ডোপিং নিষেধাজ্ঞা কমল পল পোগবার, আপাতত ১৮ মাস নির্বাসিত থাকবেন তিনি

কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্ট (CAS) অনুযায়ী, পল পগবার ডোপিং নিষেধাজ্ঞা চার বছর থেকে কমিয়ে ১৮ মাস করা হয়েছে। বিশেষজ্ঞরা তার অনিচ্ছাকৃতভাবে নিষিদ্ধ পদার্থ গ্রহণের দাবিকে সমর্থন করার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Subhankar Das | Published : Oct 7, 2024 5:24 PM IST

পল পগবার ডোপিং নিষেধাজ্ঞা চার বছর থেকে কমিয়ে ১৮ মাস করা হয়েছে। বিশেষজ্ঞরা তার অনিচ্ছাকৃতভাবে নিষিদ্ধ পদার্থ গ্রহণের দাবিকে সমর্থন করার পর কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্ট (CAS) এই সিদ্ধান্ত নিয়েছে।

২০২৩ সালের সেপ্টেম্বরে টেস্টোস্টেরন মাত্রা বৃদ্ধিকারী পদার্থ DHEA-এর জন্য ইতিবাচক পরীক্ষার পর ইতালির জাতীয় ডোপিং বিরোধী সংস্থা (NADO Italia) ফরাসি তারকাকে সাময়িকভাবে স্থগিত করে।

Latest Videos

গত সপ্তাহে সিএএস দণ্ড হ্রাসের বিষয়টি নিশ্চিত করেছে। ৩১ বছর বয়সী পগবা, যার জুভেন্টাসের সাথে চুক্তি ২০২৬ সালের জুন পর্যন্ত, মার্চ মাসে ফুটবলে ফিরতে পারবেন।

এক বিবৃতিতে, সিএএস উল্লেখ করেছে যে পগবা দাবি করেছেন যে তার DHEA গ্রহণ অনিচ্ছাকৃত ছিল এবং ফ্লোরিডার একজন মেডিকেল ডাক্তারের দ্বারা তাকে নির্ধারিত একটি সম্পূরক গ্রহণের ফলে এটি ঘটেছে।

বিবৃতিতে বলা হয়েছে, “বিষয়টির দায়িত্বে থাকা সিএএস প্যানেল আংশিকভাবে পল পগবার করা আপিলটি মেনে নিয়েছে।”

“এটি ADRV নিশ্চিত করেছে কিন্তু খেলোয়াড়ের উপর আরোপিত নিষেধাজ্ঞা ১১ সেপ্টেম্বর, ২০২৩ থেকে শুরু করে ১৮ মাসের জন্য কমিয়েছে এবং জরিমানা বাতিল করেছে,” বিবৃতিতে আরও বলা হয়েছে।

“সিএএস প্যানেল তার সিদ্ধান্তের ভিত্তি হিসেবে প্রমাণ এবং আইনি যুক্তি উপস্থাপন করেছে যে মি. পগবার DHEA গ্রহণ, যে পদার্থের জন্য তিনি ইতিবাচক পরীক্ষা করেছিলেন, তা ইচ্ছাকৃত ছিল না এবং ফ্লোরিডার একজন মেডিকেল ডাক্তারের দ্বারা তাকে ভুলক্রমে একটি সম্পূরক গ্রহণের ফলে এটি ঘটে। মি. পগবাকে আশ্বস্ত করা হয়েছিল যে মেডিকেল ডাক্তার, যিনি বেশ কয়েকজন উচ্চ-স্তরের মার্কিন এবং আন্তর্জাতিক অ্যাথলেটদের চিকিৎসার দাবি করেছিলেন, তিনি জ্ঞানী ছিলেন এবং বিশ্ব ডোপিং বিরোধী কোডের অধীনে মি. পগবার ডোপিং বিরোধী বাধ্যবাধকতার বিষয়ে সচেতন থাকবেন,” বিবৃতিতে আরও বলা হয়েছে।

“মি. পগবা তার পক্ষ থেকে কিছু ভুল স্বীকার করে মাত্র ১২ মাসের নিষেধাজ্ঞার আবেদন করেছিলেন (তিনি সিএএস প্যানেলের কাছ থেকে কোনও দোষ বা অবহেলার সিদ্ধান্ত চাননি)। NADO Italia যুক্তি দিয়েছিল যে খেলোয়াড়ের বেপরোয়াপনা গুরুতর ছিল এবং ৪ বছরের নিষেধাজ্ঞা ন্যায্য ছিল। মি. পগবার মামলায় বেশ কয়েকজন বিশেষজ্ঞ সমর্থন করেছিলেন। মি. পগবার দ্বারা প্রদত্ত বেশিরভাগ প্রমাণই বিরোধিতা করা হয়নি। যাইহোক, সিএএস প্যানেল निर्ধারণ করেছে যে মি. পগবা সম্পূর্ণ নির্দোষ ছিলেন না এবং একজন পেশাদার ফুটবল খেলোয়াড় হিসেবে, পরিস্থিতিতে তাকে আরও যত্নবান হওয়া উচিত ছিল,” বিবৃতিতে বলা হয়েছে।

এক বছরেরও বেশি সময় আগে এম্পোলির বিপক্ষে ২-০ গোলে জয়ের সময় পগবা শেষবার জুভেন্টাসের হয়ে খেলেছিলেন। ২০২২ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে ফ্রি ট্রান্সফারে টরিনোর দলে ফিরে আসার পর থেকে আঘাতের কারণে ক্লাবটির সাথে তার দ্বিতীয় মেয়াদ হতাশাজনক।

পল পগবা ২০২৩ সালের আগস্টে ডোপিং পরীক্ষায় ইতিবাচক হন এবং আগের বছরের সেপ্টেম্বর থেকে জুভেন্টাসের সাথে প্রশিক্ষণ নেননি। ২০২৬ সালের জুন পর্যন্ত সেরি এ ক্লাবটির সাথে চুক্তিবদ্ধ থাকা সত্ত্বেও, একাধিক সূত্র জানিয়েছে যে তিনি আর কোচ থিয়াগো মোত্তার পরিকল্পনার অংশ নন। স্কাই স্পোর্ট ইতালিয়া অনুসারে, জুভেন্টাস এখন পগবার চুক্তি বাতিলের জন্য আলোচনা শুরু করার প্রস্তুতি নিচ্ছে।

গত সপ্তাহের প্রতিবেদনে বলা হয়েছিল যে পগবার নিষেধাজ্ঞা কমিয়ে দেওয়ার পরও জুভেন্টাস তার চুক্তি বাতিল করতে চেয়েছিল। কোচ থিয়াগো মোত্তা এবং পরিচালক ক্রিশ্চিয়ানো গিউন্টোলি উভয়েই মন্তব্য করেছেন যে পগবা “একজন দুর্দান্ত খেলোয়াড় ছিলেন”। গিউন্টোলি রবিবার বলেছিলেন যে জুভেন্টাস কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে সিএএস-এর আনুষ্ঠানিক বিবৃতির অপেক্ষা করছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'বিচার না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে', এশিয়ানেট নিউজ বাংলার মুখোমুখি হয়ে জানালেন Minakshi Mukherjee
আহা রে! কতই না টানা-হিঁচড়ে হল! ময়নাতদন্ত শেষে গ্রামের বাড়ির পথে ছোট্ট উমা | Jaynagar Update |
কারা করল! এক টুকরো জমিই কি কেড়ে নিল স্বামীকে! সবটাই বলে দিলেন স্ত্রী | Jibantala News | Bangla News
'জামাকাপড় না কিনে একটা মেরুদণ্ড কিনুন' কুলতলী গিয়ে পুলিশকে চরম তিরস্কার Sukanta-র | Kultali Incident
ধর্মতলা থেকে কলেজে স্কোয়ার পর্যন্ত মহামিছিল! প্রতীকী অনশনের ডাক জুনিয়র ডাক্তারদের! | RG Kar Protest