Olympic Games Paris 2024: অলিম্পিক্সে ফুটবল প্রতিযোগিতার সময় জঙ্গি হামলার ছক বানচাল

কবিতা, ভালোবাসা, ওয়াইনের দেশ ফ্রান্সের রাজধানী প্যারিসে এবারের অলিম্পিক্সের আসর বসছে। 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ' ঘিরে এখন প্যারিসে চূড়ান্ত প্রস্তুতি চলছে।

Soumya Gangully | Published : May 31, 2024 5:34 PM IST / Updated: May 31 2024, 11:40 PM IST

প্যারিস অলিম্পিক্সে ফুটবল প্রতিযোগিতা চলাকালীন জঙ্গি হামলার ছক কষা হয়েছিল। তবে সেই ছক বানচাল করে দিয়েছে ফ্রান্সের নিরাপত্তা সংস্থাগুলি। শুক্রবার এই ঘোষণাই করলেন ফ্রান্সের অভ্যন্তরীণ মন্ত্রী জেরাল্ড ডারমানিন। তিনি জানিয়েছেন, ২২ মে সেইন্ট-এতিনে থেকে ১৮ বছর বয়সি চেচনিয়ার এক নাগরিককে গ্রেফতার করেছে ফ্রান্সের জেনারেল ডিরেক্টরেট অফ ইন্টারনাল সিকিউরিটি। এই তরুণই অলিম্পিক্সের ফুটবল প্রতিযোগিতা চলাকালীন হামলা চালানোর ছক কষেছিল। জঙ্গি সংগঠনগুলি যেভাবে 'লোন উলফ' হামলা চালায়, সেই পদ্ধতিতেই লইরের সেইন্ট-এতিনেতে হামলা চালাতে চেয়েছিল চেচনিয়ার এই তরুণ। তার নিশানায় ছিল জিওফ্রয় গুইচার্ড স্টেডিয়াম। সে আত্মঘাতী হামলা চালিয়ে দর্শকদের পাশাপাশি নিরাপত্তারক্ষীদেরও হত্যা করতে চেয়েছিল। তবে তার আগেই সে ধরা পড়ে গেল।

সতর্ক ফ্রান্স সরকার

আত্মঘাতী জঙ্গি হামলার ছক বানচাল করে দিতে সক্ষম হলেও, প্যারিস অলিম্পিক্সের আগে নিরাপত্তাব্যবস্থা আরও জোরদার করা হচ্ছে। ফ্রান্সের অভ্যন্তরীণ মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘জেনারেল ডিরেক্টরেট অফ ইন্টারনাল সিকিউরিটি সেইন্ট-এতিনে থেকে একজনকে গ্রেফতার করেছে। ১৮ বছর বয়সি চেচনিয়ার এই নাগরিক মুসলিম জঙ্গিদের মতোই মাঠে হামলা চালানোর পরিকল্পনা করছিল বলে সন্দেহ করা হচ্ছে। প্যারিস অলিম্পিক্সে ফুটবল প্রতিযোগিতা চলাকালীন ও জিওফ্রয় গুইচার্ড স্টেডিয়ামে হামলা চালানোর জন্য তৈরি হচ্ছিল। ও আত্মঘাতী হামলা চালাতে চেয়েছিল। নিজে মরে যাওয়ার পাশাপাশি দর্শক ও নিরাপত্তারক্ষীদেরও মারাই ওর লক্ষ্য ছিল।’

ফ্রান্সে বাড়ছে সন্ত্রাসবাদী কার্যকলাপ

ফ্রান্সের অভ্যন্তরীণ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, এর আগে প্যারিস অলিম্পিক্স ও প্যারালিম্পিক্স চলাকালীন হামলা চালানোর ছকের কথা জানা যায়নি। প্রথমবার এই পরিকল্পনার কথা জানতে পেরে তা বানচাল করে দিলেন নিরাপত্তারক্ষীরা। তবে ২০১৭ থেকে এখনও পর্যন্ত ফ্রান্সে ৫০ বার জঙ্গি হামলার ছক বানচাল করতে সক্ষম হয়েছেন নিরাপত্তারক্ষীরা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

T20 WC: 'গোটা স্টেডিয়াম উড়িয়ে দেব'! ভারত-পাক ম্যাচে জঙ্গি হামলার হুমকি, মিলল ভিডিও

IPL 2024 Eliminator: আমেদাবাদে আইএস জঙ্গি সন্দেহে গ্রেফতার ৪, আইপিএল প্লে-অফে হামলার আশঙ্কা?

Nijjar: নিহত খালিস্তানি জঙ্গি কানাডায় বসে ভারতে হামলার ছক কষেছিল, মদত ছিল পাক গুপ্তচর সংস্থার

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari DA | ডিএ আন্দোলনকারীদের পাশে শুভেন্দু, বর্ধিত বেতন দিলেন সংগ্রামী যৌথমঞ্চকে
Bankura : তুলকালাম! মিডডে মিলের খাবারে আস্ত বিছে! জানাজানি হতেই পালাল শিক্ষক, তারপর...
Samik Bhattacharya : 'বিজেপি করার অপরাধে মুসলিম মহিলাকে বর্বরোচিত আক্রমণ', কী বললেন শমীক ভট্টাচার্য?
Kolkata Hawker Eviction: হকার জোন তৈরি করতে ৩ মাস সময় প্রশাসনকে!
Gold Robbery : ফের দুষ্কৃতীদের টার্গেট সোনার দোকান,আবার দুঃসাহসিক ডাকাতির খবর সামনে এলো