Kylian Mbappé: সবচেয়ে কম বয়সে ৩০০ গোল, মেসি-রোনাল্ডোকে ছাপিয়ে গেলেন এমবাপে

তরুণ বয়স থেকেই ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে চলেছেন ফ্রান্স ও প্যারিস সাঁ জা-র স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। তিনিই বিশ্বের সেরা তরুণ ফুটবলার।

Soumya Gangully | Published : Nov 20, 2023 11:12 PM IST / Updated: Nov 21 2023, 05:05 AM IST

সবচেয়ে কম বয়সে ৩০০ গোল করে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে পিছনে ফেলে দিলেন কিলিয়ান এমবাপে। কাতার বিশ্বকাপের সর্বাধিক স্কোরারের অসাধারণ পারফরম্যান্স অব্যাহত। ২৪ বছর ৩৩৩ দিন বয়সেই ৩০০ গোলের নজির গড়ে ফেলেছেন এমবাপে। ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে জিব্রাল্টারকে ১৪-০ উড়িয়ে দিয়েছে ফ্রান্স। সেই ম্যাচেই নতুন নজির গড়েছেন এমবাপে। তিনি এই ম্যাচে হ্যাটট্রিক করেন। ৩০ মিনিটে পেনাল্টি থেকে নিজের প্রথম গোল করার পর ৭৪ ও ৮২ মিনিটে আরও ২ গোল করেন এমবাপে। আন্তর্জাতিক ফুটবলে অনেক নজিরই গড়েছেন এই স্ট্রাইকার। ২০১৮ সালে তরুণ বয়সেই দেশকে বিশ্বকাপ জিততে সাহায্য করেন তিনি। কাতার বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করার পরেও মেসির আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হারতে হয়। তবে ভবিষ্যতে দেশকে আরও সাফল্য এনে দেওয়াই এমবাপের লক্ষ্য। 

পেলের সঙ্গে তুলনা

২০১৮ সালের বিশ্বকাপ ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে গোল করার পর থেকেই ফুটবলের রাজা ব্রাজিলের কিংবদন্তি প্রয়াত পেলের সঙ্গে এমবাপের তুলনা শুরু হয়। কারণ, ১৯৫৮ সালে পেলেও তরুণ বয়সে বিশ্বকাপ ফাইনালে গোল করে দেশকে চ্যাম্পিয়ন করতে সাহায্য করেন। একইরকম পারফরম্যান্স দেখান এমবাপে। তিনি ধারাবাহিকভাবে গত বছর ধরে ক্লাব ও দেশের হয়ে গোল করে চলেছেন। ফিটনেস নিয়ে কোনও সমস্যা নেই। ফলে এখনও অনেক বছর খেলবেন এই স্ট্রাইকার। তিনি আরও অনেক নজির গড়তে পারেন।

এমবাপের প্রশংসায় থিয়েরি অঁরি

এমবাপেকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন ১৯৯৮ সালে ফ্রান্সের প্রথম বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য থিয়েরি অঁরি। ২০০৬ সালের বিশ্বকাপে রানার্স দলেরও সদস্য ছিলেন অঁরি। তিনি এমবাপের প্রশংসা করে বলেছেন, ‘এই ছেলেটা যা করছে তাতে মনে হচ্ছে ও পৃথিবীর বাইরে থেকে এসেছে। এটা বিশ্বাস করা যাচ্ছে না। ও নিজে গোল করে, সতীর্থদের গোল করতে সাহায্য করে, সবকিছুই কীভাবে করতে হয় সেটা ও জানে। ওর এখনও উন্নতির অবকাশ আছে। ও উন্নতি করতেই পারে। কিন্তু ওকে যে উন্নতি করতেই হবে, সেটা বলা যাবে না।’

৫০-তম আন্তর্জাতিক গোলের অপেক্ষা

দেশের হয়ে এখনও পর্যন্ত ৭৪ ম্যাচ খেলে ৪৬ গোল করেছেন এমবাপে। তিনি যেভাবে খেলে চলেছেন, তাতে ৫০ গোল করা সময়ের অপেক্ষা। কেরিয়ারে ইতিমধ্যেই ১৭ বার হ্যাটট্রিক করে ফেলেছেন এই স্ট্রাইকার। চলতি মরসুমে ১৯ ম্যাচ খেলে ২১ গোল করে ফেলেছেন এমবাপে। তিনি কোথায় থামবেন? অঁরির মতে, পেলের মতোই ১,০০০ গোল করতে পারেন এমবাপে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Lionel Messi: নিলামে উঠছে কাতার বিশ্বকাপে মেসির জার্সি, দর হতে পারে কয়েক কোটি টাকা

Lionel Messi: 'বিপক্ষের প্রতি শ্রদ্ধা নেই,' ডারউইন নুনেজকে তোপ লিওনেল মেসির

David Beckham: আবার ভারতে আসতে চান, জানালেন ডেভিড বেকহ্যাম, দেখুন ভিডিও

Read more Articles on
Share this article
click me!