কেরালা ব্লাস্টার্সকে বিদায় জানালেন, ইস্টবেঙ্গলে ফিরছেন হরমনজ্যোত খাবরা

গত ৩ বছর ধরে আইএসএল-এ ক্রমাগত খারাপ পারফরম্যান্সের পর এবার ভালো দল গড়ার চেষ্টা শুরু করেছে ইস্টবেঙ্গল। নতুন খেলোয়াড়দের দলে নেওয়ার পাশাপাশি পুরনোদেরও ফেরানো হচ্ছে।

Soumya Gangully | Published : Jun 11, 2023 9:41 AM IST / Updated: Jun 11 2023, 03:39 PM IST

২০০৯ থেকে ২০১৬ পর্যন্ত ইস্টবেঙ্গলের অন্যতম ভরসা ছিলেন হরমনজ্যোত সিং খাবরা। এই পাঞ্জাব তনয় বিভিন্ন পজিশনে খেলতে পারেন। অতীতে ইস্টবেঙ্গলের কোচেরা তাঁকে বিভিন্ন পজিশনে ব্যবহার করেছেন। মিডফিল্ডার, ডিফেন্ডার হিসেবে সাফল্যের সঙ্গে খেলেছেন খাবরা। তাঁর অনেক গোলও আছে। সবচেয়ে স্মরণীয় গোল ২০১২ সালের ৯ ডিসেম্বর বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে কলকাতা ডার্বির প্রথমার্ধে মেহতাব হোসেনের ফ্রি-কিক থেকে অসাধারণ হেডে মোহনবাগানের জালে বল জড়িয়ে দেওয়া। সেই ম্যাচে গ্যালারি থেকে সমর্থকদের ছোঁড়া ঢিলে রহিম নবির আহত হওয়া এবং ওডাফা ওকেলির লাল কার্ড দেখার পর দ্বিতীয়ার্ধে আর খেলতে নামেনি মোহনবাগান। লাল-হলুদ জার্সি পরে ১১৩ ম্যাচ খেলেছেন খাবরা। তাঁর গোল ১৩টি। ইস্টবেঙ্গলের হয়ে ৩ বার ফেডারেশন কাপ জিতেছেন খাবরা। এএফসি কাপ সেমি-ফাইনালেও খেলেছেন তিনি। ফের পুরনো ক্লাবে যোগ দিয়ে ভালো সময় ফিরিয়ে আনার চেষ্টা করছেন তিনি।

রবিবার ট্যুইট করে কেরালা ব্লাস্টার্সকে বিদায় জানিয়েছেন খাবরা। তিনি লিখেছেন, ‘২ বছরের জাদুর মধ্যে আমাকে থাকতে দেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আমি আপনাদের সবার কাছ থেকে কঠিন মুহূর্তে প্রচুর ভালোবাসা পেয়েছি। ভালো সময়েও আপনারা পাশে ছিলেন। আমি এটা কোনওদিন ভুলব না। সবসময় অনেক স্মৃতি নিয়ে ঈশ্বরের নিজের দেশে ফিরে আসব।’ খাবরার এই ট্যুইট দেখে কেরালা ব্লাস্টার্সের সমর্থকরা যেমন ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানাচ্ছেন, তেমনই ইস্টবেঙ্গল সমর্থকরাও প্রিয় খাবরা পাজিকে স্বাগত জানাচ্ছেন। 

 

 

কলকাতায় থাকার সময় নিজেকে বাঙালি বলে উল্লেখ করতেন খাবরা। তিনি বাংলায় কথা বলাও শিখে নিয়েছিলেন। পুরনো ক্লাবে ফিরতে পেরে তিনি খুশি। এই শহরের সবকিছুই তাঁর পরিচিত। ফলে কোনও সমস্যা হবে না। তবে খাবরা যখন খেলতেন, তখন ইস্টবেঙ্গল দেশের অন্যতম সেরা দল ছিল। আই লিগ চ্যাম্পিয়ন হতে না পারলেও, একাধিকবার রানার্স হয়েছে লাল-হলুদ। কলকাতা লিগে একচ্ছত্র আধিপত্য ছিল। পরপর ৭ বার কলকাতা লিগ জিতেছে ইস্টবেঙ্গল। কিন্তু গত বছরে আইএসএল-এ শেষদিকে থেকেছে লাল-হলুদ। গত কয়েক বছর ধরে লেসলি ক্লডিয়াস সরণিতে ট্রফি আসছে না। পুরনো দলে ফিরে লাল-হলুদ জার্সির দাপট ফেরাতে হবে খাবরাকে। তাঁর সঙ্গে লাল-হলুদে যোগ দিচ্ছেন মন্দার রাও দেশাই। নন্দকুমার শেখরও ইস্টবেঙ্গলে যোগ দিয়েছেন। ফলে এবার লাল-হলুদের আক্রমণ শক্তিশালী হচ্ছে। সবাই মিলে ভালো পারফরম্যান্স দেখাতে পারলে সাফল্য পেতেই পারে ইস্টবেঙ্গল।

আরও পড়ুন-

UCL Final 2023: রডরির একমাত্র গোলে ইন্টার মিলানকে হারিয়ে ত্রিমুকুট ম্যাঞ্চেস্টার সিটির

এশিয়ান গেমসে সুনীলদের দায়িত্বে স্টিম্যাচই, অনূর্ধ্ব-২৩ দলের জন্য বাছা হবে নতুন কোচ

সাপ ধরার প্রশিক্ষণ নিচ্ছে বাইচুং ভুটিয়ার ছেলে ইউজেন, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Share this article
click me!