ভিয়েতনামের বিরুদ্ধে পিছিয়ে পড়ে ড্র, পিছনের দিকে এগোচ্ছে ভারতীয় ফুটবল

সর্বভারতীয় ফুটবল ফেডারেশন ২০৪৭ সালের মধ্যে বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জনের লক্ষ্যের কথা জানিয়েছে। কিন্তু ভারতীয় ফুটবল যেভাবে এগোচ্ছে, তাতে ফিফা সব স্বীকৃত দেশকেই বিশ্বকাপের মূলপর্বে খেলার অনুমতি না দেওয়া পর্যন্ত ভারত যোগ্যতা অর্জন করতে পারবে না।

Soumya Gangully | Published : Oct 12, 2024 1:59 PM IST / Updated: Oct 12 2024, 09:22 PM IST

ফিফা র‍্যাঙ্কিংয়ে ১২৬ নম্বরে ভারত। ১০ ধাপ এগিয়ে ১১৬ নম্বরে ভিয়েতনাম। শনিবার সেই ভিয়েতনামের বিরুদ্ধে ইন্টারন্যাশনাল ফ্রেন্ডলি ম্যাচে পিছিয়ে পড়েও ১-১ ড্র করল ভারতীয় দল। ১১ মিনিটে পেনাল্টি বাঁচিয়ে দেন গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু। ৩৮ মিনিটে হোয়াং ডাক এনগুয়েনের গোলে এগিয়ে যায় ভিয়েতনাম। প্রথমার্ধের শেষে ০-১ পিছিয়ে ছিল ভারতীয় দল। ৫৩ মিনিটে সমতা ফেরান ফারুখ চৌধুরী। ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের চেয়ে এগিয়ে থাকলেও, এশিয়া বা বিশ্ব ফুটবলে শক্তিশালী দলগুলির মধ্যে নেই ভিয়েতনাম। কিন্তু সেই দলের বিরুদ্ধেই কোনওরকমে হার বাঁচাল ভারত। ইগর স্টিম্যাচের পরিবর্তে মানোলো মার্কুয়েজ ভারতীয় দলের প্রধান কোচ হওয়ার পর কোনওরকম উন্নতি হচ্ছে না। একইসঙ্গে ভারতীয় দল এবং এফসি গোয়ার প্রধান কোচ হিসেবে কাজ চালিয়ে যাচ্ছেন মানোলো। তাঁর কোচিংয়ে ভারতীয় ফুটবলের উন্নতির বদলে অবনতি হচ্ছে।

মানোলোর আমলে জয়হীন ভারত

Latest Videos

মানোলো ভারতীয় দলের প্রধান কোচ হওয়ার পর এখনও পর্যন্ত কোনও ম্যাচেই জয় পায়নি দল। ইন্টারকন্টিনেন্টাল কাপে কোনও ম্যাচেই জয় পায়নি ভারতীয় দল। এবার ভিয়েতনামের বিরুদ্ধেও জয় পেল না ভারত। এই ম্যাচে ভারতের চেয়ে ভিয়েতনামের আক্রমণই বেশি ছিল। আনোয়ার আলি গোললাইন সেভ করেন। না হলে হয়তো ভারতীয় দলের পক্ষে ম্যাচ ড্র করা সম্ভব হত না।

আইএসএল-এ কী লাভ হচ্ছে?

শনিবার ভিয়েতনামের বিরুদ্ধে ভারতের সেরা দলই নামান মানোলো। কিন্তু এই দল ভিয়েতনামকে টেক্কা দিতে পারল না। ফলে আইএসএল-এ কী লাভ হচ্ছে, সেটা নিয়ে প্রশ্ন উঠেছে। জাতীয় দলের প্রধান কোচ হিসেবে এখনও ছাপ ফেলতে পারেননি মানোলো। ফলে স্টিম্যাচকে সরিয়ে কী লাভ হল, সেই প্রশ্নও উঠছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

নতুন কোচ আসার আগেই কলকাতা ডার্বির প্রস্তুতি শুরু, ঘুরে দাঁড়াতে পারবে ইস্টবেঙ্গল?

কোচ বদলেও ফল বদলাল না, আইএসএল-এ টানা চতুর্থ ম্যাচে হার ইস্টবেঙ্গলের

সবুজ-মেরুন ঝড়ে 'সাদা-কালো' মহামেডান স্পোর্টিং, ছন্দে মোহনবাগান সুপার জায়ান্ট

Share this article
click me!

Latest Videos

ঢাকের তালে দেবী বন্দনা #shorts #durgapuja #durgapuja2024 #durgapujashorts
অষ্টমীতে উপচে পড়া ভিড় Baksara উদয় সমিতিতে! ঢাকের তালে চলে দেবীর আরাধনা! | Durga Puja 2024
'এবারের পুজোটা অন্য রকম...' বারুইপুরের বনেদি বাড়ির পুজোয় সিঁদুর খেলা | Durga Puja 2024 | Baruipur |
কানে কি শুনতে পারছে না মমতার সরকার! যা বলে দিলেন চিকিৎসক কিঞ্জল নন্দ | RG Kar Doctors Protest |
আরও তীব্র আন্দোলন! আরও চাপে মমতা! আমরণ অনশনে যোগ আরও দুই জুনিয়র ডাক্তারের | Kolkata Doctor News