টাইব্রেকারে লেবাননকে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দল

ইন্টারকন্টিনেন্টাল কাপ ফাইনালে লেবাননকে হারিয়ে চ্যাম্পিয়ন হলেও, শনিবার সাফ চ্যাম্পিয়নশিপ সেমি-ফাইনালে লেবাননের বিরুদ্ধে প্রত্যাশিত পারফরম্যান্স দেখাতে পারলেন না সুনীল ছেত্রীরা।

Soumya Gangully | Published : Jul 1, 2023 4:30 PM IST / Updated: Jul 01 2023, 10:52 PM IST

টাইব্রেকারে লেবাননকে হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গেল ভারতীয় দল। নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিক্ত ৩০ মিনিট গোলশূন্য থাকার পর টাইব্রেকারে ভারতের পক্ষে ফল হয় ৪-২। টাইব্রেকারে ভারতের হয়ে গোল করেন সুনীল ছেত্রী, আনোয়ার আলি, নাওরেম মহেশ সিং ও উদান্তা সিং। লেবাননের হয়ে টাইব্রেকারে গোল করতে ব্যর্থ হন মাতুক ও বাদের। ফলে জিতে যায় ভারত। এর আগে শনিবারই প্রথম সেমি-ফাইনালে বাংলাদেশকে ১-০ হারিয়ে ফাইনালে পৌঁছে গিয়েছে কুয়েত। ফলে ফাইনালে ভারত-কুয়েত লড়াই। এদিন জোড়া সেমি-ফাইনালের নিষ্পত্তিই নির্ধারিত সময়ে হয়নি। বাংলাদেশ-কুয়েত ম্যাচও নির্ধারিত সময়ে গোলশূন্য থাকার পর গড়ায় অতিরিক্ত সময়ে। ১০৫ মিনিটে জয়সূচক গোল করেন আবদুল্লাহ আম্মার মহম্মদ আবদুল্লাহ আল-বুলোশি।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপে দেখা যাচ্ছে ভারতীয় দলের প্রধান কোচ ইগর স্টিম্যাচ সাসপেন্ড থাকলেই সুবিধা হচ্ছে। প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে লাল কার্ড দেখার পর নেপালের বিরুদ্ধে রিজার্ভ বেঞ্চে বসতে পারেননি স্টিম্যাচ। সেই ম্যাচে সুনীল-মহেশরা সহজ জয় পান। এরপর সাসপেনশন কাটিয়ে কুয়েতের বিরুদ্ধে ম্যাচে রিজার্ভ বেঞ্চে ফেরেন স্টিম্যাচ। সেই ম্যাচে তিনি ফের লাল কার্ড দেখেন। শেষমুহূর্তে গোল হজম করে ম্যাচ ড্র করে ভারত। শনিবার সেমি-ফাইনালে রিজার্ভ বেঞ্চে ছিলেন না প্রধান কোচ। তাঁর পরিবর্তে সহকারী কোচ মহেশ গাউলিই কাজ চালিয়ে দিলেন। কঠিন ম্যাচে জয় পেল ভারত। ফলে ফাইনালের আগে স্টিম্যাচের নির্বাসন উঠে না গেলেই ভারতীয় দলের পক্ষে ভালো হয়। প্রধান কোচের রিজার্ভ বেঞ্চে না থাকাই দলের পক্ষে মঙ্গলজনক।

 

 

এদিন রুদ্ধশ্বাস ম্যাচ জেতার পর ভারতের অধিনায়ক সুনীল বলেছেন, ‘এই ম্যাচ আমাদের পক্ষে মোটেই সহজ ছিল না। আমরা হোটেলে ফিরে গিয়ে ভালো করে বিশ্রাম নেব। লেবাননের বিরুদ্ধে খেলা একেবারেই সহজ নয়। ম্যাচ টাইব্রেকারে গড়ায়। আমরা ফোকাস বজায় রাখতে পেরেছি এবং ম্যাচ জিততে পেরেছি। সেই কারণে আমি খুব খুশি। আমরা ফাইনাল নিয়ে কিছু ভাবছি না। আমরা হোটেলে ফিরে আগে বিশ্রাম নেব, তারপর ফাইনাল নিয়ে ভাবব।’

ভারতের গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু বলেছেন, ‘আমরা অসাধারণ জয় পেলাম। গত কয়েক সপ্তাহ ধরে আমরা যে কঠোর পরিশ্রম করেছি, এখন তারই ফল পাচ্ছি। আমর ১২০ মিনিট গোলদুর্গ আগলে রাখতে পেরেছি। তারপর আমরা মনঃসংযোগ বজায় রাখতে পেরেছি এবং গোল করে জয় ছিনিয়ে নিয়েছি।’

আরও পড়ুন-

মরসুমের শুরুতেই হতে পারে কলকাতা ডার্বি, গড়ের মাঠে চড়ছে উত্তেজনার পারদ

৩ আগস্ট কলকাতায় শুরু হচ্ছে ডুরান্ড কাপ, ২৭ বছর পর যোগ দিচ্ছে বিদেশি দল

Indian Football: লেবাননের বিরুদ্ধে ২-০ জয়, ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন ভারত

Share this article
click me!