Football News: ফুটবলে চালু হচ্ছে নতুন রঙের কার্ড, বদলাচ্ছে খেলার নিয়ম

সারা বিশ্বেই রেফারিং নিয়ে বিতর্ক রয়েছে। সেই বিতর্ক থামাতে একাধিক উদ্যোগ নিয়েছে ফিফা। এবার ফুটবলের নিয়মেও কিছু বদল আনা হয়েছে।

Soumya Gangully | Published : Feb 9, 2024 1:34 PM IST / Updated: Feb 09 2024, 08:01 PM IST

১৯৭০ সালের বিশ্বকাপে প্রথমবার হলুদ ও লাল কার্ড চালু করা হয়। ৫৪ বছর পর ফুটবলে নতুন কার্ড চালু হতে চলেছে। লাল, হলুদের পাশাপাশি এবার ফুটবলে দেখা যাবে নীল কার্ড। নতুন কার্ড চালু করার ক্ষেত্রে অনুমোদন দিয়েছে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড। তবে কবে এই কার্ড চালু করা হবে সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। ইউরোপের ফুটবলে নতুন মরসুম থেকে অথবা ইউরো কাপ, কোপা আমেরিকা থেকে নীল কার্ড চালু করা হতে পারে। প্রাথমিকভাবে পরীক্ষামূলক হবে না সব প্রতিযোগিতাতেই নীল কার্ড চালু করা হবে সে বিষয়েও এখনও কিছু জানা যায়নি।

ফুটবলের নিয়মে কী বদল আসছে?

নতুন নিয়ম অনুযায়ী, কোনও ফুটবলার মারাত্মক ফাউল করলে নীল কার্ড দেখাতে পারেন রেফারি। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ফুটবলারকে ১০ মিনিটের জন্য মাঠের বাইরে থাকতে হবে। কোনও ফুটবলার ২ বার নীল কার্ড দেখলে লাল কার্ড দেখিয়ে মাঠের বাইরে পাঠিয়ে দেবেন রেফারি। আগের মতোই হলুদ কার্ড থাকছে। কোনও ফুটবলার ২ বার হলুদ কার্ড দেখলে লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যাবেন। রেফারি মনে করলে কোনও ফুটবলারকে সরাসরি লাল কার্ডও দেখাতে পারবেন। নীল কার্ড দেখার আগে যদি কোনও ফুটবলার হলুদ কার্ড দেখে থাকেন, তাহলে তাঁকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেবেন রেফারি।

ফুটবলের নতুন নিয়ম সিন-বিন

আইস হকি ও রাগবিতে সিন-বিন নিয়ম রয়েছে। ফিল্ড হকিতেও এই নিয়ম রয়েছে। সারা ম্যাচের জন্য কোনও খেলোয়াড়কে বের করে দেওয়ার পরিবর্তে কিছুক্ষণের জন্য মাঠের বাইরে বসিয়ে রাখা হয়। এবার ফুটবলেও হলুদ কার্ড ও লাল কার্ডের মাঝামাঝি হিসেবে নীল কার্ড চালু করা হচ্ছে। রেফারির সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ এবং ট্যাকটিক্যাল ফাউলের ক্ষেত্রে নীল কার্ড দেখাতে পারেন রেফারি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Lionel Messi: বিদেশি ষড়যন্ত্রে হংকং একাদশের বিরুদ্ধে খেলেননি মেসি! বিস্ফোরক অভিযোগ চিনের

Lionel Messi: আর্থিক সমস্যায় জেরবার, মেসির সঙ্গে চুক্তি স্থগিত বাইজুসের

2026 FIFA World Cup: প্রথমবার হতে চলেছে ৪৮ দলের বিশ্বকাপ, সূচি প্রকাশ ফিফার

Read more Articles on
Share this article
click me!