UEFA Champions League: হেরেও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে বার্সেলোনা

এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্যায়ের ম্যাচ শেষ হয়ে গেল। এবার শুরু হতে চলেছে নক-আউট পর্যায়ের খেলা। অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠছে ইউরোপের ক্লাব ফুটবলের সেরা প্রতিযোগিতা।

Soumya Gangully | Published : Dec 13, 2023 9:37 PM IST / Updated: Dec 14 2023, 03:59 AM IST

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ এইচ-এর শেষ ম্যাচে বেলজিয়ামের ক্লাব রয়্যাল অ্যান্টভাপ এফসি-র কাছে হেরে গেল বার্সেলোনা। তবে তাতে কোনও সমস্যা হল না। গ্রুপের শীর্ষে থেকেই নক-আউটে পৌঁছে গেল বার্সা। ৬ ম্যাচ খেলে স্পেনের ক্লাবটির পয়েন্ট ১২। এই গ্রুপ থেকে নক-আউটে পৌঁছে গেল এফসি পোর্তো। ৬ ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে সবার শেষে থেকে ছিটকে গেল অ্যান্টভাপ। ৬ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় স্থানে থেকে ছিটকে গেল শাখতার ডোনেৎসক। গ্রুপের শেষ ম্যাচে হেরে গেলেও, নক-আউটে ভালো পারফরম্যান্সের আশায় বার্সা।

বার্সেলোনার দ্বিতীয় হার

এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এই নিয়ে দ্বিতীয় ম্যাচে হেরে গেল বার্সা। অ্যান্টভাপের বিরুদ্ধে ম্যাচের প্রথম মিনিটেই আর্থার ভারমিরেনের গোলে পিছিয়ে পড়ে বার্সা। তবে ৩৫ মিনিটে ফেরান টোরেসের গোলে সমতা ফেরায় স্পেনের ক্লাবটি। ৫৬ মিনিটে ভিনসেন্ট জ্যানসেনের গোলে ফের এগিয়ে যায় অ্যান্টভাপ। সংযোজিত সময়ে মার্ক গিউয়ের গোলে সমতা ফেরায় বার্সা। কিন্তু পরের মিনিটেই জর্জ ইলেনিখেনার গোলে জয় ছিনিয়ে নেয় অ্যান্টভাপ।

জিতেও এসি মিলানের বিদায়

গ্রুপ এফ-এর শেষ ম্যাচে প্যারিস সাঁ জা-র সঙ্গে ১-১ ড্র করল বরুশিয়া ডর্টমুন্ড। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর ৫১ মিনিটে করিম আদেইমির গোলে এগিয়ে যায় বরুশিয়া। তবে ৫ মিনিটের মধ্যেই সমতা ফেরায় পিএসজি। গোল করেন ওয়ারেন জাইরে-এমেরি। এই গ্রুপের অন্য ম্যাচে নিউক্যাসল ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়ে দিল এসি মিলান। ৩৩ মিনিটে জোয়েলিনটনের গোলে এগিয়ে যায় নিউক্যাসল। ৫৯ মিনিটে ক্রিস্টিয়ান পুলিসিচের গোলে সমতা ফেরায় মিলান। এরপর ৮৪ মিনিটে জয়সূচক গোল করেন স্যামুয়েল চুকবুইজি। তবে জিতেও মিলানের লাভ হল না। ৬ ম্যাচ খেলে ১১ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে নক-আউটে পৌঁছে গেল বরুশিয়া। ৬ ম্যাচ খেলে ৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে নক-আউটের যোগ্যতা অর্জন করল পিএসজি। মিলানও ৬ ম্যাচ খেলে ৮ পয়েন্ট পেয়েছে। কিন্তু গোলপার্থক্যে পিছিয়ে থাকায় তৃতীয় স্থানে থাকল। ৬ ম্যাচ খেলে ৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে নিউক্যাসল।

পোর্তোর বড় জয়

এদিন শাখতারকে ৫-৩ গোলে উড়িয়ে দিল পোর্তো। ফেয়েনুর্ডের বিরুদ্ধে ২-১ গোলে জয় পেল সেল্টিক। লাজিওকে ২-০ হারিয়ে দিল অ্যাটলেটিকো ডে মাদ্রিদ। গ্রুপ ই থেকে নক-আউটের যোগ্যতা অর্জন করল অ্যাটলেটিকো ও লাজিও।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

UEFA Champions League: টানা ৬ ম্যাচে জয়, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে ম্যান সিটি

UEFA Champions League: বায়ার্নের কাছে হার, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় ম্যান ইউয়ের

Cristiano Ronaldo: ২০২৩ সালে ৫০ গোল, 'ফুরিয়ে যাইনি', বার্তা রোনাল্ডোর

Share this article
click me!