'আমায় ক্ষমা করুন', বিশ্বকাপ জিতেও কেন ভক্তদের কাছে ক্ষমা চাইলেন মেসি?

বিশ্বকাপ থেকে ফেরার পর থেকেই এখন পর্যন্ত এতটুকু বিশ্রাম নেওয়ার সময় পাননি ফুটবলাররা। এরইমধ্যে ভক্তবৃন্দের কাছে ক্ষমা চাইলেন আর্জেন্টিনার নায়ক লিওনেল মেসি। কিন্তু কেন ক্ষমা চাইলেন মেসি?

Web Desk - ANB | Published : Dec 29, 2022 11:25 AM IST

৩৬ বছরের অপেক্ষার পর অবশেষে বিশ্বকাপ ঘরে তুলতে পেরেছে আর্জেন্টিনা। ঐতিহাসিক এই জয়ের দশ দিন পেরিয়ে গেলেও বিশ্বজয়ের নায়কদের ঘিরে কমছে না উত্তেজনা। কাতার থেকে কাপ জিতে দেশে ফেরা ইস্তক মেসিদের ঘিরে উন্মাদনা আর কমছেই না। প্রায় সব জায়গাতেই ভিড় জমাচ্ছেন ভক্তরা। আর্জেন্টিনার ৩৬ বছর অপূর্ণ স্বপ্নকে যারা সত্যি করল সেই নায়কদের এক ঝলক দেখার জন্য, ছবি তোলার জন্য মরিয়া দেশবাসী। রোজারিওতে মেসির বাড়ির সামনেও রোজই ভিড় করছেন ভক্তরা। স্বপ্নের নায়কের এক ঝলক দেখতে চান তাঁরা। কাতার থেকে বিশ্বকাপ জিতে ফেরার ১০ দিনের বেশি হয়ে গেলেও মেসি, দি মারিয়া, মার্টিনেজদের নিয়ে। অন্যদিকে বিশ্বকাপ থেকে ফেরার পর থেকেই এখন পর্যন্ত এতটুকু বিশ্রাম নেওয়ার সময় পাননি ফুটবলাররা। এরইমধ্যে ভক্তবৃন্দের কাছে ক্ষমা চাইলেন আর্জেন্টিনার নায়ক লিওনেল মেসি। কিন্তু কেন ক্ষমা চাইলেন মেসি?

১৮ ডিসেম্বর ফ্রান্সের বিরুদ্ধে বিশ্বকাপ জেতার পর থেকেই উৎসবের মেজাজ আর্জেন্টিনা জুড়ে। মেসিরা দেশে ফেরার থেকেই তাঁদের ঘিরে তুঙ্গে উন্মাদনা। গোটা দেশ জুড়ে চলছিল জয়ের উদযাপন। কাতারে কাতারে মানুষ নেমে এসেছিল রাস্তায়। শুধু তাই নয় মেসিরা যেখানেই যাচ্ছিলেন তাদের পিছু পিছু ভক্তদের ভিড় লেগেই থাকত। রোজারিওতে মেসির বাড়ির সামনেও নিত্যদিন ভিড় জমাত সমর্থকরা। মেসির এক ঝলক দেখবে বলে, তাঁর সঙ্গে একতা ছবি তুলবে বলে। কিন্তু সবার সঙ্গে দেখা না করতে পারার জন্য একটি সাক্ষাৎকারে ভক্তদের কাছে ক্ষমা চেয়ে নিলেন মেসি। সম্প্রতি একটি সাক্ষাৎকারে মেসি জানিয়েছেন,'রোজারিওর সকল বাসিন্দাকে শুভেচ্ছা জানাই। আপনাদের ভালোবাসায় আমি আপ্লুত। তবে সব সময় সবার সঙ্গে দেখা করা সম্ভব হচ্ছে না। আমি ক্ষমাপ্রার্থী। কিছুদিন পরিবার আত্মীয় স্বজনদের সঙ্গে কাটাচ্ছি। আশা করি আপনারা বুঝবেন।'

৯৮৬ সালের পর কাপ ঘরে ফেরাতে সময় লাগল ৩৬ বছর। আর্জেন্টিনাবাসীর সব পরাজয়, গ্লানি, ব্যার্থতার যন্ত্রণা মুছে দিয়েছে মেসি, দি মারিয়া, মার্টিনেজরা। শেষ ম্যাচ পর্যন্ত রুদ্ধশ্বাস লড়াই চালিয়েছিল তাঁরা। ট্রফি ঘরে আনতে একমাস ধরে নিজেদের সবটুকু দিয়ে মেসিদের মরণপন লড়াই দেখেছে গোটা বিশ্ব। আজ বিশ্বজয় করে ঘরে ফেরার পালা। মঙ্গলবার ভোর রাতে দেশের মাটিতে পা রেখেছে আর্জেন্টিনার স্বপ্নের নায়করা। স্বপ্নপূরণের যোদ্ধাদের একবার দেখতে জনজোয়ার বুয়েনস আইরেসে। মেসিদের অভ্যর্থনা জানাতে নাওয়া খাওয়া ভুলে বুয়েনস আইরেসের রাস্তায় বিনিদ্র রাত কাটিয়েছেন লক্ষ লক্ষ মানুষ।

মেসিদের দেশে ফেরার খবর পাওয়ামাত্রই বুয়েনস আইরেসের ইজেইজা আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে ভিড় করতে থাকে দেশবাসী। অধীর অপেক্ষায় মেসিদের একবার দেখার জন্য অপেক্ষা করতে থাকেন তারা। ক্রমশ ভিড় বাড়তে থাকে বুয়েনস আইরেসের রাস্তায়। আর্জেন্টিনা টিম দেশের মাটি পা রাখতেই উন্মাদনা বাড়তে থাকে বিমানবন্দরের বাইরে। স্থানীয় সংবাদ সংস্থার খবর অনুযায়ী কমপক্ষে ২ লক্ষ মানুষ অ্যাপের মাধ্যমে মেসিদের অবতরণের দৃশ্য দেখছিলেন। বিমানবন্দরের বাইরেই অপেক্ষা করছিল ‘বিশ্বচ্যাম্পিয়ন’ লেখা হুড খোলা বাস। বিমানবন্দর থেকে বেরিয়ে বাস শহরের দিকে অগ্রসর হতে থাকলে আরও বাড়তে থাকে জনতার উন্মাদনা, পাল্লা দিয়ে বাড়তে থাকে ভিড়ও। বাঁশি, ভেপু বাজিয়ে চলতে থাকে উদযাপন।

আরও পড়ুন - 

দলে ফিরেই গোল হুগো বুমোসের, গোয়ার বিরুদ্ধে ২-১ জয় এটিকে মোহনবাগানের

পেলের মৃত্যু হয়েছে, ফের সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে খবর, বিশ্বজুড়ে উদ্বেগ

পেলের শারীরিক অবস্থার অবনতি, সাও পাওলোর হাসপাতালেই আছেন পরিবারের সদস্যরা

Share this article
click me!