জন্মভূমির টান, ক্যামেরুনের বিরুদ্ধে গোল করেও উল্লাসে মাতলেন না এমবোলো

| Nov 24 2022, 07:32 PM IST

Breel Embolo

সংক্ষিপ্ত

নিজেদের দেশে জন্মানো এক ফুটবলারের গোলে কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচে হেরে গেল ক্যামেরুন। যে দেশে জন্ম, তাদের বিরুদ্ধেই গোল করলেও, গোলের পর আনন্দ করলেন না সুইৎজারল্যান্ডের স্ট্রাইকার ব্রিল এমবোলো।

যিনি যে দেশেই থাকুন না কেন, জন্মস্থানকে কখনও ভোলা যায় না। জন্মভূমির প্রতি ভালবাসা সারাজীবনই থাকে। সেটা ফের বুঝিয়ে দিলেন সুইৎজারল্যান্ডের স্ট্রাইকার ব্রিল এমবোলো। কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে এমবোলোর গোলেই ক্যামেরুনের বিরুদ্ধে জয় পেল সুইসরা। ম্যাচের ৪৮ মিনিটে গোল করেন এমবোলো। উচ্ছ্বসিত হয়ে ওঠেন জার্দান শাকিরিরা। তাঁরা এমবোলোকে ঘিরে ধরেন। কিন্তু এমবোলো উচ্ছ্বাস প্রকাশ করার বদলে মাথার উপরে দু'হাত তুলে ধরেন। এই ফুটবলারের জন্ম ক্যামেরুনের রাজধানী ইয়াউন্দে শহরে। জীবনের প্রথম কয়েকটি বছর এই শহরেই কাটান তিনি। এখন সুইৎজারল্যান্ডের নাগরিক হয়ে গেলেও, জন্মভূমির কথা ভোলেননি এমবোলো। সেই কারণেই তিনি ক্যামেরুনের বিরুদ্ধে গোল করার পর আনন্দে মেতে উঠতে পারলেন না। তাঁর এই আচরণে মুগ্ধ ফুটবলপ্রেমীরা। ফিফার পক্ষ থেকেও ট্যুইট করে এমবোলোর প্রশংসা করা হয়েছে। কর্তব্যে গাফিলতি না করেও তিনি যেভাবে জন্মভূমির প্রতি ভালবাসা বজায় রেখেছেন, সেটা বিশ্বকাপের ইতিহাসে দৃষ্টান্ত হয়ে থাকতে পারে।

 

Subscribe to get breaking news alerts

 

এমবোলোর যখন ৫ বা ৬ বছর বয়স, তখন তাঁর বাবা-মায়ের বিবাহবিচ্ছেদ হয়ে যায়। এরপর মায়ের সঙ্গে ফ্রান্সে চলে যান এমবোলো। তাঁর মা সুইৎজারল্যান্ডের এক নাগরিককে বিয়ে করার পর তাঁরা পাকাপাকিভাবে বাসেল শহরে গিয়ে থাকতে শুরু করেন। এফসি বাসেলের যুব দলের হয়ে খেলা শুরু করেন এমবোলো। পরে তিনি বাসেলের সিনিয়র দলের হয়েও খেলেন। শালকে ০৪, বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখের হয়ে খেলার পর এখন তিনি মোনাকোর হয়ে খেলছেন। সুইৎজারল্যান্ডের অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-২০, অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার পর ২০১৫ থেকে সিনিয়র দলের হয়ে খেলছেন এমবোলো। সিনিয়র দলের হয়ে ৬০ ম্যাচে তাঁর গোলসংখ্যা ১২।

এই প্রথম বিশ্বকাপে গোল পেলেন এমবোলো। ফলে এই গোল তাঁর কেরিয়ারের অন্যতম স্মরণীয়। কিন্তু একইসঙ্গে আবার এই গোল তাঁর কাছে বেদনারও। জীবন অন্য খাতে বয়ে না গেলে তিনি হয়তো ক্যামেরুনের হয়েই বিশ্বকাপে খেলতেন। কিন্তু তাঁকে খেলতে হল ক্যামেরুনের প্রতিপক্ষ দলের হয়ে।

এবারের বিশ্বকাপ খেলতে সুইৎজারল্যান্ডের সতীর্থদের সঙ্গে কাতারে পৌঁছনোর পর এমবোলোকে ক্যামেরুনের বিরুদ্ধে ম্যাচ নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়। তিনি তখন জানিয়েছিলেন, সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের পর অন্য দলগুলির বিরুদ্ধে ম্যাচে ক্যামেরুনের হয়ে গলা ফাটাবেন। কিন্তু তখনও বোধহয় তিনি ভাবেননি, তাঁর গোলেই সুইৎজারল্যান্ডের কাছে হেরে যাবে ক্যামেরুন

আরও পড়ুন-

ক্যামেরুনের বিরুদ্ধে ১-০ জয়, ব্রাজিলের মুখোমুখি হওয়ার আগে আত্মবিশ্বাস পেয়ে গেল সুইসরা

লক্ষ্য ষষ্ঠ বিশ্বকাপ, বৃহস্পতিবার অভিযান শুরু ব্রাজিলের, মাঠে নামছেন রোনাল্ডোরাও

একটা হারে পৃথিবী বদলে যায়নি, আর্জেন্টিনা বিশ্বকাপ জিততেই পারে, বলছেন নাদাল

Read more Articles on