মরক্কোর স্বপ্নের দৌড় থামল, ২-০ গোলে জিতে ফের বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স

বিশ্বকাপ সেমি ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করল মরক্কো। আফ্রিকার দলটির লড়াই সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের মন জয় করল।

Web Desk - ANB | Published : Dec 14, 2022 8:25 PM IST / Updated: Dec 15 2022, 04:31 AM IST

মরক্কোকে ২-০ গোলে হারিয়ে পরপর ২ বার বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গেল গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। সেমি ফাইনালে ফ্রান্সের হয়ে গোল করলেন থিও হার্নান্ডেজ ও র‍্যান্ডাল কোলো মুয়ানি। ম্যাচের ৫ মিনিটের মধ্যেই প্রথম গোল করেন হার্নান্ডেজ। এরপর আর প্রথমার্ধে গোল হয়নি। শুরুতে গোল খেয়ে পিছিয়ে পড়লেও, সমতা ফেরানোর জন্য় মরিয়া হয়ে ওঠে মরক্কো। ফ্রান্সের রক্ষণ চাপে পড়ে যায়। হুগো লরিস, রাফায়েল ভারানরা কোনওরকমে মরক্কোর আক্রমণ সামাল দিতে থাকেন। পোস্টে লেগেও বল প্রতিহত হয়। ম্যাচ যত শেষের দিকে এগোচ্ছিল, ততই মরক্কোর আক্রমণের ঝাঁঝ বাড়ছিল। এই সময় ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁর একটি পরিবর্তন ম্যাচের ফল নির্ধারণ করে দেয়। ৭৯ মিনিটে উসমানে ডেম্বেলের পরিবর্তে কোলো মুয়ানিকে মাঠে নামান দেশঁ। মাঠে নামার ৪৪ সেকেন্ডের মধ্যে গোল করেন কোলো মুয়ানি। তিনি প্রথমবার বলে পা ছুঁইয়েই গোল পান। এটাই ফ্রান্সের হয়ে তাঁর প্রথম গোল। 

এদিন হেরে গেলেও, অসাধারণ লড়াই করল মরক্কো। ০-২ গোলে পিছিয়ে পড়েও গোল শোধের লক্ষ্যে মরিয়া চেষ্টা চালান মরক্কোর ফুটবলাররা। ফ্রান্সের ডিফেন্ডারদের সারাক্ষণ নিজেদের বক্সেই বল বিপদমুক্ত করার কাজে ব্যস্ত থাকতে হয়। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা। মরক্কোর এই লড়াইয়ের তারিফ করছেন। আফ্রিকার ফুটবলকে নতুন উচ্চতায় পৌঁছে দিল মরক্কো।

১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ সালের বিশ্বকাপ ফাইনাল খেলেছিল ব্রাজিল। এর মধ্যে ১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ১৯৯৮ সালে ফাইনালে ফ্রান্সের কাছে হেরে যায় ব্রাজিল। ২০০২ সালের ব্রাজিলের পর ফ্রান্সই প্রথম দল হিসেবে পরপর ২ বার বিশ্বকাপ ফাইনালে উঠল। ১৯৮৬ ও ১৯৯০ সালে পরপর ২ বার বিশ্বকাপ ফাইনাল খেলেছিল জার্মানি। ৩২ বছর পর ফের ইউরোপের কোনও দল পরপর ২ বার বিশ্বকাপ ফাইনাল খেলছে। ১৯৩৪ ও ১৯৩৮ সালে ইতালি এবং ১৯৫৮ ও ১৯৬২ সালে পেলে-গ্যারিঞ্চার ব্রাজিল পরপর ২ বার বিশ্বকাপ জিতেছিল। তারপর আর কোনও দল এই নজির গড়তে পারেনি। এবার ফ্রান্সের কাছে সেই সুযোগ।

রবিবার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ আর্জেন্টিনা। ২০১৪ সালের পর ফের বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গিয়েছে লিওনেল মেসির দল। এবার খালি হাতে ফিরতে রাজি নন মেসিরা। ফ্রান্সও ফের চ্যাম্পিয়ন হতে মরিয়া। ফলে বিশ্বকাপ ফাইনালে সেয়ানে সেয়ানে লড়াই দেখার অপেক্ষায় সারা বিশ্ব।

আরও পড়ুন-

মেসি বিশ্বকাপ জেতার যোগ্য দাবিদার, বলছেন ব্রাজিলের প্রাক্তন তারকা রিভাল্ডো

রিয়াল মাদ্রিদের স্পোর্টিং সেন্টারে অনুশীলন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

মেসির 'ওয়ান মোর ড্যান্স', ক্রোয়েশিয়াকে হারিয়ে ৮ বছর পর বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!