বিশ্বকাপের প্রথম ম্যাচ ছেড়ে দেওয়ার জন্য ইকুয়েডরকে ৬০ কোটি টাকা ঘুষ দেওয়ার অভিযোগ

রবিবার রাতে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ। তার আগেও বিতর্ক পিছু ছাড়ছে না। ফের আয়োজক দেশ কাতারের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ উঠল।

Web Desk - ANB | Published : Nov 20, 2022 12:47 PM IST / Updated: Nov 20 2022, 06:21 PM IST

বিশ্বকাপের প্রথম ম্যাচ যাতে ইচ্ছাকৃতভাবে হেরে যায় ইকুয়েডর, তার জন্য লাতিন আমেরিকার এই দেশটির ফুটবলারদের ৭৪ লক্ষ মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ৬০ কোটি টাকা ঘুষ দেওয়ার অভিযোগ উঠল আয়োজক দেশ কাতারের বিরুদ্ধে। এবারই প্রথম বিশ্বকাপের মূলপর্বে খেলছে কাতার। এই প্রতিযোগিতায় নিজেদের প্রথম ম্যাচ স্মরণীয় করে রাখতে চাইছে সেদেশের সরকার ও ফুটবল ফেডারেশন। সেই কারণেই দলের জয় নিশ্চিত করতে বিপক্ষের ফুটবলারদের ঘুষ দেওয়া হয়েছে বলে অভিযোগ। কাতারের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন সৌদি আরবের ব্রিটিশ সেন্টারের রিজিয়নাল ডিরেক্টর আমজাদ তহা। তাঁর ট্যুইট, 'ইকুয়েডরের ৮ জন ফুটবলারকে ৭৪ লক্ষ মার্কিন ডলার ঘুষ দিয়েছে কাতার। প্রথম ম্যাচে যাতে ইকুয়েডর হেরে যায়, তার জন্যই ঘুষ দেওয়া হয়েছে। ঠিক হয়েছে, দ্বিতীয়ার্ধে গোল খেয়ে ০-১ ফলে হেরে যাবে ইকুয়েডর। কাতারের ৫ জন এবং ইকুয়েডর দলের সঙ্গে যুক্ত কয়েকজন এই খবর জানিয়েছেন। আমরা সবাই আশা করি এই খবর মিথ্যা। আশা করি এই খবর প্রকাশ্যে আনার ইতিবাচক ফল দেখতে পাব। সারা বিশ্বেরই ফিফার দুর্নীতির প্রতিবাদ করা উচিত।'

 

 

এই অভিযোগ যদি সত্যি হয়, তাহলে সেটা মারাত্মক। ১৯৭৮ সালের বিশ্বকাপে ব্রাজিলকে ছিটকে দিতে আর্জেন্টিনা পেরুর সঙ্গে গড়াপেটা করেছিল বলে অভিযোগ ওঠে। সেই ম্যাচ বিশ্বকাপের ইতিহাসে অন্যতম কলঙ্কিত। এবার কাতার-ইকুয়েডর ম্যাচে যদি সত্যিই গড়াপেটা হয়, তাহলে দুর্নীতি সহ নানা অভিযোগে বিদ্ধ এই বিশ্বকাপের শুরুটাই কলঙ্কজনকভাবে হবে। অনেকেই এই অভিযোগ নিয়ে তদন্তের দাবি জানাচ্ছেন। তবে এখনও ফিফার কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

কাতারের কোচ ফেলিক্স স্যাঞ্চেজ অবশ্য বিপক্ষের ফুটবলারদের ঘুষ দেওয়ার অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর দাবি, 'আমরা অনেক বছর ধরে বিশ্বকাপের জন্য অনুশীলন করছি, প্রস্তুতি নিচ্ছি। আমাদের দলের সবাই একসঙ্গে লড়াই করতে তৈরি। কারও পক্ষেই আমাদের দলকে মানসিক চাপে ফেলে দেওয়া সম্ভব হবে না। আমাদের দলের সবারই মনোবল তুঙ্গে। আমাদের দলের সবাই এটা ভেবে খুশি যে আমরা বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে চলেছি। আমাদের আবেগ নিয়ন্ত্রণে রাখতে হবে এবং নিজেদের সেরা খেলা খেলতে হবে। আমাদের অন্য কিছু নিয়ে ভাবলে চলবে না।'

কাতার বিশ্বকাপে মানবাধিকার লঙ্ঘন সহ নানা অভিযোগ উঠেছে। এবার ঘুষের অভিযোগও উঠল। সবমিলিয়ে এটাই হয়তো সবচেয়ে বিতর্কিত বিশ্বকাপ হতে চলেছে।

আরও পড়ুন-

দলের কথা ভেবেই জায়গা ছেড়ে দিতে হচ্ছে, বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে মন খারাপ করিম বেঞ্জেমার

আজ থেকে শুরু ফুটবল বিশ্বকাপ ২০২২, ইছাপুরে মেসির মূর্তি বসালেন আর্জেন্টিনা ভক্ত চা বিক্রেতা

ফুটবল জ্বরে ভাসছে কেরল, স্থাপন করতে গিয়ে আচমকাই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল মেসির কাট আউট

Read more Articles on
Share this article
click me!