেশ কাতারের সামনে ইকুয়েডর। গ্রুপ এ-র এই ম্যাচ হবে আল-বায়েক স্টেডিয়ামে। এই প্রথম বিশ্বকাপ ফুটবল খেলছে কাতার। এই দেশটি কোনওদিন বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জন করতে পারেনি। ফিফা তাদের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়ায় আয়োজক দেশ হিসেবে প্রথমবার এই প্রতিযোগিতায় খেলছে কাতার। ইকুয়েডর অবশ্য এর আগেও বিশ্বকাপের মূলপর্বে খেলেছে। কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব নেওয়া নিয়ে এখনও বিতর্ক চলছে। প্রাক্তন ফিফা প্রেসিডেন্ট শেপ ব্লাটারও স্বীকার করেছেন, কাতারকে এই দায়িত্ব দেওয়া ভুল হয়েছে। এই পরিস্থিতিতে কাতারের পক্ষে বিতর্ক থামানোর সবচেয়ে ভাল উপায় ভাল পারফরম্যান্স। কিন্তু এই গ্রুপের বাকি দুই দল হল নেদারল্যান্ডস ও সেনেগাল। ফলে কাতারের পক্ষে কোনও ম্যাচই সহজ হবে না। এই গ্রুপ থেকে নক-আউটে যাওয়া কাতার ও ইকুয়েডরের পক্ষে সহজ হবে না। তবে সম্প্রতি কাতার বেশ ভাল ফর্মে আছে। ফেলিক্স স্যাঞ্চেজ ব্যাসের দল গুয়াতেমালা, হন্ডুরাস, পানামা, আলবানিয়াকে হারিয়ে দিয়েছে। স্ট্রাইকার আলমোয়েজ আলি বেশ ভাল ফর্মে আছেন। ২০০২ সালে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছিল সেনেগাল। তার ২০ বছর পর প্রথম দল হিসেবে বিশ্বকাপে নিজেদের অভিষেক ম্যাচে জয় পেতে মরিয়া কাতার।

বিশ্বকাপের আগে কাতারের মতোই বিতর্কে জড়িয়েছে ইকুয়েডরও। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে এমন একজন ফুটবলারকে খেলিয়েছে ইকুয়েডর, যাঁর এই দলের হয়ে খেলার কথা নয়। ফলে শাস্তির মুখে পড়তে পারে ইকুয়েডর। এর আগে ২০০২, ২০০৬ ও ২০১৪ সালে বিশ্বকাপ খেলেছে ইকুয়েডর। তারা ২০০৬ সালে নক-আউটে পৌঁছয়। প্রি-কোয়ার্টার ফাইনালেই হেরে যায় ইকুয়েডর। এবারও নক-আউটে পৌঁছনোর আশায় দলটি। সম্প্রতি বেশ ভাল ফর্মে ইকুয়েডর। দলটির রক্ষণ বেশ ভাল। তবে গোল করার সমস্যা রয়েছে।

কাতার গোলের জন্য তাকিয়ে আছে আলমোয়েজ আলি ও আহমেদ আলায়েলদিনের দিকে। আলায়েলদিন অবশ্য আলবানিয়ার বিরুদ্ধে ম্যাচের ২৬ মিনিটে চোট পান। তাঁর পক্ষে উদ্বোধনী ম্যাচে খেলা সম্ভব হবে কি না, সেটা বোঝা যাচ্ছে না। কাতারের রক্ষণের ভরসা অভিজ্ঞ ডিফেন্ডার আবদেলকরিম হাসান। কাতারের অধিনায়ক হাসান আল-হায়দস দেশের হয়ে ১৬৯টি ম্যাচ খেলেছেন। প্রথম ম্যাচে জয়ই চাইছে কাতার। তবে সেটা সহজ হবে না। কারণ, ইকুয়েডরও যে জয়ের লক্ষ্যেই মাঠে নামবে।

আরও পড়ুন-

রবিবার থেকে শুরু বিশ্বকাপ, বিশেষ নজর রাখতেই হবে এই ৫ দলের ম্যাচগুলির দিকে

৮ পুরনো বিজয়ীর বদলে কাতারে এবার কি নতুন চ্যাম্পিয়ন পেতে পারে ফুটবল বিশ্ব?

রবিবার থেকে শুরু বিশ্বকাপ ফুটবল, ভারতীয় সময়ে কখন, কোথায় দেখা যাবে খেলা?

Read more Articles on
Share this article
click me!