East Bengal: ফের বিতর্কিত রেফারিং, ওড়িশা এফসি-র সঙ্গে গোলশূন্য ড্র ইস্টবেঙ্গলের

ইস্টবেঙ্গল আইএসএল-এ যোগ দেওয়ার পর থেকেই ওড়িশা এফসি-র সঙ্গে তীব্র লড়াই চলছে। শুক্রবার বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে এই দুই দলের প্রতিদ্বন্দ্বিতা দেখা গেল।

Soumya Gangully | Published : Dec 22, 2023 4:05 PM IST / Updated: Dec 22 2023, 10:29 PM IST

আইএসএল-এ বারবার রেফারির বিতর্কিত সিদ্ধান্তের শিকার হয়েছে ইস্টবেঙ্গল। শুক্রবারও ঠিক সেটাই হল। ঘরের মাঠে ওড়িশা এফসি-র সঙ্গে গোলশূন্য ড্র করল ইস্টবেঙ্গল। অথচ রেফারির সিদ্ধান্ত যদি লাল-হলুদের পক্ষে যেত, তাহলে ম্যাচের ফল অন্যরকম হতেই পারত। দ্বিতীয়ার্ধে ২ বার পেনাল্টির জোরালো আবেদন জানান ইস্টবেঙ্গলের ফুটবলাররা। কিন্তু রেফারি সেন্থিল নাথন ২ বারই সেই আবেদনে সাড়া দেননি। প্রথমে ৪৭ মিনিটে নাওরেম মহেশ সিংয়ের ক্রস বক্সের মধ্যে লেনি রডরিগেজের হাতে লাগে। কিন্তু নিশ্চিত পেনাল্টি দেননি রেফারি। এরপর ৮৮ মিনিটে হেভিয়ের সিভেরিওর হেড ওড়িশার ডিফেন্ডার মোর্তাদা ফলের হাতে লাগে। এবারও নিশ্চিত পেনাল্টি দেননি রেফারি। সেই সময় পেনাল্টি পেলে হয়তো গোল করে ম্যাচ জিততে পারত ইস্টবেঙ্গল। কিন্তু লাল-হলুদের জয়ের পথে বাধা হয়ে দাঁড়ালেন রেফারি। 

ভারতীয় ফুটবলে কবে চালু হবে ভিএআর?

সারা বিশ্বেই রেফারিং নিয়ে বিতর্ক রয়েছে। বিশ্বকাপেও নিশ্চিত গোল দেননি রেফারি। বিতর্কিত পেনাল্টিতে বিশ্বকাপ ফাইনালের ফল নির্ধারিত হয়েছে। বিশ্বকাপ ফাইনালে বিতর্কিত গোলও দেখা গিয়েছে। এই কারণেই ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) চালু করেছে ফিফা। কিন্তু অজ্ঞাত কারণে ভারতীয় ফুটবলে এখনও ভিএআর চালু করা হয়নি। তার ফলেই বেশিরভাগ ম্যাচে রেফারির বিতর্কিত সিদ্ধান্ত দেখা যাচ্ছে। 

লিগ টেবলে ৭ নম্বরেই ইস্টবেঙ্গল

ওড়িশার বিরুদ্ধে রেফারির বিতর্কিত সিদ্ধান্ত ছাড়াও গোলের সুযোগ নষ্টের খেসারত দিতে হল ইস্টবেঙ্গলকে। শেষদিকে গোল পাওয়ার লক্ষ্যে ক্লেইটন সিলভার সঙ্গে সিভেরিওকে জুড়ে দেন লাল-হলুদের প্রধান কোচ কার্লেস কুয়াদ্রাত। কিন্তু তাতেও গোল এল না। ৮২ মিনিটে মহেশের ক্রস থেকে ক্লেইটনের হেড অল্পের জন্য বাইরে চলে যায়। ৫৪ মিনিটে নন্দকুমার শেখরের পরিবর্তে মাঠে নামা পি ভি বিষ্ণুও ছটফট করছিলেন। কিন্তু তাঁকে ফিনিশিংয়ের ক্ষেত্রে উন্নতি করতে হবে। এই ম্যাচ ড্র করার ফলে ১০ ম্যাচ খেলে ১১ পয়েন্ট নিয়ে লিগ টেবলে ৭ নম্বরে থাকল ইস্টবেঙ্গল। ১০ ম্যাচ খেলে ১৮ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে ওড়িশা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Mohun Bagan: মোহনবাগান তাঁবুতে অমর একাদশের মূর্তি স্থাপন, উদ্বোধনে সৌরভ

Mohun Bagan Super Giant: চড়া উত্তেজনার ম্যাচে ৬ লাল কার্ড, চলতি আইএসএল-এ প্রথম হার মোহনবাগানের

East Bengal: মুম্বইয়ের সঙ্গে গোলশূন্য ড্র, সাহস দেখাতে পারল না ইস্টবেঙ্গল

Share this article
click me!