ট্রফি জয়ের হিসেবে ৮ ধাপ এগিয়ে লিওনেল মেসি, ধরা কঠিন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

২০২২ পর্যন্ত ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে লড়াই চলছিল লিওনেল মেসির। কিন্তু কাতারে বিশ্বকাপ জিতে রোনাল্ডোর চেয়ে এগিয়ে গিয়েছেন মেসি। বিশ্বকাপের পর ইউরোপ ছেড়ে এশিয়ার ক্লাব ফুটবলে যোগ দিয়েছেন 'সি আর সেভেন'। ফলে মেসির সঙ্গে তাঁর লড়াই আর নেই।

Web Desk - ANB | Published : Apr 27, 2023 3:30 PM IST

110
বিশ্বকাপই শুধু নয়, মোট ট্রফি জয়ের বিচারেও রোনাল্ডোর চেয়ে এগিয়ে মেসি

কাতার বিশ্বকাপে সাফল্য পাননি পর্তুগালের তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি বিতর্কের আবহে বিশ্বকাপ শেষ করেন। সেখানে ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেন লিওনেল মেসি।

210
ব্রাজিলের ড্যানি আলভেজের পাশাপাশি লিওনেল মেসিও ৪২টি ট্রফি জিতেছেন

দেশ ও ক্লাব মিলিয়ে ৪২টি ট্রফি জেতার রেকর্ড ছিল ব্রাজিলের রাইট ব্যাক ড্যানি আলভেজের। কাতার বিশ্বকাপ জিতে সেই রেকর্ড স্পর্শ করেছেন লিওনেল মেসি। তিনি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর চেয়ে অনেকটা এগিয়ে গিয়েছেন।

310
এখনও পর্যন্ত দেশ ও ক্লাব মিলিয়ে ৩৪টি ট্রফি জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

পর্তুগালের হয়ে ২০১৬ ইউরোপ কাপ, ২০১৮-১৯ মরসুমে উয়েফা নেশনস চ্যাম্পিয়ন হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি দেশ ও ক্লাব মিলিয়ে ৩৪টি ট্রফি জিতেছেন। ফলে লিওনেল মেসির চেয়ে অনেকটা পিছিয়ে রোনাল্ডো।

410
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতার ক্ষেত্রে মেসিকে পিছনে ফেলে দিয়েছেন রোনাল্ডো

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে ২০০৭-০৮ মরসুমে এবং রিয়াল মাদ্রিদের হয়ে ২০১৩-১৪, ২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮ মরসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এক্ষেত্রে পিছিয়ে লিওনেল মেসি। বার্সেলোনার হয়ে ৪ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন মেসি।

510
২০১৪ ও ২০২২ বিশ্বকাপে গোল্ডেন বল জিতেছেন মেসি, এই রেকর্ড রোনাল্ডোর নেই

আর্জেন্টিনাকে ২০২২ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করার পাশাপাশি ২০১৪ সালে ফাইনালে নিয়ে যান নিওনেল মেসি। এই দুই বিশ্বকাপেই তিনি সেরা ফুটবলার হিসেবে গোল্ডেন বল জেতেন। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর এই কৃতিত্ব নেই।

610
২০২০ সালে শেষবার ক্লাব ফুটবলে কোনও ট্রফি জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

২০২০ সালে ইটালির ক্লাব জুভেন্টাসের হয়ে সুপারকোপা জেতেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এরপর থেকে তিনি ক্লাব বা দেশের হয়ে কোনও ট্রফি জিততে পারেননি। ফলে লিওনেল মেসির চেয়ে পিছিয়ে পড়েছেন।

710
ব্যালন ডি'অর জেতার ক্ষেত্রেও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর চেয়ে এগিয়ে লিওনেল মেসি

এখনও পর্যন্ত ৭ বার ব্যালন ডি'অর জিতেছেন লিওনেল মেসি। এক্ষেত্রে তাঁর চেয়ে পিছিয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি ৫ বার ব্যালন ডি'অর জিতেছেন।

810
সৌদি আরবের ক্লাব আল-নাসরের হয়ে খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারছেন না রোনাল্ডো

সৌদি প্রো লিগে আল-ইত্তিহাদের সঙ্গে খেতাবের লড়াইয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল আল-নাসর। আল-ইত্তিহাদের চেয়ে ১ ম্যাচ বেশি খেলে ৩ পয়েন্টে পিছিয়ে আল-নাসর। ফলে আরও একটি ট্রফিহীন মরসুম কাটাতে হতে পারে রোনাল্ডোক।

910
পিএসজি-র হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিততে না পারলেও ট্রফি জিততে পারেন মেসি

প্যারিস সাঁ জা-র হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেননি লিওনেল মেসি। কিন্তু ফের ফ্রান্সের লিগ ওয়ান জিততে চলেছেন মেসি। দ্বিতীয় স্থানে থাকা মার্সেইয়ের চেয়ে অনেকটা এগিয়ে পিএসজি।

1010
৩৮ বছরের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ২০২৪ সালের ইউরো কাপে খেলার লক্ষ্যে তৈরি হচ্ছেন

কাতার বিশ্বকাপে নক-আউট পর্যায়ের কোনও ম্যাচেই প্রথম একাদশে ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে ২০২৪ সালে ইউরো কাপে খেলার জন্য তৈরি হচ্ছেন এই তারকা।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos