জল্পনার অবসান ঘটিয়ে সৌদি আরবের ক্লাবে রোনাল্ডো, বছর শেষে আল নাসেরেই সই করলেন সিআর৭

চ্যাম্পিয়ন্স লিগ খেলে এমন কোনও ক্লাবে যোগ দিতে এয়েছিলেন সিআর৭। কিন্তু অবশেষে ইউরোপের কোনও ক্লাবে নয় ইতিহাস গড়ে এশিয়ার ক্লাবেই সই করলেন রোনাল্ডো।

Web Desk - ANB | Published : Dec 31, 2022 3:21 AM IST

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পর এবার এশিয়ার ক্লাবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বছর শেষে সব জল্পনার অবসান ঘটিয়ে সৌদি আরবের আল নাসের ক্লাবে সই করলেন সিআর৭। ৩১ ডিসেম্বর ক্লাবের পক্ষ থেকেই টুইট করে জানানো হয়েছে এই কথা। বিশ্বকাপের আগেই ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। সেই সময় থেকেই রোনাল্ডোকে পেতে মরিয়া হয়ে ওঠে আল নাসের ক্লাব। কিন্তু সেই সময় চ্যাম্পিয়ন্স লিগ খেলে এমন কোনও ক্লাবে যোগ দিতে এয়েছিলেন সিআর৭। কিন্তু অবশেষে ইউরোপের কোনও ক্লাবে নয় ইতিহাস গড়ে এশিয়ার ক্লাবেই সই করলেন রোনাল্ডো।

সৌদি আরবের আল নাসের ক্লাবের পক্ষ থেকে টুইট করা হয়েছে, 'নতুন ইতিহাস তৈরি হতে চলেছে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে স্বাগত জানাই। এই সিদ্ধান্তের ফলে আমাদের ক্লাব আরও ভালো কাজ করার জন্য উদ্বুদ্ধ হবে। আমাদের আগামী প্রজন্মের ছেলে মেয়েরা নিজেকে সেরা করে তুলতে অনুপ্রাণিত হবে।' এখানেই শেষ নয় রোনাল্ডোকে পেয়ে আপ্লুত আল নাসের ক্লাব কর্তৃপক্ষ। ক্লাবের চেয়ারম্যান মুসাল্লি আল মুয়াম্মার লিখেছেন, 'রোনাল্ডো বিশ্বের সকল খেলোয়াড়ের কাছে উদাহরণ। আশা করি তাঁর উপস্থিতিতে আমাদের ক্লাব সাফল্য পাবে। এই চুক্তি এক নতুন ঐতিহাসিক মুহূর্ত।'

 

 

বিশ্বকাপের আগেই ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয় রোনল্ডোর। কোচ সম্পর্কে একটি সাক্ষাৎকারে বিরূপ মন্তব্যের জেরেই গন্ডোগোলের সূত্রপাত। বিশ্বকাপ চলাকালীন ও পর্তুগাল জাতীয় দলের কোচ ফের্নান্দো স্যান্টোসের সঙ্গে তাঁর বিরোধ প্রকাশ্যে আসে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে বিচ্ছেদের পর থেকেই নতুন ক্লাব খুঁজছিলেন রোনাল্ডো। কিন্তু তিনি চ্যাম্পিয়ন্স লিগ খেলে এমন কোনও ক্লাবেই যোগ দিতে চেয়েছিলেন। ইউরোপের একাধিক ক্লাবের সঙ্গে যোগাযোগ করেও বিশেষ সারা মেলেনি। ফলে শেষ পর্যন্ত সৌদি আরবের আল নাসেরকেই বেছে নিলেন সিআর৭। জানা যাচ্ছে এই ক্লাবের সঙ্গে বার্ষিক প্রায় ৬২১ কোটি টাকার বিনিময় সাত বছরের চুক্তি সই করেছেন রোনাল্ডো। আগামীকালই আল নাসের মুখোমুখি হতে চলেছে আল খালিজের। তবে ম্যাচের একদিন আগে সই করায় এই ম্যাচে থাকবেন না ক্রিশ্চিয়ানো।

বিশ্বকাপের ঠিক আগে পুরোন এক ঘটনার প্রেক্ষিতে রোনাল্ডোকে দুই ম্যাচে নির্বাসিত করেছিল ইংল্যান্ডের ফুটবল অ্যাসোশিয়েশন। চলতি বছরের এপ্রিল মাসেই এক ভক্তের সঙ্গে বচসায় জড়ান রোনাল্ডো। এক সময় সেই ভক্তের মোবাইল মাটিতে ছুড়ে ভেঙে ফেলেন তিনি। এর জেরেই ফুটবল অ্যাসোসিয়েশন শাস্তি হিসেবে দু'টি ম্যাচে নির্বাসন এবং ভারতীয় মুদ্রায় প্রায় ৫ লক্ষ টাকার জরিমানা করে। এভারটনের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের খেলা চলাকালীনই ঘটেছিল এই ঘটনা। সেই ম্যাচে হার হয়েছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের। ম্যাচ শেষে এক বিশেষ ভাবে সক্ষম এক কিশোর রোনাল্ডোর সঙ্গে ছবি তুলতে চাইলে রোনাল্ডো ওই কিশোরের হাত থেকে ফোনটি নিয়ে মাটিতে ছুড়ে ফেলে। রোনাল্ডোর এই কাজের সমালোচনা করে একটি বিবৃতিতে এফএ জানিয়েছিল,'ভারটনের বিরুদ্ধে ম্যাচ শেষে রোনাল্ডোর আচরণকে কোনওভাবেই মেনে নেওয়া যায় না। তাই তাঁকে শাস্তি দেওইয়া হয়েছে। ভবিষ্যতে আরও বাড়তে পারে শাস্তি।' উল্লেখ্য রোনাল্ডো নিজেও ভুল স্বীকার করেছেন। এই ঘটনার পর ইংল্যান্ডের কোনও ক্লাবে যোগ দিলে প্রথম দু'টি ম্যাচ খেলতে পারতেন না তিনি।

আরও পড়ুন - 

বিশ্বমানের ফ্রি-কিকে ডংকে মনে করালেন ক্লেটন সিলভা, ফের বেঙ্গালুরুকে হারিয়ে দিল ইস্টবেঙ্গল

ফুটবলের ‘রাজা’ নাকি ‘রাজপুত্র’, দুই ভাগে ভাগ হয়ে যাওয়া ‘পেলে-মারাদোনা’ বিশ্বে আজও পাল্লা ভারী কার?

পেলেই সর্বকালের সেরা ফুটবলার, এক সাক্ষাৎকারে বলেছিলেন দিয়েগো মারাদোনা

Share this article
click me!