পেনাল্টি থেকে গোল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর, ঘানাকে ৩-২ হারিয়ে দিল পর্তুগাল

লিওনেল মেসির মতোই এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে পেনাল্টি থেকে গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে আর্জেন্টিনা সৌদি আরবের কাছে হেরে গেলেও, ঘানাকে হারিয়ে দিল পর্তুগাল।

Web Desk - ANB | Published : Nov 24, 2022 5:58 PM IST / Updated: Nov 24 2022, 11:58 PM IST

কাতার বিশ্বকাপের শুরুটা ভালভাবেই করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি নিজে গোল করলেন, দল জিতল। ঘানাকে ৩-২ গোলে হারিয়ে দিল পর্তুগাল। এদিন পেনাল্টি থেকে গোল করে একাধিক নজির গড়লে রোনাল্ডো। প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করার অনন্য নজির গড়লেন তিনি। রজার মিল্লার পর দ্বিতীয় বয়স্কতম ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করলেন রোনাল্ডো। তিনিই প্রথম ফুটবলার যিনি তিনটি বিশ্বকাপে পেনাল্টি থেকে গোল করলেন। তৃতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপে নিজের দেশের কনিষ্ঠতম ও বয়স্কতম গোলদাতা হওয়ার নজিরও গড়লেন রোনাল্ডো। এবারের বিশ্বকাপে খেলতে নামার আগে মাঠের বাইরে নানা সমস্যায় ছিলেন তিনি। কিন্তু মাঠে নেমে এই তারকা বুঝিয়ে দিলেন, তিনি মোটেই ফুরিয়ে যাননি। এই বয়সেও বিশ্বের অন্যতম সেরা ফুটবলার তিনি।  রোনাল্ডো যদি এই ফর্ম বজায় রাখতে পারেন, তাহলে পর্তুগাল এবারের বিশ্বকাপে অনেকদূর যেতে পারে। তবে সবার আগে নক-আউটে যাওয়া নিশ্চিত করাই পর্তুগালের লক্ষ্য।

এদিন হেরে গেলেও, শুরু থেকেই পর্তুগালের সঙ্গে যথেষ্ট লড়াই করল ঘানা। প্রথমার্ধে কোনও দলই গোল করতে পারেনি। ৬২ মিনিটে ঘানার ডিফেন্ডার সালিসুর সঙ্গে ধাক্কা লেগে বক্সের মধ্যে পড়ে যান রোনাল্ডো। পেনাল্টি দেন রেফারি। অনেকে অবশ্য বলছেন, পেনাল্টি না দিলেও পারতেন রেফারি। তবে রেফারি সিদ্ধান্ত বদল না করায় ৬৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন রোনাল্ডো। ৭৩ মিনিটে সেই গোল শোধ করে দেন ঘানার আন্দ্রে আয়িউ। ৭৮ মিনিটে পর্তুগালকে ফের এগিয়ে দেন হোয়াও ফেলিক্স। ৮০ মিনিটে পর্তুগালের হয়ে তৃতীয় গোল করেন রাফায়েল লিয়াও। ১-৩ গোলে পিছিয়ে পড়েও দমে যায়নি ঘানা। ৮৯ মিনিটে ব্যবধান কমান ওসমান বুকারি। শেষমুহূর্তে ইনাকি উইলিয়ামস সহজ সুযোগ নষ্ট না করলে ঘানা ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারত।

এদিন পর্তুগালের জয়ের নায়ক হয়ে থাকলেন রোনাল্ডো। তবে ঘানার লড়াইয়ের প্রশংসা করতেই হবে। প্রথমার্ধে যেমন অসাধারণ লড়াই করলেন ঘানার ফুটবলাররা, তেমনই দ্বিতীয়ার্ধে পিছিয়ে পড়েও তাঁরা লড়াই চালিয়ে গেলেন। রেফারি যদি পেনাল্টি না দিতেন এবং উইলিয়ামস সহজতম সুযোগ থেকে গোল করতে ব্যর্থ না হতেন, তাহলে হয়তো ঘানাকে শূন্য হাতে মাঠ ছাড়তে হত না। 

গ্রুপ এইচ-এর প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে উরুগুয়ে। এরপর ঘানাকে হারিয়ে সুবিধাজনক জায়গায় চলে গেল পর্তুগাল।

আরও পড়ুন-

আমেরিকার বিরুদ্ধে খেলতে পারবেন হ্যারি কেন, জানালেন ইংল্যান্ডের কোচ

বাধা হয়ে দাঁড়াল পোস্ট, দক্ষিণ কোরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে পয়েন্ট নষ্ট উরুগুয়ের

জন্মভূমির টান, ক্যামেরুনের বিরুদ্ধে গোল করেও উল্লাসে মাতলেন না এমবোলো

Read more Articles on
Share this article
click me!