Mohammedan Sporting Club: নতুন বছরে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে মহামেডান স্পোর্টিং ক্লাব

ভারতীয় ফুটবলের ইতিহাসে অন্যতম ঐতিহ্যশালী দল মহামেডান স্পোর্টিং ক্লাব। প্রথম ভারতীয় ক্লাব হিসেবে পরপর পাঁচ বার কলকাতা ফুটবল লিগ চ্যাম্পিয়ন হয় সাদা-কালো ব্রিগেড।

Soumya Gangully | Published : Dec 23, 2023 9:44 AM IST / Updated: Dec 23 2023, 03:37 PM IST

নতুন ইংরাজি বছরের শুরুতেই দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে মহামেডান স্পোর্টিং ক্লাব। ২৭ জানুয়ারি ডারবানে দক্ষিণ আফ্রিকার লিগে ৯ বারের চ্যাম্পিয়ন অরল্যান্ডো পাইরেটসের বিরুদ্ধে প্রদর্শনী ম্যাচ খেলবে সাদা-কালো ব্রিগেড। দক্ষিণ আফ্রিকার ফুটবল সংস্থার পক্ষ থেকে একাধিক ভারতীয় ক্লাবকে বন্ধুত্বপূর্ণ ম্যাচের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। যদিও মহামেডান স্পোর্টিং ক্লাব ছাড়া অন্য কোনও ক্লাব এই আমন্ত্রণ গ্রহণ করেছে কি না এখনও জানা যায়নি। দক্ষিণ আফ্রিকার ফুটবল সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ১৫৬ বছর আগে প্রথমবার ভারতীয়রা দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমান। সেই ইতিহাসকে স্মরণ করেই ভারতীয় ক্লাবগুলিকে দক্ষিণ আফ্রিকা সফরের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। অরল্যান্ডো পাইরেটসের পাশাপাশি বন্ধুত্বপূর্ণ ম্যাচ খেলবে কাইডার চিফস। তবে দক্ষিণ আফ্রিকার এই ক্লাবটির বিরুদ্ধে ভারতের কোন ক্লাব খেলবে সেটা এখনও জানা যায়নি।

দ্বিতীয় ভারতীয় দল হিসেবে দক্ষিণ আফ্রিকা সফর

মহামেডান স্পোর্টিংয়ের দক্ষিণ আফ্রিকা সফরকে প্রথম ভারতীয় ক্লাব বা দল হিসেবে সফর বলে উল্লেখ করেছে দক্ষিণ আফ্রিকার ফুটবল সংস্থা। তবে এই তথ্য ভুল। ২০০২ সালে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল আইএফএ একাদশ। সেই দলে ছিলেন কলকাতা লিগের বিভিন্ন ক্লাবের ফুটবলাররা। পিটারমারিৎজবার্গ ও ডারবানে প্রদর্শনী ম্যাচ খেলেছিল আইএফএ একাদশ। সেই সফরে ইস্টবেঙ্গলের ফুটবলার আলভিটো ডি'কুনহার অসাধারণ পারফরম্যান্স দেখে দলে যোগ দেওয়ার প্রস্তাব দেয় দক্ষিণ আফ্রিকার ক্লাব ম্যানিং রেঞ্জার্স। আলভিটো অবশ্য দক্ষিণ আফ্রিকার ক্লাবে যোগ দেননি।

সুপার কাপে খেলবে না মহামেডান স্পোর্টিং

আইএসএল ও আই লিগের ১৬টি দলকে নিয়ে হতে চলেছে সুপার কাপ। এই টুর্নামেন্টে খেলবে না মহামেডান স্পোর্টিং ক্লাব। সেই কারণেই দক্ষিণ আফ্রিকা সফরে যেতে সমস্যা নেই। বিদেশ সফরে ভালো পারফরম্যান্স দেখানোই সাদা-কালো শিবিরের লক্ষ্য।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

East Bengal: ফের বিতর্কিত রেফারিং, ওড়িশা এফসি-র সঙ্গে গোলশূন্য ড্র ইস্টবেঙ্গলের

Mohun Bagan: মোহনবাগান তাঁবুতে অমর একাদশের মূর্তি স্থাপন, উদ্বোধনে সৌরভ

Lionel Messi: মেসিকে নিয়ে তথ্যচিত্র সিরিজ, টিজার প্রকাশ অ্যাপল টিভির

Share this article
click me!