শনিবার আইএসএল ফাইনাল, বেঙ্গালুরু এফসি-কে হারাতে তৈরি এটিকে মোহনবাগান

এবারের আইএসএল-এ ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়েছে এটিকে মোহনবাগান। শনিবার আইএসএল ফাইনালে বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধেও জয়ই লক্ষ্য হুয়ান ফেরান্দোর দলের।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 10:08 AM IST

বঙ্গসন্তান প্রীতম কোটাল না বাংলার জামাই সুনীল ছেত্রী, কার হাতে উঠবে এবারের আইএসএল ট্রফি? অপেক্ষা আর মাত্র ২৪ ঘণ্টার। শনিবার সন্ধেবেলা গোয়ায় আইএসএল ফাইনাল। বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে অতীত রেকর্ড এটিকে মোহনবাগানের আত্মবিশ্বাস বাড়িয়ে দিচ্ছে। ফাইনালে অবশ্য কোনও দলকেই এগিয়ে রাখা যাচ্ছে না। বেঙ্গালুরু কোণঠাসা অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে পরপর ম্যাচ জিতে ফাইনালে পৌঁছে গিয়েছে বটে, কিন্তু সবুজ-মেরুন ব্রিগেডও তৈরি। ফলে ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে। সেমি ফাইনালে মুম্বই সিটি এফসি-কে হারিয়ে দিয়েছে বেঙ্গালুরু। অন্য সেমি ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি-কে হারিয়ে দিয়েছে এটিকে মোহনবাগান। দু'টি সেমি ফাইনালেরই নিষ্পত্তি হয়েছে টাইব্রেকারে। ফলে স্নায়ুর উপর নিয়ন্ত্রণ রয়েছে বেঙ্গালুরু ও এটিকে মোহনবাগানের ফুটবলারদের। ফাইনালে যাঁরা দক্ষতায় একে অপরকে টেক্কা দিতে পারবেন তাঁদের হাতেই ট্রফি উঠবে। সবুজ-মেরুন জনতা আশাবাদী, সুনীল-রয় কৃষ্ণ, জাভি হার্নান্ডেজদের টেক্কা দিতে পারবেন হুগো বুমোস-দিমিত্রিয়স পেট্রাটস-স্লাভকো ডেমানোভিচরা।

এটিকে মোহনবাগানের গোলকিপার বিশাল কাইথ এবারের আইএসএল-এর সেরা গোলকিপার নির্বাচিত হয়েছেন। সেমি ফাইনালের দ্বিতীয় লেগে টাইব্রেকারে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন বিশাল। তিনি এবার ১২টি ম্যাচে গোল খাননি। ফাইনালেও গোল খেতে চান না সবুজ-মেরুন রক্ষণের শেষ ভরসা। সুনীল-কৃষ্ণ-জাভিকে হতাশার সাগরে ডুবিয়ে দেওয়াই বিশালের লক্ষ্য। বেঙ্গালুরুর গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু অভিজ্ঞতায় এগিয়ে। এক দশকেরও বেশি সময় ধরে বড় দলের হয়ে খেলছেন গুরপ্রীত। ইস্টবেঙ্গল থেকে বেঙ্গালুরুতে গিয়ে তিনি পরিণত হয়েছেন। জাতীয় দলের হয়েও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন এই গোলকিপার। এবারের আইএসএল-এ বেঙ্গালুরুর অধিনায়ক গুরপ্রীত। তিনি পিছন থেকে দলকে ভরসা দিচ্ছেন। ৭টি ম্যাচে গোল খায়নি বেঙ্গালুরু। সেমি ফাইনালের দ্বিতীয় লেগের শুরুতেই মুম্বইয়ের গ্রেগ স্টুয়ার্টের পেনাল্টি বাঁচিয়ে দেন গুরপ্রীত। টাইব্রেকারেও তিনি অসাধারণ পারফরম্যান্স দেখান। ফলে শনিবার বিশালের সঙ্গে গুরপ্রীতের লড়াই দেখা যাবে।

এটিকে মোহনবাগান কোচ হুয়ান ফেরান্দোর সঙ্গে ফিজির স্ট্রাইকার কৃষ্ণর সম্পর্ক খুব একটা ভালো নয়। এবারের মরসুমে কৃষ্ণকে দলে রাখেননি ফেরান্দো। ফলে বেঙ্গালুরুতে যোগ দিতে বাধ্য হন কৃষ্ণ। আইএসএল ফাইনালে তিনি বিপক্ষের কোচকে জবাব দিতে চাইবেন। এটিকে মোহনবাগানে ছিলেন বেঙ্গালুরুর ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গানও। এই ডিফেন্ডারও পুরনো দলের বিরুদ্ধে ভালো পারফরম্যান্স দেখাতে চাইবেন। মেরিনার্সদের ভরসা বুমোস-পেট্রাটস-ডেমানোভিচ। প্রীতম ও শুভাশিসও দলকে চ্যাম্পিয়ন করতে তৈরি।

আরও পড়ুন-

লিওনেল মেসিকে বছরে ১৯৪ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব দিচ্ছে সৌদি আরবের ক্লাব আল-হিলাল

সহজেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদ, নাপোলি

সৌদি প্রো লিগে আল-ইত্তিহাদের কাছে হার, 'মেসি-মেসি' স্লোগান শুনতে হল রোনাল্ডোকে

Share this article
click me!