Indian Football: আইএসএল না এশিয়ান গেমস, ভারতীয় ফুটবলে কোনটা গুরুত্বপূর্ণ?

আইএসএল বেশি গুরুত্বপূর্ণ না জাতীয় দল, ভারতীয় ফুটবলে এখন এই প্রশ্ন জোরালো হয়ে উঠেছে। আইএসএল-এর উপর নিয়ন্ত্রণ নেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের। ফল ভোগ করতে হচ্ছে জাতীয় দলকে।

Soumya Gangully | Published : Sep 13, 2023 7:32 AM IST / Updated: Sep 13 2023, 01:41 PM IST

অদ্ভূত জাঁতাকলে ভারতীয় ফুটবল দল। যে এশিয়ান গেমসে দল পাঠানো নিয়ে এত লড়াই, সোশ্যাল মিডিয়ায় তোলপাড়, দেশের বিভিন্ন মহল থেকে আবেদন, সেটাই এখন অবহেলার বস্তু। ক্রীড়ামন্ত্রক বিশেষ ব্যবস্থা না করলে এশিয়ান গেমসে ফুটবল দল পাঠানোই যেত না। ভারতীয় অলিম্পিক সংস্থা যখন এশিয়ান গেমসে ফুটবল দল পাঠানোর অনুমতি দেয়নি, তখন বিভিন্ন ক্লাবও সরব হয়েছিল। কিন্তু এখন সেই ক্লাবগুলিই বলছে, এশিয়ান গেমসের জন্য প্রথমসারির ফুটবলাদের ছাড়বে না। কিংস কাপে মোহনবাগান সুপার জায়ান্টের আশিক কুরুনিয়ান চোট পাওয়ার পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। সবুজ-মেরুন এখন এশিয়ান গেমসের জন্য ফুটবলার ছাড়তে চাইছে না। ইস্টবেঙ্গলও একই পথে হাঁটছে। নাওরেম মহেশ সিং ও লালচুংনুঙ্গাকে ছাড়তে নারাজ লাল-হলুদ। ফলে ধাক্কা খাচ্ছে জাতীয় দল।

এই বিতর্কে দায় এড়াতে পারে না সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। ফুটবল মহলে প্রশ্ন উঠছে, আইএসএল-এর উপর কেন নিয়ন্ত্রণ নেই এআইএফএফ-এর। জাতীয় দলের খেলার কথা মাথায় রেখে আইএসএল উদ্বোধন ১০ দিন পিছিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে। কিন্তু সেই অনুরোধে কান দেয়নি এফএসডিএল। আইএসএল পরিচালনা করে এই বেসরকারি সংস্থা। এআইএফএফ শুধু দর্শক। ক্লাবগুলি আইএসএল-এ খেলার জন্যই কোটি কোটি টাকা খরচ করে। সেই কারণেই যে ফুটবলাররা দলের জন্য গুরুত্বপূর্ণ, তাঁদের ছাড়তে চাইছে না ক্লাবগুলি। আশিকের মতো আর কেউ চোট পেলে তার ফল ভুগতে হবে ক্লাবগুলিকে। আইএসএল শুরুর মুখে কোনও ক্লাবই এই ঝুঁকি নিতে নারাজ। এর জন্য কোনও ক্লাবকেই দোষ দেওয়া যায় না।

সব দেশেই জাতীয় দলের প্রস্তুতি শিবির বা ম্যাচের সময় ক্লাবের প্রতিযোগিতাগুলি বন্ধ থাকে। কিন্তু ভারতে ঠিক উল্টো। এশিয়ান গেমস চলাকালীন আইএসএল-এর ম্যাচ হবে। এফএসডিএল-এর হাতে আইএসএল-এর সম্পূর্ণ নিয়ন্ত্রণ ছেড়ে দিয়ে এখন আর কিছু করার নেই ফেডারেশনের। কল্যাণ বারবার বলছেন, তাঁরা ভারতীয় ফুটবলের উন্নতির জন্য কাজ করছেন। কিন্তু এশিয়ান গেমসের মতো প্রতিযোগিতায় যদি সেরা দল পাঠানো না যায়, তাহলে কীভাবে ভারতীয় ফুটবলের উন্নতি হবে? 

এশিয়ান গেমসে ভারতের গ্রুপে আছে চিন, বাংলাদেশ ও মায়ানমার। কয়েকদিন আগেই এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে চিনের বিরুদ্ধে ১-২ গোলে হেরে গিয়েছে ভারত। এশিয়ান গেমসে ভাঙা দল পাঠালে ফের চিনের কাছে হেরে যেতে পারে ভারত। এই লজ্জা এড়ানোর উপায় খুঁজে পাচ্ছে না এআইএফএফ।

আরও পড়ুন-

Igor Štimac: 'ভারতীয় ফুটবলের উন্নতির জন্য লড়াই করছি,' জ্যোতিষী-বিতর্কে জবাব স্টিম্যাচের

Mamata Banerjee: বাংলার ফুটবলে স্প্যানিশ বিপ্লব, মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে লা লিগা কর্তারা

Mohun Bagan Supar Gaint : ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা, সবুজ-মেরুন শিবিরে উচ্ছ্বাস

Read more Articles on
Share this article
click me!