Igor Štimac: 'ভারতীয় ফুটবলের উন্নতির জন্য লড়াই করছি,' জ্যোতিষী-বিতর্কে জবাব স্টিম্যাচের

এক দশক আগে ইস্টবেঙ্গল মাঠে এক তান্ত্রিককে যজ্ঞ করতে দেখা গিয়েছিল। পরবর্তীকালে তিনি মোহনবাগান মাঠেও গিয়েছিলেন। ভারতীয় ফুটবলে ফের জ্যোতিষী নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

Soumya Gangully | Published : Sep 13, 2023 5:40 AM IST / Updated: Sep 13 2023, 11:44 AM IST

ফুটবল মাঠে সংস্কারবশত সিদ্ধান্ত নেওয়ার ঘটনা নতুন নয়। সারা বিশ্বেই এই ঘটনা দেখা যায়। ভারতীয় ফুটবলেও ১০০ বছর ধরে এই ঘটনা দেখা যাচ্ছে। কিন্তু এবার জাতীয় দলের প্রধান কোচ ইগর স্টিম্যাচকে ঘিরে নতুন বিতর্ক তৈরি হয়েছে। বিভিন্ন মহল থেকে দাবি করা হচ্ছে, জাতীয় দলের ম্যাচে প্রথম একাদশে কাদের রাখবেন, সে বিষয়ে এক জ্যোতিষীর পরামর্শ নিচ্ছেন স্টিম্যাচ। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনই নাকি এ বছরের মে, জুনে এই জ্যোতিষীকে নিয়োগ করে। পরবর্তীকালে জাতীয় কোচ নিজের উদ্যোগে জ্যোতিষীর সাহায্য নেন। এই ঘটনা প্রকাশ্যে আসতেই ভারতীয় ফুটবল মহলে শোরগোল।

এই ঘটনা প্রকাশ্যে আসতেই মুখ খুলেছেন স্টিম্যাচ। সমালোচকদের একহাত নিয়ে 'এক্স' হ্যান্ডলে তিনি লিখেছেন, ‘আমি লক্ষ্যবস্তু না ভারতীয় ফুটবলের উন্নতির জন্য সৎ লড়াকু? এখন সবকিছু প্রকাশ করার সময় এসেছে। কে এদেশে ফুটবল নিয়ে সত্যিই ভাবে, সেটা দেখার সময় এসেছে। মতামত প্রকাশ করার আগে ভাবা উচিত। আপনাদের সমর্থনের জন্য ফের ধন্যবাদ জানাই।’

 

 

অন্য একটি পোস্টে জাতীয় কোচ লিখেছেন, ‘ভারতকে ফুটবলের দেশ করে তোলার যে স্বপ্ন দেখেছি, সেটা এখনও আমার মধ্যে আছে।’

 

 

সম্প্রতি কিংস কাপে ভারতের ফল একেবারেই ভালো হয়নি। প্রথম ম্যাচে ইরাকের বিরুদ্ধে লড়াই করেও, টাইব্রেকারে হেরে যায় ভারত। এরপর দ্বিতীয় ম্যাচে লেবাননের বিরুদ্ধে ০-১ হেরে যায় ভারত। কয়েকদিন পরেই শুরু হচ্ছে এশিয়ান গেমস। কিন্তু তার আগে জাতীয় দলের জন্য খেলোয়াড় ছাড়া নিয়ে ক্লাবগুলির সঙ্গে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের দ্বন্দ্ব চরমে। ইরাকের বিরুদ্ধে ম্যাচে চোট পেয়েছেন মোহনবাগান সুপার জায়ান্টের ফুটবলার আশিক কুরুনিয়ান। এরপর ক্লাবগুলি এশিয়ান গেমসের জন্য প্রথমসারির ফুটবলারদের ছাড়তে চাইছে না। ফলে এশিয়ান গেসমে হয়তো দ্বিতীয় সারির দল নিয়েই যাবে ভারত। এরপর মারডেকা কাপ, এএফসি এশিয়ান কাপও আছে। তখনও ক্লাব বনাম জাতীয় দলের লড়াই দেখা যেতে পারে। এই ঘটনায় প্রকাশ্যে বিরক্তি প্রকাশ করেছেন স্টিম্যাচ

২১ সেপ্টেম্বর শুরু হচ্ছে আইএসএল। ফলে ক্লাবগুলি এখন আইএসএল-এর ১০ নম্বর মরসুমের প্রস্তুতিতে ব্যস্ত। জাতীয় দলের হয়ে খেলতে গিয়ে কোনও ফুটবলার যাতে চোট না পান, সেটাই নিশ্চিত করতে চাইছে ক্লাবগুলি। তাতে সমস্যায় পড়ে গিয়েছে জাতীয় দল। ক্লাবগুলি ফুটবলার না ছাড়লে লড়াই করার মতো দল গড়তে পারবেন না স্টিম্যাচ। ফলে আন্তর্জাতিক মঞ্চে জাতীয় দলকে লজ্জায় পড়তে হবে।

আরও পড়ুন-

Indian Football: কিংস কাপে লেবাননের কাছেও হার, সবার শেষে ভারতীয় দল

India Vs Iraq: দেশের হয়ে ফের গোল করেও জেতাতে পারলেন না মহেশ, ইরাকের কাছে হার ভারতের

Mohun Bagan Supar Gaint : ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা, সবুজ-মেরুন শিবিরে উচ্ছ্বাস

Share this article
click me!