মধ্যরাতে রোনাল্ডো-সুয়ারেজ লড়াই, উরুগুয়েকে হারালেই নক-আউটে পর্তুগাল

বিশ্বকাপের নক-আউটের লড়াইয়ে টিকে থাকার লড়াই উরুগুয়ের, নক-আউটে জায়গা পাকা করার লক্ষ্যে পর্তুগাল। সোমবার মধ্যরাতে ভিন্ন পরিস্থিতিতে খেলতে নামছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লুই সুয়ারেজের দল।

Web Desk - ANB | Published : Nov 28, 2022 1:24 PM IST

এবারের বিশ্বকাপে পর্তুগালের প্রথম ম্যাচেই অসাধারণ খেলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রথম ফুটবলার হিসেবে ৫টি আলাদা বিশ্বকাপে গোল করে অসাধারণ নজির গড়েছেন 'সি আর সেভেন'। তিনিই প্রথম ফুটবলার হিসেবে ৩টি আলাদা বিশ্বকাপে পেনাল্টি থেকে গোল করেছেন। ক্যামেরুনের কিংবদন্তি রজার মিল্লার পর দ্বিতীয় বয়স্কতম ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করার নজিরও রোনাল্ডোর। প্রথম ম্যাচে ঘানাকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপ অভিযান ভালভাবেই শুরু করেছে পর্তুগিজরা। এবার দ্বিতীয় ম্যাচে সামনে উরুগুয়ে। এই ম্যাচ জিততে পারলেই নক-আউটে জায়গা করে নেবেন রোনাল্ডোরা। প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ড্র করেছেন লুই সুয়ারেজ-এডিনসন কাভানিরা। ফলে পরের রাউন্ডে যাওয়ার আশা টিকিয়ে রাখতে হলে তাঁদের দ্বিতীয় ম্যাচ জিততেই হবে। অন্তত ড্র করতে পারলেও আশা থাকবে। ফলে উরুগুয়ের কাছেও এই ম্যাচ সমান গুরুত্বপূর্ণ। ২ দলই বেশ শক্তিশালী। ফলে কেউ সহজে লড়াই ছাড়বে না। উত্তেজক লড়াই দেখা যেতে পারে।

অনুশীলনে চোট পেয়েছেন পর্তুগালের ডিফেন্ডার ড্যানিলো। ফলে তিনি উরুগুয়ের বিরুদ্ধে খেলতে পারবেন না। তাঁর বদলে খেলার সুযোগ পেতে পারেন অভিজ্ঞ ডিফেন্ডার পেপে। অটাভিও, নুনো মেন্ডেজেরও চোট আছে। তাঁরাও খেলতে পারবেন কি না, সেটা এখনই বলা যাচ্ছে না। অটাভিও খেলতে না পারলে তাঁর বদলে প্রথম একাদশে দেখা যেতে পারে উইলিয়াম কার্ভালহোকে। ঘানার বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে পরিবর্ত ফুটবলার হিসেবে নেমে ভাল খেলেছিলেন কার্ভালহো। সেই কারণেই তাঁকে এবার প্রথম একাদশে দেখা যেতে পারে। আক্রমণে রোনাল্ডোর পাশে থাকতে পারেন ব্রুনো ফার্নান্ডেজ ও হোয়াও ফেলিক্স। পরিবর্ত হিসেবে এদিনও নামানো হতে পারে রাফায়েলকে।

চোটের জন্য খেলতে পারবেন না উরুগুয়ের ডিফেন্ডার রোনাল্ড আরাউহো। সেপ্টেম্বরের শেষদিকে উরুতে চোট পান বার্সেলোনার এই সেন্টার ব্যাক। চোটের জন্য তাঁর বিশ্বকাপে খেলা অনিশ্চিতই ছিল। কিন্তু চোট সত্ত্বেও তাঁকে উরুগুয়ের বিশ্বকাপ স্কোয়াডে রাখা হয়। দলে থাকলেও খেলতে পারছেন না আরাউহো। কাভানি হয়ো এদিনও পরিবর্ত হিসেবেই মাঠে নামবেন।

১৯৩০ ও ১৯৫০ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে। তারপর থেকে আর বিশ্বকাপ জয়ের কাছাকাছি পৌঁছতে পারেনি লাতিন আমেরিকার দলটি। পর্তুগাল এখনও পর্যন্ত একবারও বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারেনি। ১৯৯৬ সালে সেরা ফল তৃতীয় হওয়া। এবার উরুগুয়ে ফেভারিট দলগুলির মধ্যে নেই। তবে চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম দাবিদার রোনাল্ডোরা।

আরও পড়ুন-

সার্বিয়ার বিরুদ্ধে অসাধারণ লড়াই, ১-৩ পিছিয়ে পড়েও ড্র ক্যামেরুনের

নেইমারের পরিবর্তে খেলতে পারেন ফ্রেড, সোমবারই নক-আউট নিশ্চিত করতে চায় ব্রাজিল

স্পেনের সঙ্গে অসাধারণ লড়াই করে ১-১ ড্র, বিশ্বকাপে টিকে থাকল জার্মানি

Read more Articles on
Share this article
click me!