Mohammedan Sporting Club: মোহনবাগানের বিরুদ্ধে সহজ জয়, পরপর ৩ বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন মহামেডান স্পোর্টিং

ব্রিটিশ আমলে প্রথম ভারতীয় ক্লাব হিসেবে পরপর ৫ বার কলকাতা লিগ জেতার রেকর্ড আছে মহামেডান স্পোর্টিং ক্লাবের। এবার টানা তৃতীয়বার লিগ জিতে সেই স্মৃতি উস্কে দিল সাদা-কালো ব্রিগেড।

Soumya Gangully | Published : Sep 29, 2023 11:23 AM IST / Updated: Sep 29 2023, 05:51 PM IST

মোহনবাগান সুপার জায়ান্টকে সহজেই ২-০ হারিয়ে টানা তৃতীয়বার কলকাতা প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হল মহামেডান স্পোর্টিং ক্লাব। ১৩ মিনিটে প্রথম গোল করেন ফানাই লালরেমসাঙ্গা। এরপর ৩৭ মিনিটে দ্বিতীয় গোল করেন ডেভিড লাললানসাঙ্গা। দ্বিতীয়ার্ধে আর গোল হয়নি। এই নিয়ে ১৪ বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন হল মহামেডান স্পোর্টিং ক্লাব। ১৯৩৪ সালে প্রথমবার কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয় সাদা-কালো ব্রিগেড। এরপর ১৯৩৫, ১৯৩৬, ১৯৩৭, ১৯৩৮, ১৯৪০, ১৯৪১, ১৯৪৮, ১৯৫৭, ১৯৬৭, ১৯৮১, ২০২১, ২০২২ এবং এবার কলকাতা লিগ জিতল মহামেডান স্পোর্টিং ক্লাব। কলকাতা লিগে ৯ বার রানার্সও হয়েছে সাদা-কালো ব্রিগেড। ১৯৪২, ১৯৪৪, ১৯৪৯, ১৯৬০, ১৯৭১, ১৯৯২, ২০০২, ২০০৮ এবং ২০১৬-১৭ মরসুমে রানার্স হয় রেড রোডের পাশের ক্লাবটি। 

এবারের কলকাতা লিগের শুরু থেকেই ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখাচ্ছিল মহামেডান স্পোর্টিং ক্লাব। সুপার সিক্সে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ২-১ গোলে জয়ই চ্যাম্পিয়নশিপ নিশ্চিত করে দেয়। শুক্রবার মোহনবাগান সুপার জায়ান্টের কাছে না হারলেই মহামেডান স্পোর্টিংয়ের লিগ জেতা নিশ্চিত ছিল। প্রথমার্ধেই ২ গোলে এগিয়ে যাওয়ার পর সবুজ-মেরুন ব্রিগেডকে আর কোনও সুযোগ দেননি ডেভিডরা। 

এবারের কলকাতা প্রিমিয়ার লিগে সুপার সিক্সে ৫টি ম্যাচেই জয় পেল সাদা-কালো ব্রিগেড। সবমিলিয়ে ১৭ ম্যাচ খেলে ৪৪ পয়েন্ট হল চ্যাম্পিয়নদের। এখন রানার্স হওয়ার লড়াইয়ে ইস্টবেঙ্গল ও ডায়মন্ড হারবার এফসি। একটু পিছিয়ে মোহনবাগান সুপার জায়ান্ট। মহামেডান স্পোর্টিং চ্যাম্পিয়ন হয়ে যাওয়ায় লিগের বাকি ম্যাচগুলি নেহাতই নিয়মরক্ষার হয়ে গেল। তবে ইস্টবেঙ্গল-মোহনবাগান সুপার জায়ান্ট ম্যাচ বাকি। সেই ম্যাচে সম্মানরক্ষার লড়াই।

শুক্রবারের ম্যাচের আগে থাকতেই গড়ের মাঠে গুঞ্জন শোনা যাচ্ছিল, ইস্টবেঙ্গল যাতে লিগ চ্যাম্পিয়ন হতে না পারে, তার জন্য মহামেডান স্পোর্টিংয়ের কাছে হেরে যাবে মোহনবাগান সুপার জায়ান্ট। ঠিক সেটাই হল। তবে সবুজ-মেরুন ব্রিগেড ইচ্ছাকৃতভাবে হেরে গিয়েছে কি না সেটা প্রমাণসাপেক্ষ। এরকম অভিযোগ ময়দানে এর আগেও অনেকবার শোনা গিয়েছে। কিন্তু এই ধরনের অভিযোগ প্রমাণ করা কঠিন। তবে যা-ই হয়ে থাকুক না কেন, যোগ্য দল হিসেবেই কলকাতা লিগ চ্যাম্পিয়ন হল মহামেডান স্পোর্টিং। তারা ইস্টবেঙ্গল, মোহনবাগান সুপার জায়ান্টকে হারিয়েই লিগ জিতল। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে দুবাইয়ের একটি সংস্থা মহামেডান স্পোর্টিংয়ে বিনিয়োগ করতে চলেছে। ফলে আগামী মরসুমের আইএসএল-এ খেলতে দেখা যেতে পারে সাদা-কালো ব্রিগেডকে।

আরও পড়ুন-

Asian Games 2023: সৌদি আরবের কাছে হার, এশিয়ান গেমস থেকে ছিটকে গেল পুরুষদের ফুটবল দল

Mohun Bagan Super Giant: বেঙ্গালুরুর বিরুদ্ধে ১-০ জয়, আইএসএল-এর শীর্ষে মোহনবাগান

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Share this article
click me!