কাতার বিশ্বকাপে ব্যর্থতার জের, সরিয়ে দেওয়া হল স্পেনের কোচ লুই এনরিকেকে

বিশ্বকাপে বড় দল ব্য়র্থ হলে সাধারণত প্রথম কোপ পড়ে কোচের উপরেই। এবারও তার ব্যতিক্রম হল না। প্রি-কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হারের পর ছাঁটাই করা হল স্পেনের কোচ লুই এনরিকেকে।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 9:52 PM IST

এবারের বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে মরক্কোর কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিয়েছে স্পেন। তারপরেই বৃহস্পতিবার ছাঁটাই করা হল কোচ লুই এনরিকেকে। তাঁর পরিবর্তে অনূর্ধ্ব-২১ দলের কোচ লুই ডে লা ফুয়েন্তেকে সিনিয়র দলের দায়িত্ব দেওয়া হল। গত বছর টোকিও অলিম্পিক্সে তাঁর কোচিংয়েই রুপো পায় স্পেন। এবার তাঁকে সিনিয়র দলের দায়িত্ব দেওয়া হল। স্পেনের ফুটবল সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, 'রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লুই রুবিয়েলস ও স্পোর্টিং ডিরেক্টর হোসে ফ্রান্সিসকো মলিনা কোচকে তাঁর সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। লুই এনরিকে ও সাপোর্ট স্টাফরা যে কাজ করেছেন, এর জন্য তাঁদের ধন্যবাদ জানানো হয়েছে। কিন্তু আমরা নতুনভাবে কাজ শুরু করতে চাইছি। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়ে শুরুটা দুর্দান্তভাবে করে স্পেন। কিন্তু গ্রুপের শেষ ম্যাচে জাপানের কাছে হেরে যায় এনরিকের দল। এরপর প্রি-কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে স্পেন।

ছাঁটাই হওয়ার খবর জানার পর এনরিকে বলেছেন, 'আমি মরক্কোর কাছে হারের পরেও স্পেনের কোচের পদে থাকতে চেয়েছিলাম। তবে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন, প্রেসিডেন্ট ও স্পোর্টিং ডিরেক্টরকে ধন্যবাদ জানাচ্ছি। আমাকে যদি সুযোগ পেতাম, তাহলে সারাজীবন স্পেনের কোচের পদে থাকতাম। কিন্তু সেটা হল না। আমার জন্য এবং জাতীয় দলের জন্য যেটা সবচেয়ে ভাল হবে, সেটা শান্তভাবে ভাবতে হবে আমাকে।'

মরক্কোর বিরুদ্ধে ম্যাচ প্রসঙ্গে স্পেনের সদ্য প্রাক্তন কোচ বলেছেন, 'ম্যাচে আমাদেরই দাপট ছিল। কিন্তু আমরা গোল করতে পারিনি। ফাইনাল থার্ডে আমাদের আরও কার্যকরী হওয়া উচিত ছিল। তবে আমাদের ফুটবলাররা যে পারফরম্যান্স দেখিয়েছে, তাতে আমি সন্তুষ্ট। আমি ঠিক যেভাবে দলকে খেলাতে চাই, সেভাবেই আমাদের দলের ফুটবলাররা খেলেছে।'

২০০৮ থেকে ২০১২ পর্যন্ত দুর্দান্ত সাফল্য পায় স্পেন। ২০০৮ সালে ইউরো কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর ২০১০ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হন জাভি-ইনিয়েস্তারা। এরপর তাঁরা ২০১২ সালে ফের ইউরো কাপ চ্যাম্পিয়ন হয় স্পেন। কিন্তু এরপর আর সাফল্য পায়নি স্পেন। ২০১৪ ও ২০১৮ সালে ব্যর্থ হয় স্পেন। এরপরেই কোচ হিসেবে এনরিকেকে দায়িত্ব দেওয়া হয়। তাঁর কোচিংয়ে ইউরো কাপের সেমি ফাইনালে ওঠে স্পেন। সেবার ইতালির কাছে টাইব্রেকারে হেরে যায় স্পেন। এবারও টইব্রেকারেই হেরে বিদায় নিল প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নরা। তার ফলে বিদায় নিতে হল কোচকেও।

আরও পড়ুন-

নেদারল্যান্ডসের বিরুদ্ধে জয় পেতে আত্মবিশ্বাসী দল, জানালেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার

কোয়ার্টার ফাইনালের আগেই ফের ইংল্যান্ডে দলে যোগ দিচ্ছেন রাহিম স্টার্লিং

টাইব্রেকারে নায়ক ইয়াসিন বোনো, স্পেনকে হারিয়ে প্রথমবার কোয়ার্টার ফাইনালে মরক্কো

Read more Articles on
Share this article
click me!