'বাতিল' হাভি হার্নান্ডেজ, রয় কৃষ্ণর গোলে ঘরের মাঠে হার এটিকে মোহনবাগানের

আই লিগ থেকেই বেঙ্গালুরু এফসি-র সঙ্গে মোহনবাগানের টক্কর অত্যন্ত আকর্ষণীয়। আইএসএল-এ এটিকে মোহনবাগানের সঙ্গে বেঙ্গালুরুর লড়াইও সমান আকর্ষণীয়। রবিবার তেমনই জমজমাট লড়াই হল।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 3:53 PM IST / Updated: Feb 05 2023, 10:18 PM IST

২০২০-২১ মরসুমে এটিকে মোহনবাগানে ছিলেন স্প্যানিশ স্ট্রাইকার হাভি হার্নান্ডেজ। নিয়মিত খেলার সুযোগ পাননি। ১৭ ম্যাচে মাত্র ১ গোল করেন। তাঁকে আর রাখেনি সবুজ-মেরুন। গত মরসুমের পর ফিজির স্ট্রাইকার রয় কৃষ্ণকে ছেড়ে দেন বাগানের প্রধান কোচ হুয়ান ফেরান্দো। কয়েক মরসুম ধরে অসাধারণ পারফরম্যান্স দেখানোর পরেও কেন কৃষ্ণকে দলে রাখা হয়নি সেটা কারও বোধগম্য হয়নি। রবিবার বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে বাগানের এই দুই বাতিল ফুটবলারই গোল করলেন। তাঁদের গোলেই ঘরের মাঠে হারল এটিকে মোহনবাগান। ৭৮ মিনিটে অসাধারণ সাইড ভলিতে প্রথম গোল করেন হাভি। এরপর সংযোজিত সময়ে ব্যবধান বাড়ান কৃষ্ণ। শেষদিকে গোল করে ব্যবধান কমান বাগানের অস্ট্রেলিয়ান স্ট্রাইকার দিমিত্রি পেট্রাটস। তবে তাঁর পক্ষে দলের হার বাঁচানো সম্ভব হয়নি। প্রথমার্ধে এটিকে মোহনবাগান লড়াই করেছিল কিন্তু দ্বিতীয়ার্ধে বেঙ্গালুরুরই দাপট ছিল। একাধিক সহজ সুযোগ নষ্ট না হলে ব্যবধান বাড়ত। যোগ্য দল হিসেবেই জয় পেল বেঙ্গালুরু। বাগান কোচকে যোগ্য জবাব দিলেন কৃষ্ণ। হাভিও নিজেকে প্রমাণ করলেন।

কার্ড সমস্যার জন্য এদিন দলের প্রধান ভরসা হুগো বুমোসকে পায়নি এটিকে মোহনবাগান। তাঁর বদলে উরুগুয়ের অ্যাটাকিং মিডফিল্ডার ফেডেরিকো গ্যালেগোকে প্রথম একাদশে রাখেন বাগান কোচ। কিন্তু এই কৌশল কাজে লাগেনি। সুনীল ছেত্রী এদিন রিজার্ভ বেঞ্চে ছিলেন। তিনি মাঠে নামেননি। তা সত্ত্বেও শুরু থেকেই আক্রমণে ঝাঁপায় বেঙ্গালুরু। সেই তুলনায় সবুজ-মেরুন জার্সিধারীদের আক্রমণে তেমন ঝাঁঝ ছিল না। এদিন শুরু থেকেই চাপে ছিল বাগান। তারই ফলে মাথা গরম করে ফেলছিলেন ফুটবলাররা। ম্যাচের ৫ মিনিটেই অযথা হলুদ কার্ড দেখেন প্রীতম কোটাল। প্রথমার্ধেই গোল পেয়ে যেতে পারত বেঙ্গালুরু। কিন্তু সহজ সুযোগ নষ্ট করেন হাভি, কৃষ্ণরা। ফলে গোলশূন্যভাবে শেষ হয় প্রথমার্ধের খেলা। 

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল পাওয়ার লক্ষ্যে মরিয়া হয়ে আক্রমণে ঝাঁপায় বেঙ্গালুরু। খেলা দেখে মনে হচ্ছিল, যে কোনও সময় গোল পেয়ে যাবেন কৃষ্ণ-হাভিরা। শেষপর্যন্ত সেটাই হল। হাভির গোলের পরেই লড়াইয়ের শক্তি হারিয়ে ফেলেন লিস্টন কোলাসোরা। কৃষ্ণর গোল ম্যাচের ফল নির্ধারিত করে দেয়। দিমিত্রি ব্যবধান কমালেও তাই ম্যাচের ফলে কোনও প্রভাব পড়েনি। 

এদিন ঘরের মাঠে হেরে ১৬ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে থাকল এটিকে মোহনবাগান। ১৭ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে বেঙ্গালুরু।

আরও পড়ুন-

মেসির বিরুদ্ধে খেলতে নেমে সবসময় সমস্যায় পড়েছি, ও সেরা ফুটবলার, বলছেন র‍্যামোস

ভারতের মাটিতে আইএসএল ক্লাবের বিরুদ্ধে খেলতে পারেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

প্যারিস সাঁ জা ছেড়ে কি বার্সেলোনায় ফিরছেন লিওনেল মেসি? জোরদার জল্পনা

Share this article
click me!