নিজেরা না পারলে মেসি বা সুয়ারেজ বিশ্বকাপ জিতুন, চাইছেন স্পেনের কোচ

২০১০ সালে প্রথমবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। এবারও কি ট্রফি জিততে পারবে স্প্যানিশরা? আত্মবিশ্বাসী স্পেনের ম্যানেজার লুই এনরিকে।

 

Web Desk - ANB | Published : Nov 19, 2022 12:37 PM IST / Updated: Nov 19 2022, 06:13 PM IST

বার্সেলোনার ম্যানেজার হিসেবে লিওনেল মেসি ও লুই সুয়ারেজের সঙ্গে কাজ করেছিলেন বর্তমানে স্পেনের ম্যানেজার লুই এনরিকে। এখনও এই দুই স্ট্রাইকার যে তাঁর প্রিয়, সেটা বুঝিয়ে দিয়েছেন স্পেনের ম্যানেজার। তিনি জানিয়েছেন, স্পেন যদি বিশ্বকাপ জিততে না পারে, তাহলে তিনি চাইবেন, মেসি বা সুয়ারেজ যেন বিশ্বকাপ জিততে পারেন। মার্কিন ভিডিও লাইভ স্ট্রিমিংয়ে নিজের প্রথম ভিডিওতে এনরিকে বলেছেন, 'আমরা যদি এবার বিশ্বকাপ জিততে না পারি, তাহলে আমি চাইব আর্জেন্টিনা বিশ্বচ্যাম্পিয়ন হোক। মেসির মতো একজন ফুটবলারকে যদি বিশ্বকাপ না জিতে অবসর নিতে হয়, তাহলে সেটা খুব অন্যায় হবে। উরুগুয়ে বিশ্বকাপ জিততে পারলেও আমি খুশি হব। আমি চাই লুই সুয়ারেজ বিশ্বকাপ জিতুক।' মেসি বা সুয়ারেজ এবার বিশ্বকাপ জিততে পারবেন কি না, সেটা জানার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। তবে নিজের মনোভাব স্পষ্ট করে দিয়েছেন স্পেনের ম্যানেজার। তাঁর ইচ্ছাপূরণ হবে কি না, সেটা এখনই বলা সম্ভব নয়।

নিজেদের দল সম্পর্কে এনরিকে বলেছেন, 'আমাদের দলের বেশিরভাগ ফুটবলারই তরুণ। সেটা নিয়ে আমি একেবারেই চিন্তিত নই। ফুটবল খেলা এখন অনেক বদলে গিয়েছে। তরুণ ফুটবলাররা অনেক বেশি উৎসাহ নিয়ে খেলে। অভিজ্ঞ ফুটবলাররাই দলের নেতৃত্বে আছেন এবং তরুণ ফুটবলাররা অভিজ্ঞ খেলোয়াড়দের উপর দলকে পরিচালনা করার ভার ছেড়ে দিয়েছে। আমাদের প্রাথমিক লক্ষ্য গ্রুপের শীর্ষে থাকা। প্রি-কোয়ার্টার ফাইনালে কাদের বিরুদ্ধে খেলতে হবে, সেটা আমরা জানি। সেমি ফাইনালে ব্রাজিলের গ্রুপের কোনও দলের বিরুদ্ধেই খেলতে হবে আমাদের। কিন্তু কে বলছে আমরা ভয় পাচ্ছি? আশা করি সব দলকে চমকে দিতে পারবে। তবে আমার কাছে সেটা মোটেই অবাক হওয়ার মতো ঘটনা হবে না।'

এবারের বিশ্বকাপে গ্রুপ ই-তে কোস্টারিকা, জার্মানি ও জাপানের সঙ্গে আছে স্পেন। ২৩ নভেম্বর প্রথম ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হচ্ছে স্পেন। ২৭ নভেম্বর রাতে পরের ম্যাচে জার্মানির মুখোমুখি হচ্ছে এনরিকের দল। ১ ডিসেম্বর রাতে গ্রুপের শেষ ম্যাচে জাপানের মুখোমুখি হবে স্পেন। জার্মানিকে টপকে স্পেনের পক্ষে গ্রুপের সেরা হওয়া কঠিন। তবে তাঁরা সেটা করতে পারবেন বলে আত্মবিশ্বাসী স্পেনের ম্যানেজার।

স্পেনের গ্রুপ যথেষ্ট কঠিন। জার্মানি বেশ শক্তিশালী দল। কোস্টারিকাও বরাবরই লড়াই করে। জাপানও সহজে বিপক্ষ দলকে জিততে দেবে না। ফলে নক-আউটে যেতে গেলে স্পেনকে কঠিন চ্যালেঞ্জ পেরোতে হবে।

আরও পড়ুন-

রবিবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কাতারের সামনে ইকুয়েডর, চমক দেখাতে তৈরি আয়োজকরা

রবিবার থেকে শুরু বিশ্বকাপ, বিশেষ নজর রাখতেই হবে এই ৫ দলের ম্যাচগুলির দিকে

টানা ৪ বিশ্বকাপ জিতেছে ইউরোপের দলগুলি, কাতারে ঘুরে দাঁড়াতে পারবে লাতিন আমেরিকা?

Read more Articles on
Share this article
click me!