Franz Beckenbauer: ফুটবল দুনিয়ায় নক্ষত্রপতন, প্রয়াত ফ্রাঞ্জ বেকেনবাওয়ার

দিয়েগো মারাদোনা, পেলের মতোই সারা বিশ্বে অন্যতম সম্মাননীয় ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। ফুটবলার হিসেবে যেমন সাফল্য পেয়েছেন, তেমনই কোচ হিসেবেও সফল এই কিংবদন্তি।

Soumya Gangully | Published : Jan 8, 2024 4:47 PM IST / Updated: Jan 08 2024, 10:57 PM IST

প্রয়াত জার্মানির কিংবদন্তি ফুটবলার ও কোচ ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। সোমবার তাঁর প্রয়াণের খবর পাওয়া গিয়েছে। এই কিংবদন্তির বয়স হয়েছিল ৭৮ বছর। ১৯৭৪ সালে পশ্চিম জার্মানির হয়ে বিশ্বকাপ জেতেন বেকেনবাওয়ার। ১৯৯০ সালে বিশ্বকাপজয়ী দলের প্রধান কোচ ছিলেন তিনি। কয়েকদিন আগেই প্রয়াত হয়েছেন ব্রাজিলের ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতা মারিও জাগালো। এবার বেকেনবাওয়ারও প্রয়াত হলেন। এই কিংবদন্তির প্রয়াণে সারা বিশ্বে শোকের ছায়া। বেকেনবাওয়ারের পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘আমরা গভীর দুঃখের সঙ্গে ঘোষণা করছি, গতকাল রবিবার ঘুমের মধ্যে শান্তিতে প্রয়াত হয়েছেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। সেই সময় তাঁর পরিবারের লোকজন পাশে ছিলেন।’ বেকেনবাওয়ারের পরিবারের পক্ষ থেকে অবশ্য তাঁর মৃত্যুর কারণ জানানো হয়নি। তাঁদের পরিবারকে এ বিষয়ে কোনও প্রশ্ন না করার অনুরোধ জানানো হয়েছে।

ক্রুয়েফ-মারাদোনাকে রুখে দেন বেকেনবাওয়ার

১৯৭৪ সালে রাইনাস মিশেলসের টোটাল ফুটবলের সুবাদে বিশ্বের সেরা দল হয়ে উঠেছিল নেদারল্যান্ডস। কিন্তু বিশ্বকাপ ফাইনালে জোহান ক্রুয়েফদের হারিয়ে চ্যাম্পিয়ন হয় পশ্চিম জার্মানি। সেই দলের সেরা তারকা ছিলেন বেকেনবাওয়ার। ১৯৯০ সালে বিশ্বকাপ ফাইনালে জার্মানির প্রতিপক্ষ ছিল মারাদোনার আর্জেন্টিনা। সেবার কোচ হিসেবে মারাদোনাকে আটকানোর পরিকল্পনা করেন বেকেনবাওয়ার। তাঁর কৌশল সফল হয়। বিশ্বকাপ ফাইনালে গোল পাননি মারাদোনা। তাঁর দল পরপর ২ বার বিশ্বকাপ জিততে পারেনি।

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার বেকেনবাওয়ার

মিডফিল্ডার ও সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে খেলেছেন বেকেনবাওয়ার। তবে সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবেই তাঁর খ্যাতি বেশি। তিনি যেমন বিপক্ষ দলের স্ট্রাইকারদের পা থেকে বল কেড়ে নিতে পারতেন, তেমনই নিজের দলের স্ট্রাইকার বা মিডফিল্ডারদের নিখুঁত পাস দিতে পারতেন। বিশ্বের সর্বকালের সেরা ফুটবলারদের অন্যতম বেকেনবাওয়ার। তাঁর প্রয়াণে ফুটবল দুনিয়ায় শূন্যতা তৈরি হল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Mario Zagallo: কোচ-ফুটবলার হিসেবে ৪ বার জিতেছেন বিশ্বকাপ, প্রয়াত মারিও জাগালো

Diego Maradona: প্রয়াত হওয়ার ৩ বছর পর করফাঁকির অভিযোগ থেকে মুক্তি দিয়েগো মারাদোনার

Lionel Messi: ১৩ বছর পর ফের কলকাতায় আসবেন লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া?

Read more Articles on
Share this article
click me!