Mario Zagallo: কোচ-ফুটবলার হিসেবে ৪ বার জিতেছেন বিশ্বকাপ, প্রয়াত মারিও জাগালো

বিশ্বকাপে ব্রাজিল যত সাফল্য পেয়েছে, তার মধ্যে বেশিরভাগ সময়ই দলের সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত ছিলেন মারিও জাগালো। তিনি যেমন ফুটবলার হিসেবে সফল হয়েছেন, তেমনই কোচ হিসেবেও দুর্দান্ত সাফল্য পেয়েছেন।

Soumya Gangully | Published : Jan 6, 2024 1:25 PM IST / Updated: Jan 06 2024, 07:51 PM IST

ভালো ফুটবলার ভালো কোচ হতে পারেন না, এই ধারণা ভুল প্রমাণ করে দিয়েছিলেন। তিনিই প্রথম ব্যক্তিদের অন্যতম যিনি ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতেন। মোট ৪ বার ব্রাজিলকে বিশ্বকাপ জেতান। মোট ৬ বার বিশ্বকাপে যোগ দেন। এহেন মারিও জাগালো প্রয়াত হলেন। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। এক বছর আগে প্রয়াত হয়েছেন সতীর্থ পেলে। এবার জাগালোও প্রয়াত হলেন। একে একে বিদায় নিচ্ছেন ব্রাজিল ফুটবলের স্বর্ণযুগের শুরুর দিকের নায়করা। বেবেতো, রোনাল্ডিনহোর মতো বিশ্বকাপজয়ী ফুটবলাররা প্রাক্তন কোচের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন। ব্রাজিলের ফুটবল মহলে শোকের ছায়া।

একমাত্র ব্যক্তি হিসেবে ২ বারের বেশি কোচ-ফুটবলার হিসেবে বিশ্বকাপ জয়

এখনও পর্যন্ত ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছেন জার্মানির কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, ফ্রান্সের দিদিয়ের দেশঁ ও জাগালো। তবে বেকেনবাওয়ার ও দেশঁ ফুটবলার ও কোচ হিসেবে একবার করে বিশ্বকাপ জিতেছেন। জাগালো একমাত্র ব্যক্তি হিসেবে ফুটবলার ও কোচ হিসেবে ২ বার করে বিশ্বকাপ জিতেছেন। ১৯৫৮ ও ১৯৬২ সালে ফুটবলার হিসেবে ব্রাজিলকে বিশ্বকাপ জেতান জাগালো। এরপর ১৯৭০ সালে কোচ হিসেবে বিশ্বকাপ জেতেন এই তারকা। ১৯৯৪ সালের বিশ্বকাপে কার্লোস আলবার্তো পেরেইরার সহকারী ছিলেন জাগালো। ১৯৯৮ সালের বিশ্বকাপেও ব্রাজিলের কোচ ছিলেন জাগালো। সেবারের বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের কাছে হেরে রানার্স হয় ব্রাজিল। ২০০৬ সালের বিশ্বকাপে ব্রাজিলের টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট ছিলেন জাগালো। সেবার কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে হেরে যায় ব্রাজিল।

ব্রাজিলের প্রথম বিশ্বকাপজয়ী দলের সবাই প্রয়াত

১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। পেলের প্রয়াণের পর সেই দলের সদস্যদের মধ্যে এতদিন জীবিত ছিলেন একমাত্র জাগালো। তিনি প্রয়াত হওয়ার পর ব্রাজিলের প্রথম বিশ্বকাপজয়ী দলের আর কোনও সদস্যই জীবিত নেই।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Diego Maradona: প্রয়াত হওয়ার ৩ বছর পর করফাঁকির অভিযোগ থেকে মুক্তি দিয়েগো মারাদোনার

Cristiano Ronaldo: সর্বাধিক গোলদাতা হিসেবে বছর শেষ করে খুশি, নতুন বছরেও একই লক্ষ্যে রোনাল্ডো

Manchester United: প্রথমবার ভারত সফরে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্তন ফুটবলার ও কোচ ওলে গুনার সোলস্কার

Read more Articles on
Share this article
click me!