লন্ডনে আন্তর্জাতিক টুর্নামেন্টে চেলসি, আর্সেনালের বিরুদ্ধে খেলবে মোহনবাগান!

গত মরসুমে আইএসএল চ্যাম্পিয়ন হওয়ার পর এবার আরও শক্তিশালী দল গড়ছে মোহনবাগান সুপার জায়ান্ট। আন্তর্জাতিক স্তরে সাফল্য পাওয়াই লক্ষ্য সবুজ-মেরুনের।

Soumya Gangully | Published : Jul 7, 2023 8:34 AM IST / Updated: Jul 07 2023, 03:09 PM IST

আইএসএল চ্যাম্পিয়ন হওয়ার পর এবার নতুন মরসুমে বিদেশে আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলতে দেখা যেতে পারে মোহনবাগান সুপার জায়ান্টকে। লন্ডন, দক্ষিণ আফ্রিকা, দুবাইয়ে খেলতে যাওয়ার আমন্ত্রণ পেয়েছে মোহনবাগান, মুম্বই সিটি এফসি, বেঙ্গালুরু এফসি-র মতো দলগুলি। লন্ডনে ইংলিশ প্রিমিয়ার লিগের বিখ্যাত ক্লাব চেলসি, আর্সেনালের বিরুদ্ধে খেলতে পারে মোহনবাগান, বেঙ্গালুরু এফসি। সেটা হলে ভারতীয় ফুটবলে যুগান্তকারী ঘটনা হবে। আইএসএল চালু হওয়ার পর বিশ্ব ফুটবলের অনেক তারকাই ভারতে খেলতে এসেছেন। এবার অস্ট্রেলিয়ার হয়ে কাতার বিশ্বকাপে খেলা জেসন কামিংসকে সই করিয়েছে মোহনবাগান। আলবানিয়ার হয়ে ইউরো কাপে খেলা আর্মান্দো সাদিকুর সঙ্গেও চুক্তি করেছে সবুজ-মেরুন। ফলে আন্তর্জাতিক সফরে গেলে শক্তিশালী দলগুলির বিরুদ্ধে লড়াই করতে পারবে মোহনবাগান।

এর আগে ২০২২ সালে ইংল্যান্ডে নেক্সট জেনারেশন কাপে খেলতে গিয়েছিল বেঙ্গালুরু এফসি, কেরালা ব্লাস্টার্স এফসি। সেই টুর্নামেন্টে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার দলগুলিও খেলেছিল। এবার মোহনবাগানকেও বিদেশে খেলতে দেখা যেতে পারে।

মোহনবাগানের নতুন বিদেশি কামিংসের জন্ম স্কটল্যান্ড। স্কটল্যান্ডের জাতীয় দলের হয়েও একাধিক ম্যাচ খেলেছেন এই স্ট্রাইকার। স্কটল্যান্ডের বিখ্যাত ক্লাব স্কটিশ রেঞ্জার্স এফসি, ইংলিশ প্রিমিয়ার লিগের বিখ্যাত ক্লাব নটিংহ্যাম ফরেস্টের হয়েও খেলেছেন কামিংস। স্কটিশ কাপে পরপর ৩ মরসুম সর্বাধিক গোলদাতা হওয়ার রেকর্ড আছে এই স্ট্রাইকারের। গত মরসুমে এ লিগের দল সেন্ট্রাল কোস্ট মেরিনার্সের হয়েও অসাধারণ পারফরম্যান্স দেখান কামিংস। তাঁর দল চ্যাম্পিয়ন হয়েছে। এবার ভারতের চ্যাম্পিয়ন দল মোহনবাগান সুপার জায়ান্টের হয়েও ভালো পারফরম্যান্স দেখাতে চান কামিংস। অস্ট্রেলিয়ার মেরিনার্সের হয়ে অনেক গোল করেছেন। এবার কলকাতার মেরিনার্সের হয়েও নিয়মিত গোল করতে চান কামিংস। দলকে এশিয়া কাপেও সাফল্য এনে দিতে চান কামিংস।

২০১৬ সালের ইউরো কাপে রোমানিয়ার বিরুদ্ধে গোল করে ইতিহাস গড়েন সাদিকু। তিনি এবার কামিংস ও দিমিত্রওস পেট্রাটসের সঙ্গে মোহনবাগানের আক্রমণের ভরসা। লা লিগার দ্বিতীয় ডিভিশনের ক্লাব এফসি কার্টাজেনা থেকে সবুজ-মেরুনে আসছেন সাদিকু। ৩২ বছর বয়সি এই স্ট্রাইকার উয়েফা ইউরোপা লিগ ও চ্যাম্পিয়ন্স লিগের মূলপর্বের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলেছেন। স্পেনের বিখ্যাত ক্লাব মালাগা-সহ বিভিন্ন দলের হয়ে খেলেছেন এই স্ট্রাইকার। মালাগার হয়ে ৩৭ ম্যাচ খেলে ১৩ গোল করেছেন এই স্ট্রাইকার। স্পেনের ফুটবল মহলে যথেষ্ট পরিচিত স্ট্রাইকার সাদিকু। গোল করার দক্ষতার জন্য আলবানিয়ার জাতীয় দলেরও সম্পদ হয়ে উঠেছেন এই স্ট্রাইকার।

আরও পড়ুন-

কলকাতা লিগের প্রথম ম্যাচে সহজ জয় মোহনবাগানের, বাতিল মহামেডান স্পোর্টিং, ইস্টবেঙ্গলের ম্যাচ

মিলন মেলায় বিশৃঙ্খলা, মোহনবাগান মাঠে আবেগে ভেসে গেলেন এমিলিয়ানো মার্টিনেজ

Emiliano Martinez: এমিলিয়ানো মার্টিনেজকে সংবর্ধনা ইস্টবেঙ্গলের, দেওয়া হল সাম্মানিক সদস্যপদ

Share this article
click me!