প্রয়াত ক্রুয়েফের প্রাক্তন সতীর্থ জোহান নিসকেন্স! নেদারল‍্যান্ডস ফুটবলে শোকের ছায়া

বিশ্ব ফুটবলে নক্ষত্র পতন। ৭৩ বছর বয়সে প্রয়াত হলেন জোহান নিসকেন্স (Johan Neeskens)।

Subhankar Das | Published : Oct 9, 2024 6:20 AM IST

বিশ্ব ফুটবলে নক্ষত্র পতন। ৭৩ বছর বয়সে প্রয়াত হলেন জোহান নিসকেন্স (Johan Neeskens)।

নেদারল্যান্ডসের (Netherlands) প্রাক্তন ফুটবলারের মৃত্যু হল আলজিরিয়ার মাটিতে। সেখানে কোচিং করানোর জন্য গেছিলেন তিনি। যদিও নিসকেন্সের মৃত্যুর কারণ এখনও পর্যন্ত জানা যায়নি।

Latest Videos

এদিকে নেদারল্যান্ডসের ফুটবল সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, “নিসকেন্সের মৃত্যু আমাদের জন্য বিরাট ক্ষতি। তা পূরণ করা কখনোই সম্ভব নয়। আমরা গভীর ভাবে শোকাহত এই ঘটনায়। ওনার স্ত্রী মারলিস এবং সন্তানদের প্রতি সমবেদনা জানাচ্ছি। দুর্দান্ত একজন ফুটবলারকে হারাল বিশ্ব। তার চেয়েও বড় ক্ষতি হল ওর মতো একজন ভালো মানুষকে হারিয়ে।”

প্রসঙ্গত, জোহান ক্রুয়েফের সতীর্থ ছিলেন নিসকেন্স। পরপর দুটি বিশ্বকাপের ফাইনালে হেরে গেছিলেন তিনি। সেই ১৯৭৪ সালে, নিসকেন্সের গোলেই বিশ্বকাপের ফাইনালে এগিয়ে গিয়েছিল নেদারল্যান্ডস। পেনাল্টি থেকে গোল করেছিলেন তিনি। কিন্তু ম্যাচ জিততে পারেনি তারা। পশ্চিম জার্মানির বিরুদ্ধে পরাজিত হয় ২-১ গোলে।

তবে পরের বছরও ফাইনালে উঠেছিল নেদারল্যান্ডস। সেইবার আর্জেন্টিনার বিরুদ্ধে ৩-১ গোলে হেরে যায় নিসকিন্সের দল। নেদারল্যান্ডসের হয়ে তিনি ৪৯টি ম্যাচে মাঠে নেমেছিলেন। আর বিশ্বকাপে তাঁর নামের পাশে ১২টি গোল রয়েছে। মোট ১৭টি গোল করেছেন নেদারল্যান্ডসের জার্সিতে।

তাছাড়া নেদারল্যান্ডসের বর্তমান কোচ রোনাল্ড কোয়েমান বলেছেন, “ছোটবেলায় আমরা যখন রাস্তায় ফুটবল খেলতাম, তখন কেউ ক্রুয়েফ হতে চাইত। আবার কেউ উইলেম ভ্যান হানেজেম। কিন্তু আমি চাইতাম নিসকেন্স হতে।”

সেইসঙ্গে, ক্লাব ফুটবলে আয়াখস এবং বার্সেলোনার মতো দলের হয়ে দীর্ঘদিন খেলেছেন নিসকেন্স। অবসর নেওয়ার পর নেদারলায়ন্ডস জাতীয় দল এবং বার্সেলোনার সহকারী কোচের দায়িত্বও পালন করেছেন তিনি। এইরকমই একজন বিশ্বকাঁপানো ফুটবলারকে এবার হারাল ক্রীড়া মহল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Bangla News | বিশাল বড় বার্তা শুভেন্দুর! বড় পদক্ষেপ ডাক্তারদের! সরাসরি | Suvendu Adhikari |
'মুখ্যমন্ত্রী একজন অন্ধ ও বর্বর মানুষ' মমতাকে কেন এমন বললেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য? R G Kar
'বিরূপ প্রতিক্রিয়া দিলেই আরও বড় পদক্ষেপ নেওয়া হবে' স্পষ্ট কথা চিকিৎসক কিঞ্জলের | Kolkata Doctor News
ইস্তফা দেওয়া সিনিয়র ডাক্তারদের 'গার্ড অফ অনার' জুনিয়রদের, দেখুন ভিডিও | R G Kar Case
অভয়া বিচারের দাবিতে মহামিছিল আটক! Mamata-কে একহাত নিলেন Sukanta, আদালতে গিয়ে মিছিল আদায় হবে!