ব্রাজিলের গ্রুপে দ্বিতীয় হয়ে নক-আউটে পর্তুগালের সামনে সুইৎজারল্যান্ড

গ্রুপ জি থেকে দ্বিতীয় দল হিসেবে নক-আউটে জায়গা করে নিল সুইৎজারল্যান্ড। এই গ্রুপের শীর্ষে থাকল ব্রাজিল।

Web Desk - ANB | Published : Dec 2, 2022 10:15 PM IST / Updated: Dec 03 2022, 04:11 AM IST

গ্রুপ জি-র শেষ ম্যাচে সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়ে এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে নক-আউটে জায়গা করে নিল সুইৎজারল্যান্ড। নক-আউটে এবার গ্রুপ এইচ-এর শীর্ষে থাকা পর্তুগালের বিরুদ্ধে খেলবে সুইসরা। নক-আউটে যেতে হলে সার্বিয়ার বিরুদ্ধে এই ম্যাচ জিততেই হত সুইৎজারল্যান্ডকে। সার্বিয়া যদি ম্যাচ জিতে যেত, তাহলে তারাই নক-আউটের যোগ্যতা অর্জন করত। ম্যাচের শুরু থেকেই উত্তেজক লড়াই দেখা যায়। ম্যাচের ২০ মিনিটেই প্রথম গোল করে সুইৎজারল্যান্ডকে এগিয়ে দেন জার্দান শাকিরি। তবে এরপরেই ম্যাচের রং বদলে যায়। ২৬ মিনিটেই গোল করে ম্যাচে সমতা ফেরান সার্বিয়ার আলেকজান্ডার মিত্রোভিচ। এরপর ৩৫ মিনিটে দ্বিতীয় গোল করে সার্বিয়াকে এগিয়ে দেন ডুসান ভ্লাহোভিচ। এরপর ৪৪ মিনিটে সুইসদের হয়ে গোল করে সমতা ফেরান ব্রিল এমবোলো। ১৯৯৮ সালের পর এই প্রথম বিশ্বকাপের কোনও ম্যাচে প্রথমার্ধে ২ দলই অন্তত ২ গোল করল। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি। প্রথমার্ধ শেষ হয় ২-২ গোলে। এরপর দ্বিতীয়ার্ধের খেলা শুরু হতেই ফের গোল করে সুইৎজারল্যান্ডকে এগিয়ে দেন রেমো ফ্রিউলার। সেই গোল আর শোধ করতে পারেনি সার্বিয়া। ফলে ম্যাচ জিতে নক-আউটে জায়গা করে নিল সুইসরা।

সুইৎজারল্যান্ড এই গ্রুপে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকল। শীর্ষে থাকা ব্রাজিলেরও পয়েন্ট ৩ ম্যাচে ৬। ব্রাজিল ৩ গোল করে ১ গোল খেয়েছে। সুইৎজারল্যান্ড ৪ গোল করেছে এবং ৩ গোল খেয়েছে। গোলপার্থক্যে এগিয়ে থাকার সুবাদেই গ্রুপের শীর্ষে থাকল ব্রাজিল

সুইৎজারল্যান্ড সম্প্রতি বেশ ভাল পারফরম্যান্স দেখাচ্ছে। বিশ্ব ফুটবলের প্রথমসারির দলগুলিকে বেগ দিচ্ছে সুইসরা। ২০০৬ সালের বিশ্বকাপ থেকে এখনও পর্যন্ত গ্রুপ পর্যায়ে ১৫ ম্যাচের মধ্যে মাত্র ৩ ম্যাচ হেরেছে সুইৎজারল্যান্ড। ২০১০ সালের বিশ্বকাপ ছাড়া বাকি সব বিশ্বকাপেই নক-আউটের যোগ্যতা করে সুইসরা। ২০১৪ সাল থেকে বিশ্বকাপ ও ইউরো কাপ মিলিয়ে ৫টি বড় প্রতিযোগিতায় ইউরোপের দেশগুলির মধ্যে শুধু ফ্রান্স ও সুইৎজারল্যান্ডই নক-আউটের যোগ্যতা অর্জন করতে পারল।

সার্বিয়া এবার মিলিয়ে ৪ বার বিশ্বকাপের মূলপর্বে খেলল। কিন্তু ২০০৬, ২০১০, ২০১৮ এবং এবারের বিশ্বকাপে গ্রুপ থেকেই বিদায় নিতে হল সার্বিয়াকে। তবে এবারই প্রথম গ্রুপের কোনও ম্যাচই জিততে পারল না তারা। ক্যামেরুনের সঙ্গে ড্র করা ছাড়া বাকি সব ম্যাচই হেরে গিয়েছে সার্বিয়া।

আরও পড়ুন-

গ্রুপের শেষ ম্যাচে দ্বিতীয় দল নামিয়ে ১০ জনের ক্যামেরুনের কাছে হার ব্রাজিলের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের আগে পর্যাপ্ত বিশ্রামের সময় নেই, ক্ষুব্ধ আর্জেন্টিনার কোচ

গ্রুপের শীর্ষে থেকে নক-আউটের লড়াইয়ে, এশিয়ার ফুটবলের মান বাড়াল জাপান

Read more Articles on
Share this article
click me!