Paul Pogba: নিষিদ্ধ মাদক সেবনের দায়ে ৪ বছরের জন্য নির্বাসিত পল পোগবা

ডোপিংয়ের ঘটনায় ফিফা ও উয়েফা অত্যন্ত কঠোর মনোভাব নিয়ে চলে। ফ্রান্সের মিডফিল্ডার পল পোগবার ক্ষেত্রেও কোনওরকম ছাড় দেওয়া হল না।

Soumya Gangully | Published : Feb 29, 2024 12:27 PM IST / Updated: Feb 29 2024, 06:44 PM IST

২০২৩ সালের অগাস্টে ডোপ টেস্টে ব্যর্থ হন। সেই কারণে ফুটবল থেকে ৪ বছরের জন্য নির্বাসিত হলেন ফ্রান্স ও সিরি এ-র বিখ্যাত ক্লাব জুভেন্টাসের তারকা মিডফিল্ডার পল পোগবা। ২০১৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছেন পোগবা। কিন্তু এবার তিনি নিষিদ্ধ মাদক সেবনের দায়ে নির্বাসিত হলেন। এই নির্বাসন বহাল থাকলে পোগবার কেরিয়ার কার্যত শেষ হয়ে গেল। ইটালির জনপ্রিয় সংবাদমাধ্যম লা রিপাবলিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সিরি এ-র চলতি মরসুমে জুভেন্টাসের প্রথম ম্যাচ ছিল উদিনিজের বিরুদ্ধে। সেই ম্যাচের পরেই ডোপ টেস্টে ব্যর্থ হন পোগবা। বৃহস্পতিবার ইটালির অ্যান্টি-ডোপিং প্রসিকিউটরস অফিস এই ফুটবলারের কড়া শাস্তি ঘোষণা করেছে।

শাস্তি এড়াতে গিয়ে বিপাকে পোগবা

২০২৩ সালে পোগবা যখন ডোপ টেস্টে ব্যর্থ হন, তখন তাঁর আইনজীবীরা শাস্তির বিরুদ্ধে আবেদন করা থেকে বিরত থাকেন। তখন তাঁরা দাবি করেন, অজ্ঞাতসারে নিষিদ্ধ মাদক সেবন করেন এই ফুটবলার। এই কারণে তাঁর শাস্তি হওয়া উচিত নয়। কিন্তু ইটালির অ্যান্টি-ডোপিং প্রসিকিউটরস অফিস পোগবার আইনজীবীদের দাবি খারিজ করে দিয়েছে। এখন পোগবার বয়স ৩০ বছর। ফলে ৪ বছরের নির্বাসন কাটিয়ে তাঁর পক্ষে পেশাদার ফুটবলে ফেরা বোধহয় সম্ভব হবে না।

খ্যাতির শিখর থেকে পদস্খলন পোগবার

একসময় বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার হয়েছিলেন পোগবা। তিনি জুভেন্টাসের অ্যাকাডেমি থেকে পেশাদার ফুটবলার হয়ে ওঠার পথ চলা শুরু করেন। ২০১৬ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে যোগ দেন এই মিডফিল্ডার। সেই সময় তাঁর দর ছিল ৮৯ মিলিয়ন পাউন্ড। ২০২২ সালে ওল্ড ট্র্যাফোর্ড ছেড়ে তুরিনে ফেরেন পোগবা। কিন্তু তাঁর পক্ষে পুরনো ফর্ম ফিরে পাওয়া সম্ভব হয়নি। এরপর নিষিদ্ধ মাদক সেবন করে নির্বাসিত হলেন এই ফুটবলার।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Dani Alves: ধর্ষণের দায়ে সাড়ে ৪ বছরের কারাদণ্ড ব্রাজিলের প্রাক্তন রাইট ব্যাক ড্যানি আলভেজের

Kylian Mbappe: ১ জুলাই রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন এমবাপে, কত অর্থ পাচ্ছেন?

Lionel Messi: ইচ্ছা থাকলেও কেন বার্সেলোনায় ফিরলেন না মেসি? খোলসা করলেন লা লিগা প্রেসিডেন্ট

Read more Articles on
Share this article
click me!