লখনউতে সোমের সন্ধ্যে জমজমাট! কলকাতা ডার্বি এবার উত্তরপ্রদেশের মাটিতে, বিশদে জানুন

আবার ডার্বি? হ্যাঁ, সত্যিই তাই। ডুরান্ড কাপ (Durand Cup) শেষ হতেই ফের বেজে গেল ডার্বির দামামা। কিন্তু এবার কলকাতা নয়, উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মাটিতে।

Subhankar Das | Published : Sep 1, 2024 3:37 PM IST

আবার ডার্বি? হ্যাঁ, সত্যিই তাই। ডুরান্ড কাপ (Durand Cup) শেষ হতেই ফের বেজে গেল ডার্বির দামামা। কিন্তু এবার কলকাতা নয়, উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মাটিতে।

মোহনবাগান বনাম ইস্টবেঙ্গলের সেই চিরাচারিত লড়াই, অর্থাৎ বড় ম্যাচ এবার অনুষ্ঠিত হবে লখনউতে। কার্যত, নবাবের শহরে মুখোমুখি চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। সোমবার, অর্থাৎ ২ সেপ্টেম্বর লখনউয়ের কে.ডি.সিং স্টেডিয়ামে আয়োজিত হবে কলকাতা ডার্বি (Kolkata Derby)। উত্তরপ্রদেশের মাটিতে প্রথমবারের জন্য মুখোমুখি হবে মোহনবাগান বনাম ইস্টবেঙ্গল (Mohun Bagan vs East Bengal)।

Latest Videos

বিষয়টা হচ্ছে, গোটা দেশের বিভিন্ন প্রান্তে ফুটবল যথেষ্ট জনপ্রিয়। কিন্তু উত্তরপ্রদেশে ফুটবল এখনও ততটা জনপ্রিয়তা লাভ করেনি। এই কথা বাস্তব যে, গোটা দেশের মানচিত্রে ফুটবলের প্রসারের ক্ষেত্রে কলকাতা ডার্বি অন্যতম বড় একটা ‘ইউএসপি’। আর ফুটবলের প্রসারের জন্য এহেন একটি গুরুত্বপূর্ণ রাজ্যকে তো ফুটবল মানচিত্রে আনতেই হবে।

আরও পড়ুনঃ 

Durand Cup: 'আমাদের আরও উন্নতি প্রয়োজন', হারের পর ব্যাখ্যা দিলেন মোহনবাগান কোচ মোলিনা

আর সেই লক্ষ্যেই এবার কাজ শুরু করল উত্তরপ্রদেশ সরকার এবং সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। লখনউতে কলকাতা ডার্বি আয়োজনের পরিকল্পনা মূলত ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবের। কয়েকদিন আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং সেই রাজ্যের ফুটবল কর্তাদের সঙ্গে একটি বৈঠক করেন তিনি। সেখানেই সবকিছু চূড়ান্ত হয়েছে।

২ সেপ্টেম্বর সন্ধ্যা ৬.৩০ মিনিটে শুরু হবে খেলা। তবে দুই প্রধানেরই রিজ়ার্ভ দল এই ম্যাচে খেলতে নামবে। আর এই কর্মকাণ্ডের মধ্যেই উত্তরপ্রদেশের ৭৫টি জেলার ২১,৫৫১টি স্কুলকে ৯৬,৪৫৫টি ফুটবল দেবে এআইএফএফ।

এই প্রসঙ্গে ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে জানিয়েছেন, “কলকাতার দুই ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব একটি মহৎ উদ্দেশ্য সফল করতে এগিয়ে এসেছে। এই দুই ক্লাবের ইতিবাচক ভূমিকায় আমি ভীষণ খুশি।”

চলতি বছর এখনও পর্যন্ত একটি মাত্র ডার্বি দেখারই সুযোগ পেয়েছেন মোহনবাগান এবং ইস্টবেঙ্গল সমর্থকরা। তবে সেটি কলকাতা লিগের। সেখানে অবশ্য ইস্টবেঙ্গল বা মোহনবাগান, কোনও দলই নিজেদের সেরা একাদশ নামায়নি। পরবর্তীতে ডুরান্ড কাপের ডার্বি হওয়ার কথা থাকলেও, সেটি বাতিল হয়ে যায়। ফলে, ২ সেপ্টেম্বর লখনউয়ের ডার্বি নিয়ে যথেষ্ট আগ্রহ রয়েছে ফুটবল মহলে।

আরও পড়ুনঃ

ডুরান্ড ফাইনালে গুরুতর চোট, আইএসএল-এর প্রথম ম্যাচে আলবার্তোকে পাবেনা মোহনবাগান

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বোস্টনের রাজপথে আরজি কর কাণ্ডের প্রতিবাদ! গানের সঙ্গে চলল আন্দোলন । RG Kar Protest
'ওই পাপিষ্ঠ মুখে দেবী দুর্গার নাম উচ্চারণ করবেন না' মমতাকে বেলাগাম আক্রমণ দেবশ্রী চৌধুরীর | R G Kar
'রাজ্যের সব রোগী কল্যাণ সমিতি ভেঙে দিলাম' বড় ঘোষণা মমতার | Mamata Banerjee | RG Kar Protest |
'মুখ্যমন্ত্রী নয়, দিদি হিসাবে এসেছি' হঠাৎ জুনিয়র চিকিৎসকদের ধর্না মঞ্চে হাজির Mamata Banerjee
সরাসরি সম্প্রচার নিয়ে জটিলতা কালীঘাটে! কি বললেন ডাক্তাররা, দেখুন | RG Kar Doctors Protest |