East Bengal: রেফারির ভুলের ধারাবাহিকতা অব্যাহত, ফাইনালের আগে চিন্তায় ইস্টবেঙ্গল

গত কয়েক মরসুম ধরেই রেফারির ভুল সিদ্ধান্তের শিকার হচ্ছে ইস্টবেঙ্গল। চলতি মরসুমে প্রায় প্রতিটি ম্যাচেই রেফারির সিদ্ধান্ত লাল-হলুদের বিপক্ষে গিয়েছে।

Soumya Gangully | Published : Jan 24, 2024 6:22 PM IST / Updated: Jan 25 2024, 12:27 AM IST

রাহুল কুমার গুপ্তা, সেন্থিল নারায়ণ, হরিশ কুণ্ডু, কৃস্টাল জন, তেজস নাগভেঙ্কর। এই নামগুলি শুনলেই আতঙ্কিত হয়ে পড়েন ইস্টবেঙ্গল সমর্থকরা। কারণ, সংশ্লিষ্ট রেফারিরা ধারাবাহিকভাবে লাল-হলুদের বিপক্ষে একের পর সিদ্ধান্ত নিয়ে চলেছেন। রেফারির ভুল হতেই পারে। কিন্তু ম্যাচের পর ম্যাচ যদি একটি দলের বিরুদ্ধেই ধারাবাহিকভাবে ভুল সিদ্ধান্ত নিয়ে চলেন রেফারিরা, তাহলে সেই ঘটনা কারও চোখ এড়ায় না। চলতি কলিঙ্গ সুপার কাপে প্রথম ৩ ম্যাচেই ইস্টবেঙ্গলের বিরুদ্ধে পেনাল্টি দেওয়া হয়। একইসঙ্গে লাল-হলুদের পেনাল্টির দাবি খারিজ করে দেওয়া হয়। বুধবার সেমি-ফাইনালে জামশেদপুর এফসি-র বিরুদ্ধেও অন্তত ২ বার পেনাল্টি পেতে পারত ইস্টবেঙ্গল। কিন্তু রেফারি বাঁশি বাজাননি। শুধু পেনাল্টিই নয়, একাধিকবার ন্যায্য ফ্রি-কিক পায়নি ইস্টবেঙ্গল। প্রতিবাদ জানাতে গেলে হলুদ কার্ড দেখতে হয়েছে ইস্টবেঙ্গলের ফুটবলারদের। কার্ড সমস্যায় কলিঙ্গ সুপার কাপ সেমি-ফাইনালে খেলতে পারলেন না লাল-হলুদ মিডফিল্ডের অন্যতম ভরসা বোরহা হেরেরা। 

ইস্টবেঙ্গলের সবচেয়ে বড় প্রতিপক্ষ রেফারি?

কলিঙ্গ সুপার কাপ সেমি-ফাইনালের আগে রেফারিং নিয়ে সরব হন ইস্টবেঙ্গলের প্রধান কোচ কার্লেস কুয়াদ্রাত। লাল-হলুদ সদস্য-সমর্থক, কর্মকর্তারাও রেফারিংয়ের তীব্র সমালোচনা করেছেন। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কাছে রেফারিং নিয়ে অভিযোগও জানিয়েছে ইস্টবেঙ্গল। কিন্তু তারপরেও কোনও লাভ হয়নি। বুধবার জামশেদপুরের বিরুদ্ধে তৃতীয় মিনিটেই পেনাল্টি পেতে পারত ইস্টবেঙ্গল। ক্লেইটন সিলভার কর্নার কিক থেকে বক্সের মধ্যে বল পেয়ে যান হেভিয়ের সিভেরিও টোরো। তাঁর পায়ে আঘাত করেন সেম্বোই হাওকিপ। কিন্তু রেফারির দৃষ্টি এড়িয়ে যায় এই ঘটনা। এরপর ৪০ মিনিটে সৌভিক চক্রবর্তীর থ্রু ধরে বক্সে ঢুকে পড়েন পি ভি বিষ্ণু। তিনি গোলের দিকে এগোচ্ছিলেন। সেই সময় পিছন থেকে ধাক্কা মেরে ফেলে দেন মহম্মদ উভেস। কিন্তু এক্ষেত্রেও পেনাল্টি দেননি রেফারি। একাধিকবার ফ্রি-কিকও পায়নি ইস্টবেঙ্গল। 

রেফারির বিরুদ্ধে ক্ষোভ

সোশ্যাল মিডিয়ায় রেফারিং নিয়ে ক্ষোভ উগরে দিচ্ছেন ইস্টবেঙ্গল সমর্থকরা। সবারই দাবি, ভারতীয় ফুটবলে অবিলম্বে ভিএআর চালু করতে হবে। না হলে বারবার রেফারির ভুল সিদ্ধান্তের শিকার হতে হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

East Bengal: জামশেদপুর এফসি-কে উড়িয়ে কলিঙ্গ সুপার কাপ ফাইনালে ইস্টবেঙ্গল

East Bengal: 'ক্লাবের জন্য গুরুত্বপূর্ণ ট্রফি জয়,' বার্তা ইস্টবেঙ্গল কোচের

Chelsea FC: চেলসিকে প্রথম ট্রফি জেতানোই লক্ষ্য, লিগ কাপ ফাইনালে পৌঁছে বার্তা মরিসিও পচেত্তিনোর

Read more Articles on
Share this article
click me!