৮ পুরনো বিজয়ীর বদলে কাতারে এবার কি নতুন চ্যাম্পিয়ন পেতে পারে ফুটবল বিশ্ব?

যে দলগুলি এর আগে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে, তারাই কি কাতারে ফের চ্যাম্পিয়ন হবে? নাকি কোনও দল প্রথমবার চ্যাম্পিয়ন হবে? এটা জানার জন্য কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে।

Web Desk - ANB | Published : Nov 19, 2022 8:18 AM IST / Updated: Nov 19 2022, 06:15 PM IST

এখনও পর্যন্ত বিশ্বকাপ ফুটবল হয়েছে ২১ বার। মোট ৭৯টি দেশ বিশ্বকাপ ফুটবলের মূলপর্বে খেলেছে। বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ৮টি দেশ। তার মধ্যে ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছে ৫ বার। ব্রাজিলই একমাত্র দল যারা ১৯৩০ থেকে এখনও পর্যন্ত প্রতিবার বিশ্বকাপ ফুটবলের মূলপর্বে খেলেছে। জার্মানি ও ইতালি ৪ বার করে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। আর্জেন্টিনা, ফ্রান্স ও উরুগুয়ে ২ বার করে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। ইংল্যান্ড ও স্পেন ১ বার করে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। এবার কি অন্য কোনও দল বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারবে? পর্তুগাল, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস, বেলজিয়ামের মধ্যে কোনও দল কি বিশ্বকাপ জিততে পারবে? সেই সম্ভাবনা যথেষ্ট আছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্বকাপ শুরু হওয়ার আগে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল। দ্বিতীয় স্থানে বেলজিয়াম। তৃতীয় স্থানে আর্জেন্টিনা। চতুর্থ স্থানে ফ্রান্স। পঞ্চম স্থানে ইংল্যান্ড। ষষ্ঠ স্থানে ইতালি, যারা এবার বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জন করতে পারেনি। সপ্তম স্থানে স্পেন। অষ্টম স্থানে নেদারল্যান্ডস। নবম স্থানে পর্তুগাল। দশম স্থানে ডেনমার্ক। ১১-তম স্থানে জার্মানি। দ্বাদশ স্থানে ক্রোয়েশিয়া।

এবার বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। ১৯৬৬ সালের বিশ্বকাপে তৃতীয় স্থান পেয়েছিল পর্তুগিজরা। সেটাই এখনও পর্যন্ত বিশ্বকাপে পর্তুগালের সেরা পারফরম্যান্স। এটাই হয়তো রোনাল্ডোর শেষ বিশ্বকাপ। ট্রফি জিতেই বিদায় নিতে চান বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। তবে গত বছর থেকেই খুব একটা ভাল ফর্মে নেই রোনাল্ডো। জুভেন্টাস ছেড়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে এসে তাঁর সময়টা একেবারেই ভাল যাচ্ছে না। সম্প্রতি রোনাল্ডোর বিস্ফোরক সাক্ষাৎকার নিয়ে ইংল্যান্ডের ফুটবল মহলে তোলপাড় শুরু হয়েছে। তবে ক্লাবের হয়ে যেমনই ফর্মে থাকুন না কেন, দেশের হয়ে ফের নিজেকে প্রমাণ করতে মরিয়া রোনাল্ডো। তিনি এর আগে পর্তুগালকে ইউরো কাপ জিতিয়েছেন। এবার বিশ্বকাপ জিততে চান রোনাল্ডো। পর্তুগালের গ্রুপ অবশ্য বেশ কঠিন। গ্রুপ এইচ-এ রোনাল্ডোদের সঙ্গে আছে উরুগুয়ে, ঘানা ও দক্ষিণ কোরিয়া। এই গ্রুপ থেকে নক-আউটে যাওয়াই পর্তুগালের প্রাথমিক লক্ষ্য।

১৯৭৪, ১৯৭৮ ও ২০১০, ৩ বার বিশ্বকাপ ফাইনালে উঠেও হেরে গিয়েছে নেদারল্যান্ডস। এবার ডাচরা অবশ্য সহজ গ্রুপেই আছে। গ্রুপ এ-তে আয়োজক দেশ কাতার, ইকুয়েডর ও সেনেগালের সঙ্গে আছে নেদারল্যান্ডস। এবারও ডাচদের দল বেশ শক্তিশালী। গোলকিপার জাস্টিন বাইলো, ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক, ডেলে ব্লাইন্ড, স্টেফান ডে ভ্রি, মিডফিল্ডার ফ্রেঙ্কি ডে জং, স্টিভেন বারগুইজ, ডেভি ক্লাসেন, ম্যাথিস ডে লিট, স্ট্রাইকার মেমফিস ডিপে, লুক ডে জং, উট উইগহর্স্ট দলে আছেন। ফলে এবারও বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার ডাচরা।

গতবার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের কাছে হেরে যায় ক্রোয়েশিয়া। এবারও লুকা মডরিচ, ইভান পেরিসিচ, আন্দ্রে ক্রামারিচদের দল বেশ শক্তিশালী। ফিফা র‍্যাঙ্কিংয়ে দ্বাদশ স্থানে আছে ক্রোয়েশিয়া। গ্রুপ এফ-এ বেলজিয়াম, কানাডা ও মরক্কোর সঙ্গে আছে ক্রোয়েশিয়া। ফলে গ্রুপের লড়াই সহজ হবে না।

বিশ্বকাপের ঠিক আগে মিশরের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ১-২ গোলে হেরে গিয়েছে বেলজিয়াম। ফলে ইডেন হ্যাজার্ড, কেভিন ডে ব্রুইনা, ইয়ানিক কারাসকো, অ্যাক্সেল উইটসেল, থিবাউট কুর্তোয়ারা এবার বিশ্বকাপের জন্য কতটা তৈরি, সেটা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। গতবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে দেয় বেলজিয়াম। তারা শেষপর্যন্ত তৃতীয় স্থান পায়। এবার গ্রুপ টপকানোই বেলজিয়ামের প্রথম লক্ষ্য।

আরও পড়ুন-

টানা ৪ বিশ্বকাপ জিতেছে ইউরোপের দলগুলি, কাতারে ঘুরে দাঁড়াতে পারবে লাতিন আমেরিকা?

রবিবার থেকে শুরু বিশ্বকাপ ফুটবল, ভারতীয় সময়ে কখন, কোথায় দেখা যাবে খেলা?

তিন তলা আবাসনের উপর থেকে নিচ পর্যন্ত ঢেকেছে মেসির পোস্টারে, আপাতত কদিন সুজাতা বাঁচবেন বিশ্বকাপের যাপনে

Read more Articles on
Share this article
click me!