বাধা হয়ে দাঁড়াল পোস্ট, দক্ষিণ কোরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে পয়েন্ট নষ্ট উরুগুয়ের

পোস্ট বাধা হয়ে দাঁড়ালে কোনও দলের পক্ষেই ম্যাচ জেতা সহজ নয়। উরুগুয়েও পারল না। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেই মাঠ ছাড়তে হল লুই সুয়ারেজ, এডিনসন কাভানিদের।

Web Desk - ANB | Published : Nov 24, 2022 3:22 PM IST / Updated: Nov 24 2022, 09:20 PM IST

একের পর এক সহজ সুযোগ নষ্ট, দু'বার পোস্টে লেগে বল ফিরে আসা, বিপক্ষের গোলকিপার ও ডিফেন্ডারদের অসামান্য লড়াই। এতকিছুর পর উরুগুয়ের পক্ষে জয় পাওয়া সম্ভব ছিল না। সেটা হলও না। কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করল উরুগুয়ে। দক্ষিণ কোরিয়াও একাধিক সহজ সুযোগ পেয়েছিল। কিন্তু গোল করা সম্ভব হয়নি। তার ফলেই ড্র হয়ে গেল ম্যাচ। এই ম্যাচ গোলশূন্যভাবে শেষ হওয়ায় পর্তুগাল ও ঘানার কিছুটা সুবিধা হতে পারে। কোরিয়ার সঙ্গে পয়েন্ট নষ্ট করে চাপে পড়ে গেল উরুগুয়ে। নক-আউটে যেতে হলে পরের ২ ম্যাচে জিততেই হবে লুই সুয়ারেজ, এডিনসন কাভানিদের। কোরিয়াকেও যদি নক-আউটে যেতে হয়, তাহলে পরের ২ ম্যাচের মধ্যে অন্তত একটি জিততে হবে এবং একটি ম্যাচ ড্র করতে হবে। এদিনই পর্তুগাল-ঘানা ম্যাচ। সেই ম্যাচের ফলে দিকে তাকিয়ে থাকতে হবে উরুগুয়ে-দক্ষিণ কোরিয়াকে। ২ দলই চাইবে, পর্তুগালকে আটকে দিক ঘানা। তাহলে গ্রুপের ৪ দলই সমান জায়গা থাকবে। সেটা যদি হয়, তাহলে এই গ্রুপের পরের ম্যাচগুলি কার্যত নক-আউটে পরিণত হবে।

এদিন ম্যাচের শুরু থেকেই উরুগুয়ের সঙ্গে সমানতালে লড়াই চালাতে থাকে দক্ষিণ কোরিয়া। কিন্তু গোলের সুযোগ বেশি পায় উরুগুয়েই। পোস্টে বাধা পান ডিয়েগো গডিন ও ফেডেরিকো ভ্যালভের্দে। এছাড়া একাধিক সহজ সুযোগ নষ্ট হয়। কোরিয়াও একাধিক সুযোগ পেয়েছিল। অল্পের জন্য গোল করতে পারেনি এশিয়ার দলটি। ম্যাচের ১৯ মিনিটে প্রথম সহজ সুযোগ পায় উরুগুয়ে। কিন্তু সেই সুযোগ নষ্ট হয়। এরপর আরও একটি সুযোগ নষ্ট করেন ডারউইন নুনেজ। ৩৪ মিনিটে উরুগুয়ের বক্সে ফাঁকায় বল পেয়ে যান হোয়াং উই-জো। কিন্তু তিনি বলটি বারের উপর দিয়ে পাঠিয়ে দেন। ফলে এগিয়ে যাওয়ার সুযোগ হারায় কোরিয়া। ৪৩ মিনিটে গডিনের হেড পোস্টে লেগে ফিরে আসে। ৬০ মিনিটের মাথায় গোলের কাছাকাছি পৌঁছে গিয়েছেল নুনেজ। কিন্তু কোরিয়ার গোলকিপার কিম সুয়েং-গিউ তৎপর থাকায় গোল পায়নি উরুগুয়ে। ৬৪ মিনিটে সুয়ারেজের পরিবর্তে মাঠে নামেন কাভানি। তবে তাঁর পক্ষেও কোরিয়ার রক্ষণ টপকে গোল করা সম্ভব হয়নি।

কোরিয়ার সবচেয়ে বড় ভরসা টটেনহ্যাম হটস্পারের তারকা সন হিউং-মিন এদিন খুব একটা ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি। তাঁর কাছ থেকে আরও ভাল পারফরম্যান্সের আশায় ছিল দল। তবে উরুগুয়েকে আটকে দিতে পেরে খুশি কোরিয়া।

আরও পড়ুন-

জন্মভূমির টান, ক্যামেরুনের বিরুদ্ধে গোল করেও উল্লাসে মাতলেন না এমবোলো

ক্যামেরুনের বিরুদ্ধে ১-০ জয়, ব্রাজিলের মুখোমুখি হওয়ার আগে আত্মবিশ্বাস পেয়ে গেল সুইসরা

লক্ষ্য ষষ্ঠ বিশ্বকাপ, বৃহস্পতিবার অভিযান শুরু ব্রাজিলের, মাঠে নামছেন রোনাল্ডোরাও

Read more Articles on
Share this article
click me!