দেশজুড়ে ফুটবলপ্রেমীদের আর্জি, এশিয়ান গেমস নিয়ে সিদ্ধান্ত বদলাবে ক্রীড়ামন্ত্রক?

ফিফা র‍্যাঙ্কিংয়ে সামান্য উন্নতি হলেও, এশিয়ার সেরা দলগুলির ধারেকাছেও নেই ভারত। এই কারণেই এশিয়ান গেমসে দল পাঠানোর অনুমতি দিচ্ছে না ক্রীড়ামন্ত্রক।

Soumya Gangully | Published : Jul 18, 2023 5:54 AM IST / Updated: Jul 18 2023, 12:16 PM IST

এশিয়ার দেশগুলির মধ্যে র‍্যাঙ্কিংয়ে প্রথম ৮-এ নেই ভারতীয় ফুটবল দল। এই কারণ দেখিয়ে এবারের এশিয়ান গেমসে যোগ দেওয়ার অনুমতি দিচ্ছে না ক্রীড়ামন্ত্রক। ফলে যে তরুণ ফুটবলাররা এশিয়াডে খেলার জন্য তৈরি হচ্ছিলেন, তাঁরা বিপাকে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনও সমস্যায় পড়ে গিয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে। কিন্তু তারপরেও ক্রীড়ামন্ত্রকের সিদ্ধান্ত বদলাচ্ছে না। এই পরিস্থিতিতে দেশজুড়ে ফুটবলপ্রেমীরা এশিয়ান গেমস নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত বদলের আর্জি জানাতে শুরু করেছেন। সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে ফুটবল দলের পক্ষে প্রচার। জাতীয় দলের কোচ ইগর স্টিম্যাচ ট্যুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের হস্তক্ষেপ চেয়েছেন। স্টিম্যাচের সুরেই একই আর্জি ফুটবলপ্রেমীদের। তবে তাতে সরকারের সিদ্ধান্ত বদলাবে কি না, সে ব্যাপারে কিছু জানা যায়নি।

ট্যুইটে স্টিম্যাচ লিখেছেন, 'মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজি, আমি নিশ্চিত না, কেউ আপনাকে এশিয়ান গেমসে ভারতীয় দলের যোগদানের বিষয়টি জানিয়েছে কি না। যেখানে সারা বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রধান খেলা ফুটবল দলকে যোগদান থেকে বঞ্চিত করা হচ্ছে এবং ভারতের পতাকা বহন করতে দেওয়া হচ্ছে না। ভারত ২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপ আয়োজন করেছিল এবং নতুন প্রজন্মের ভালো ফুটবলার তৈরির জন্য অনেক টাকা বিনিয়োগ করেছে। আপনি সবসময় ভারতীয় দলের ফিফা বিশ্বকাপে খেলার স্বপ্নকে সমর্থন করেছেন। আমি নিশ্চিত, আমরা এতদিন আপনার কাছ থেকে যে সাহায্য ও সমর্থন পেয়ে এসেছি সেটা যদি ভবিষ্যতেও পাই, তাহলে সেদিন দূরে নয় যখন আমরা সবচেয়ে সম্মানজনক টুর্নামেন্টগুলিতে খেলার যোগ্যতা অর্জন করতে পারব।'

 

 

সম্প্রতি ফ্রান্স সফরে গিয়ে ফুটবল নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি ভারতে কিলিয়ান এমবাপের জনপ্রিয়তার কথা উল্লেখ করেন। সে কথা স্মরণ করিয়ে দিয়েছেন স্টিম্যাচ। তিনি জানিয়েছেন, যে ফুটবলাররা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলেছিলেন, তাঁরা এখন ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। এশিয়ান গেমসে যোগ দেওয়ার সুযোগ পেলে অনূর্ধ্ব-২৩ দল ভালো খেলবে।

জাতীয় দলের কোচের আর্জির পর এখনও প্রধানমন্ত্রী বা ক্রীড়ামন্ত্রীর প্রতিক্রিয়া জানা যায়নি। দ্রুত সিদ্ধান্ত না নেওয়া হলে ভারতীয় দলের পক্ষে এশিয়ান গেমসে যোগ দেওয়া সম্ভব হবে না। গতবারও এশিয়ান গেমসে ফুটবল দল পাঠায়নি ভারত। এবারও দল না পাঠানো হলে ভারতীয় ফুটবলের পক্ষে মোটেই ভালো হবে না।

আরও পড়ুন-

কেরালা ব্লাস্টার্সে যোগ দিতে চললেন প্রবীর, চোখের জলে বিদায় মায়ের, আবেগপ্রবণ গীতশ্রীও

সুহেলের হ্যাটট্রিক, ফারদিনের জোড়া গোল, ডালহৌসিকে ৫-২ উড়িয়ে দিল মোহনবাগান

এবারের মোহনবাগান রত্ন গৌতম সরকার, জীবনকৃতী সম্মান শঙ্কর বন্দ্যোপাধ্যায়কে

Read more Articles on
Share this article
click me!