২০১৫ সালে পেলের সঙ্গে দেখা হওয়ার কথা মনে পড়ছে, শ্রদ্ধা জানিয়ে ট্যুইট মুখ্যমন্ত্রীর

৮২ বছর বয়সে প্রয়াত ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে। সারা বিশ্বের মতোই ব্রাজিলের কিংবদন্তি পেলের প্রয়াণে বাংলার ফুটবলপ্রেমীরাও শোকাহত।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 7:57 AM IST / Updated: Dec 30 2022, 02:28 PM IST

সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের মতোই ব্রাজিলের কিংবদন্তি পেলের প্রয়াণে শোকাহত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ট্যুইট, ‘পারফরম্যান্স ও সাফল্যের সারা বিশ্বের অসংখ্য মানুষকে অনুপ্রাণিত করেছিলেন কিংবদন্তি পেলে। তাঁর প্রয়াণের খবর পেয়ে ২০১৫ সালে আমাদের দেখা হওয়ার কথা মনে পড়ে যাচ্ছে। তাঁর সঙ্গে সাক্ষাৎ আমার কাছে স্মরণীয়। তাঁর পরিবার, বন্ধুবান্ধব ও অনুরাগীদের জন্য এই কঠিন সময়ে প্রার্থনা করছি। তাঁর আত্মার শান্তি কামনা করি।’ মুখ্যমন্ত্রী বরাবরই ফুটবল ভালবাসেন। তিনি খেলার খবরও রাখেন। কলকাতার ৩ প্রধান ইস্টবেঙ্গল, এটিকে মোহনবাগান ও মহামেডান স্পোর্টিং ক্লাবের বিভিন্ন অনুষ্ঠানেও দেখা যায় মুখ্যমন্ত্রীকে। তিনি একাধিকবার ইস্টবেঙ্গল ক্লাবকে ইনভেস্টর পেতে সাহায্য করেছেন। স্বভাবতই ফুটবলের সব খবর রাখা মুখ্যমন্ত্রীর কাছে পেলের প্রয়াণ শোকের। ২০১৫ সালে কলকাতায় যখন পেলে এসেছিলেন, তখন মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়েছিল। সেই স্মৃতি সারাজীবন থেকে যাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

 

 

বিশ্বের সর্বকালের সেরা ফুটবলারদের একজন পেলে। কে সেরা, পেলে না দিয়েগো মারাদোনা? সেটা নিয়ে কয়েক দশক ধরে অনেক তর্ক-বিতর্ক চলেছে। তবে এই ২ কিংবদন্তিই প্রয়াত হওয়ার পর আর সেই বিতর্কের অবকাশ নেই। মারাদোনা প্রয়াত হন ২০২০ সালের ২৫ নভেম্বর। এবার পেলেও প্রয়াত হলেন। বিশ্ব ফুটবলের এই ২ সেরা তারকাই একাধিকবার কলকাতায় এসেছেন। ফলে ফুটবলের শহরের সঙ্গে তাঁদের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয়। সেই কারণেই পেলের প্রয়াণে বাংলার ফুটবলপ্রেমীদের শোক আরও বেশি।

সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে এক মাস ধরে চিকিৎসাধীন থাকার পর প্রয়াত হয়েছেন পেলে। তাঁর কোলন ক্যান্সার ছাড়াও ফুসফুসে সংক্রমণ, হৃদযন্ত্রের সমস্যা ছিল। এই কিংবদন্তির জন্য প্রার্থনা করছিলেন সারা বিশ্বের মানুষ। কিন্তু পেলের পক্ষে আর ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে জয় পাওয়া সম্ভব হল না। বড়দিনের সময় থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। তাঁর পরিবারের সদস্যরা সবসময় হাসপাতালেই ছিলেন। বৃহস্পতিবার গভীর রাতে বিদায় নিলেন পেলে

আরও পড়ুন-

পেলের আগে ১০ শুধুই একটা সংখ্যা ছিল, ফুটবল-সম্রাটকে শ্রদ্ধা নেইমারের

পেলে প্রশংসা করেছিলেন, এটাই জীবনের পরম প্রাপ্তি, জানালেন গৌতম সরকার

Pele : প্রয়াত কিংবদন্তি পেলে, সম্রাটকে হারিয়ে শোকস্তব্ধ ফুটবলবিশ্ব

Share this article
click me!