উয়েফা নেশনস লিগে বড় জয় পেল জার্মানি এবং নেদারল্যান্ডস, আক্রমণাত্মক ফুটবলে বাজিমাৎ দুই জায়ান্টের

চলছে উয়েফা নেশনস লিগ (UEFA Nations League)। সেখানেই বড় জয় পেল জার্মানি (Germany) এবং নেদারল্যান্ডস (Netherlands)। হাঙ্গেরিকে ৫-০ গোলে হারাল জার্মান ফুটবল দল। অন্যদিকে, বসনিয়ার বিরুদ্ধে ৫-২ গোলে জয় পেল নেদারল্যান্ডস।

Subhankar Das | Published : Sep 8, 2024 9:35 AM IST

চলছে উয়েফা নেশনস লিগ (UEFA Nations League)। সেখানেই বড় জয় পেল জার্মানি (Germany) এবং নেদারল্যান্ডস (Netherlands)। হাঙ্গেরিকে ৫-০ গোলে হারাল জার্মান ফুটবল দল। অন্যদিকে, বসনিয়ার বিরুদ্ধে ৫-২ গোলে জয় পেল নেদারল্যান্ডস।

শনিবার, অপর দুটি ম্যাচে জয় পেল যথাক্রমে গ্রিস (Greece) এবং আলবানিয়া (Albania)। জার্মানির আগ্রাসী ফুটবলের সামনে মাথা তুলে দাঁড়াতেই পারল না হাঙ্গেরি। প্রথমার্ধে যদিও কিছুটা লড়াই করে তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে জার্মানি ফুঁৎকারে উড়িয়ে দিল হাঙ্গেরিকে।

Latest Videos

ম্যাচের ২৭ মিনিটে, নিকোলাস ফুলক্রুগ জার্মানিকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন। তবে গোল শোধ করার জন্য হাঙ্গেরি চেষ্টা করলেও জার্মান রক্ষণ তৈরি ছিল এদিন। তাই সেই ডিফেন্স ভেঙে গোল করতে পারেনি তারা। অপরদিকে, দ্বিতীয়ার্ধে কোনও ঝুঁকি নিতে চায়নি জার্মানরা। আগ্রাসী ফুটবল খেলে জয় নিশ্চিত করার লক্ষ্যেই মাঠে নামেন জুলিয়ান নাগেলসম্যানের ছেলেরা।

খেলার ৫৭ মিনিটে, দলের পক্ষে দ্বিতীয় গোলটি করেন জামাল মুসিয়ালা। তবে সেখানেই শেষ নয়। ম্যাচের ৬৬ মিনিটে, জার্মানদের হয়ে তৃতীয় গোলটি করেন ফ্লোরিয়ান রাইটজ়। তারপরেও জার্মানির আগ্রাসী ফুটবলে একটুও ছেদ পড়েনি। ম্যাচের ৭৭ মিনিটে, চতুর্থ গোলটি আসে আলেকজান্দার পাভলোভিচের পা থেকে।

কার্যত, জার্মান ঝড়ে তছনছ হয়ে যায় হাঙ্গেরি ডিফেন্স। তারপর ম্যাচের ৮১ মিনিটে, পেনাল্টি থেকে জার্মানির হয়ে পঞ্চম গোলটি করেন কাই হ্যাভার্টজ়।

অন্যদিকে, জার্মানির মতোই আক্রমণাত্মক ফুটবল খেলে জয় পেল নেদারল্যান্ডসও। বসনিয়াকে ৫-২ গোলের ব্যবধানে হারাল তারা। খেলার ১৩ মিনিটেই, দলকে এগিয়ে দেন জোসুয়া জ়ির্কজ়ি। এরপর ম্যাচের ২৭ মিনিটে, বসনিয়ার হয়ে সমতা ফেরান আর্মেদিন ডেমিরোভিচ।

যদিও সেই স্কোরলাইন ধরে রাখতে পারেনি তারা। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে গোল করে নেদারল্যান্ডসকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন টিজানি রেন্ডার্স। এরপর বিরতির পর খেলার গতি আরও বাড়ান নেদারল্যান্ডস ফুটবলাররা।

ম্যাচের ৫৬ মিনিটে, দলের পক্ষে তৃতীয় গোলটি করেন কডি গ্যাকপো। তবে এর কিছুক্ষণ পর, ফের একবার প্রতি আক্রমণে উঠে আসে বসনিয়া। ঠিক ৭৩ মিনিটে, তাদের হয়ে ব্যবধান কমান এডিন ডেকো। তাতে অবশ্য নিজেদের খেলায় কোনও বদল আসেনি নেদারল্যান্ডসের।

ম্যাচের ৮৮ মিনিটে, চতুর্থ গোলটি করে দলের জয় কার্যত নিশ্চিত করে ফেলেন ওউট উইঘোর্স্ট। এরপর দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে নেদারল্যান্ডসের হয়ে পঞ্চম গোলটি করেন জ়াভি সিমোনস।

অপরদিকে, এই প্রতিযোগিতার অন্য ম্যাচে ফিনল্যান্ডকে ৩-০ গোলে হারাল গ্রিস। খেলার ২৩ মিনিট এবং ৭৬ মিনিটে গ্রিসের হয়ে জোড়া গোল করেন ফটিস লোনিদিস। তার মাঝে ৩৭ মিনিটে আত্মঘাতী গোল করে গ্রিসের ব্যবধান বাড়িয়ে দেন ফিনল্যান্ডের ডিফেন্ডার বেঞ্চামিন কালম্যান।

আরেকটি ম্যাচে এগিয়ে থেকেও আলবানিয়ার কাছে ২-১ গোলে পরাজিত হয় ইউক্রেন। খেলার ৪৯ মিনিটে, ইউক্রেনের হয়ে গোল করেন ইউখিম কোনোপ্লিয়া। কিন্তু ম্যাচের ৫৪ মিনিট আর্ডিয়ান ইসমাজি এবং ৬৬ মিনিটে জাসির আসানি গোল করে আলবানিয়াকে জয় এনে দেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
Suvendu Adhikari Live: সাংবাদিক সম্মেলনে শুভেন্দু অধিকারী, কী বার্তা, দেখুন সরাসরি
'ওই ছাঁট মালগুলোও যাবে' নাম ধরে ধরে বললেন! শুভেন্দুর এই কথা সত্যি হলে সাংঘাতিক! | Suvendu Adhikari |
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
হরিপালে নাবালিকার সঙ্গে এ কী হল? দোষীদের শাস্তির দাবিতে বিজেপির বিক্ষোভ | BJP Agitation | Haripal