কলকাতা ফুটবলে নয়া পালক! চালু হল ম্যাঞ্চেস্টার সিটি ফুটবল স্কুল, বিস্তারিত জানুন

কলকাতার ফুটবল ইতিহাসে সম্ভবত প্রথম। শহরের বুকে প্রথমারের জন্য ম্যাঞ্চেস্টার সিটি (Manchester City) ফুটবল স্কুল।

Subhankar Das | Published : Sep 13, 2024 10:36 AM IST

কলকাতার ফুটবল ইতিহাসে সম্ভবত প্রথম। শহরের বুকে প্রথমারের জন্য ম্যাঞ্চেস্টার সিটি (Manchester City) ফুটবল স্কুল।

আর এই উদ্যোগে অগ্রণী ভূমিকা নিল টেকনো ইন্ডিয়া গ্রুপ (Techno India Group)। আনুষ্ঠানিকভাবে সিটি ফুটবল গ্রুপের সঙ্গে একটি চুক্তি সই করেছে তারা। আর সেই পার্টনারশিপের প্রথম ধাপ হিসেবেই পশ্চিমবঙ্গের বুকে প্রথম ম্যাঞ্চেস্টার সিটি ফুটবল স্কুল চালু করতে চলেছে তারা।

Latest Videos

যা ভারতীয় ফুটবলের বিকাশের ক্ষেত্রে অন্যতম একটি মাইলস্টোন বলেই মনে করছেন অনেকে। সেপ্টেম্বর মাস থেকেই এই ফুটবল স্কুলটি পথচলা শুরু করছে। প্রধান লক্ষ্য হল, খেলোয়াড়দের বিশ্বমানের কোচিং দেওয়া এবং দেশের স্বার্থে একটি শক্তিশালী ক্রীড়া ভিত্তি তৈরি করা।

কারণ, ভবিষ্যতের কথা মাথায় রেখে ফুটবলের প্রতি আগ্রহী তরুণ প্রতিভাদের তুলে আনা ভীষণ জরুরি। আর সেই কথাকে মাথায় রেখেই, এই উদ্যোগ নিলেন তারা। এই ফুটবল স্কুলটি মূলত, ৩-১৭ বছর বয়সী খেলোয়াড়দের জন্যই তৈরি করা হচ্ছে।

সবথেকে বড় বিষয় হল, ম্যাঞ্চেস্টার সিটির তরফ থেকে কোচরা আসবেন এবং তাদের নেতৃত্বেই চলবে পুরো অনুশীলন। যা নিঃসন্দেহে অত্যন্ত দূরদর্শিতার পরিচয় বলেই মনে করছে ফুটবল মহল। টেকনিক্যাল সহায়তা ছাড়াও একাধিক বিষয়ে সাহায্য করবে সিটি ফুটবল গ্রুপ।

আরও পড়ুনঃ

ISL: টগবগ করে ফুটছে সাদকালো ব্রিগেড, আইএসএল-এর আগে নয়া জার্সি উন্মোচন মহামেডানের 

ফুটবলারদের স্কিল ডেভেলপমেন্টের দিকেও নজর দেওয়া হবে গুরুত্ব সহকারে। মোট ১৫০ জনকে নিয়ে প্রাথমিকভাবে এই ফুটবল স্কুলটি কাজ শুরু করছে বলে জানা যাচ্ছে।

এই প্রসঙ্গে টেকনো ইন্ডিয়া গ্রুপের ডিরেক্টর দেবদূত রায়চৌধুরী জানিয়েছেন, “এটি অত্যন্ত গর্বের একটি বিষয়। আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, ম্যাঞ্চেস্টার সিটি ফুটবল স্কুলের সঙ্গে আমাদের একটি পার্টনারশিপ হয়েছে। কলকাতার বুকে ফুটবল ঐতিহ্যকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার স্বার্থে আমাদের এই উদ্যোগ। বিশ্বমানের ফুটবল প্রশিক্ষণ এবং স্কিল ডেভেলপমেন্টের সঙ্গে আগামীর চ্যাম্পিয়নদের আরও ভালোভাবে তৈরি করাই আমাদের প্রধান দৃষ্টিভঙ্গি এবং অঙ্গীকার।”

অন্যদিকে, সিটি ফুটবল গ্রুপের তরফ থেকে জর্জিনো বুসকেটস বলেছেন, “আমরা টেকনো ইন্ডিয়া গ্রুপের সঙ্গে কলকাতায় আমাদের প্রথম ম্যাঞ্চেস্টার সিটি ফুটবল স্কুলটি চালু করতে পেরে ভীষণ আনন্দিত। যারা গোটা পশ্চিমবঙ্গ জুড়ে শিশু এবং তরুণদের জন্য একটি অগ্রণী শিক্ষা প্রদানকারী সংস্থা। প্রতিটি খেলোয়াড়ের স্তর অনুযায়ী তৈরি নির্দিষ্ট একটি পদ্ধতির উপর ভিত্তি করে, কলকাতার বুকে সম্পূর্ণ প্রশিক্ষিত এবং ফুলটাইম কোচদের উপস্থিতির মাধ্যমে একটি প্রথম শ্রেণির ফুটবল স্কুল পরিচালনার জন্য মুখিয়ে রয়েছি।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'কীভাবে থেকে কোটি কোটি টাকা লুটত সন্দীপ ঘোষের সিন্ডিকেট?' দেখুন কী বললেন ডাঃ অর্চনা মজুমদার | RG Kar
লাইভ সম্প্রচারে আপত্তি কীসের মমতার? প্রশ্ন তুললেন সিনিয়র ডাক্তাররা | R G Kar Protest | Doctors
RG Kar News | ‘বাবা তৃণমূল বিধায়ক তাই আপনারা এসেছেন’ কী বললেন TMC MLA সুদীপ্ত রায়ের কন্যা
RG Kar News | 'সন্দীপ ঘোষ আমায় ফোন করেছিল' CBI চলে যেতেই সব বলে দিলেন TMC MLA সুদীপ্ত রায়
অবশেষে ৩০ জনকে নিয়েই নবান্নে বৈঠকে এল ডাক্তাররা, এবার কী স্বাভাবিক হবে পরিস্থিতি? R G Kar Protest