টাইব্রেকারে জাপানকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

কাতার বিশ্বকাপে এই প্রথম কোনও ম্যাচ গড়াল অতিরিক্ত সময় এবং টাইব্রেকারে। প্রি-কোয়ার্টার ফাইনালে জাপান-ক্রোয়েশিয়া ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হল।

Web Desk - ANB | Published : Dec 5, 2022 5:20 PM IST / Updated: Dec 06 2022, 12:10 AM IST

ক্রোয়েশিয়াকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাওয়ার স্বপ্ন দেখছিল জাপান, কিন্তু ফের স্বপ্নভঙ্গ হল জাপানের। এদিন প্রি-কোয়ার্টার ফাইনালে নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে শেষ হয়। ৪৩ মিনিটে গোল করে জাপানকে এগিয়ে দিয়েছিলেন দাইজেন মেইদা। ৫৫ মিনিটে সেই গোল শোধ করে দেন ইভান পেরিসিচ। এরপর নির্ধারিত সময়ে আর কোনও গোল হয়নি। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়েও কোনও দলই আর গোল করতে পারেনি। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। প্রথম ২ শটেই গোল করতে ব্যর্থ হয় জাপান। ক্রোয়েশিয়া ২-০ গোলে এগিয়ে যায়। এরপর তৃতীয় শটে গোল করে জাপান। ক্রোয়েশিয়ার তৃতীয় শট পোস্টে লেগে ফিরে আসে। এরপর ফের গোল করতে ব্যর্থ হয় জাপান। এবার ক্রোয়েশিয়া তৃতীয় গোল করে ম্যাচ জিতে নেয়। গতবার বিশ্বকাপে রানার্স হয়েছিল ক্রোয়েশিয়া। এবারও অনেকদূর যাওয়ার স্বপ্ন দেখছেন লুকা মডরিচরা।

এর আগে জাপান যতবার বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছে, প্রতিবারই হেরে গিয়েছে। এবারও ঠিক সেটাই হল। এদিন কিন্তু জাপান যে এভাবে হেরে যাবে, সেটা অতিরিক্ত সময় পর্যন্ত বোঝা যায়নি। শুরু থেকেই আক্রমণ করছিলেন দাইচি কামাদারা। কিন্তু একবার ছাড়া আর ক্রোয়েশিয়ার জালে বল জড়াতে পারল না জাপান। উল্টে দ্বিতীয়ার্ধে গোল হজম করল এশিয়ার দলটি। জাপানের রক্ষণেও এদিন কিছুটা গাফিলতি দেখা যায়। তারই সুযোগ নেয় ক্রোয়েশিয়া। 

টাইব্রেকারে জাপানের হয়ে গোল করেন একমাত্র তাকুমা আসানো। গোল করতে ব্যর্থ হন তাকুমি মিনামিনো, কাওরু মিতোমা ও মায়া ইয়োশিদা। ক্রোয়েশিয়ার হয়ে টাইব্রেকারে গোল করতে ব্যর্থ হন মার্কো লিভায়া। গোল করেন নিকোলা ভ্লাসিচ, মার্সেলো ব্রোজোভিচ ও মারিও প্যাসালিচ।

এশিয়ার দেশগুলির মধ্যে বিশ্বকাপে এখনও পর্যন্ত একবারই টাইব্রেকারে জয় পেয়েছে দক্ষিণ কোরিয়া। ২০০২ সালের বিশ্বকাপে স্পেনকে টাইব্রেকারে হারিয়ে দিয়েছিল দক্ষিণ কোরিয়া। এশিয়ার আর কোনও দেশ বিশ্বকাপে টাইব্রেকারে জয় পায়নি। জাপানও এদিন হেরে গেল। 

জাপান এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিলেও, দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে। গ্রুপ ই-র শীর্ষে ছিল এশিয়ার এই দলই। জার্মানি ও স্পেনকে হারিয়ে গ্রুপের সেরা হয় জাপান। টাইব্রেকারে ক্রোয়েশিয়ার কাছে হার মোটেই অগৌরবের নয়। যথেষ্ট ভাল খেলেছে জাপান। এশিয়ার ফুটবল এখন অনেক উন্নতি করেছে। পরের বিশ্বকাপে হয়তো আরও ভাল পারফরম্যান্স দেখাবে এশিয়ার দলগুলি।

আরও পড়ুন-

কাতারে বিশ্বকাপ ফাইনালে ট্রফি উন্মোচন করবেন বলিউড তারকা দীপিকা পাড়ুকোন

বছরে ২০০ মিলিয়ন ইউরো, সৌদি আরবের ক্লাবে সই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

পোল্যান্ড-সেনেগালের বিদায়, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্স-ইংল্যান্ড

Read more Articles on
Share this article
click me!