East Bengal: মুম্বইয়ের সঙ্গে গোলশূন্য ড্র, সাহস দেখাতে পারল না ইস্টবেঙ্গল

ইস্টবেঙ্গলের কোচ কার্লেস কুয়াদ্রাতের হাতে পর্যাপ্ত রসদ নেই বলেই কি তাঁর পক্ষে দলকে আক্রমণাত্মক ফুটবল খেলানো সম্ভব হচ্ছে না? শনিবার মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে ম্যাচ এই প্রশ্ন তুলে দিল।

Soumya Gangully | Published : Dec 16, 2023 4:40 PM IST / Updated: Dec 16 2023, 11:01 PM IST

শক্তিশালী মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ গোলশূন্যভাবে শেষ করল ইস্টবেঙ্গল। আইএসএল-এ ২ দলের যা রেকর্ড, তাতে মুম্বইকে অ্যাওয়ে ম্যাচে আটকে দেওয়ার জন্য লাল-হলুদ সমর্থকরা শ্লাঘা বোধ করতেই পারেন। কিন্তু ভারতীয় ফুটবলের ইতিহাসে ইস্টবেঙ্গলের যে গৌরব, সম্মান, লড়াইয়ের গাথা, তার সঙ্গে এদিনের ম্যাত সঙ্গতিপূর্ণ নয়। 'মুম্বই এফসি-কে আটকে দিল ইস্টবেঙ্গল,' সংবাদমাধ্যমে এই শিরোনাম দেখলে কোনও ইস্টবেঙ্গল সমর্থকেরই ভালো লাগার কথা নয়। কিন্তু বাস্তব হল, এই ম্যাচ জেতার মতো খেলেনি লাল-হলুদ ব্রিগেড। ড্র করাই লক্ষ্য ছিল। সেই লক্ষ্যপূরণ করতে পেরে লাল-হলুদ শিবিরে স্বস্তি।

ইস্টবেঙ্গল মাঝমাঠ নিরুদ্দেশ

শনিবার মুম্বই ফুটবল এরিনায় আরব সাগরের ঢেউয়ের মতো আছড়ে পড়ছিল গ্রেগ স্টুয়ার্টদের একের পর এক আক্রমণ। ইস্টবেঙ্গলের মাঝমাঠে কোনও ব্লকিং ছিল না। বিনা বাধায় লাল-হলুদ বক্সে পৌঁছে যাচ্ছিলেন আকাশ মিশ্র, জয়েশ রানেরা। ইস্টবেঙ্গলের ডিফেন্ডাররা কোনওরকমে পরিস্থিতি সামাল দিচ্ছিলেন। গোলকিপার প্রভসুখন সিং গিল একাধিক নিশ্চিত গোল বাঁচান। ইস্টবেঙ্গলের আক্রমণ একেবারে ছিল না এমন নয়। কিন্তু আক্রমণে লোক বাড়াতে ব্যর্থ হয় লাল-হলুদ ব্রিগেড। ক্লেইটন সিলভা, নাওরেম মহেশ সিংরা একা পড়ে যাচ্ছিলেন। ফলে মুম্বইয়ের ডিফেন্ডারদের কাজ সহজ হয়ে যাচ্ছিল। নন্দকুমার শেখর, নিশু কুমারের ভুলেও একাধিক আক্রমণ নষ্ট হয়। ইস্টবেঙ্গলের মিডফিল্ডাররা আক্রমণেও দলকে সাহায্য করতে পারছিলেন না, রক্ষণেও ভরসা দিতে পারছিলেন না। জানুয়ারিতে ট্রান্সফার উইন্ডোতে একাধিক নতুন ফুটবলারকে দলে নিতে না পারলে ইস্টবেঙ্গলের সমস্যা মিটবে না।

লিগ টেবলে ৭ নম্বরে ইস্টবেঙ্গল

শনিবার মুম্বইয়ের সঙ্গে ড্র করে ৯ ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে লিগ টেবলে ৭ নম্বরে ইস্টবেঙ্গল। অন্যদিকে, ৮ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে মুম্বই সিটি এফসি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

নিলামে উঠল ৬টি জার্সি, ৬৫ কোটিতে বিক্রি হল বিশ্বকাপে মেসির গায়ে থাকা জার্সি

UEFA Champions League: হেরেও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে বার্সেলোনা

UEFA Champions League: টানা ৬ ম্যাচে জয়, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে ম্যান সিটি

Share this article
click me!