শনিবার সামনে নেপাল, জিতলেই সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনাল নিশ্চিত ভারতের

টানা ৭ ম্যাচে গোল খায়নি ভারতীয় দল। শনিবার নেপালের বিরুদ্ধেও এই ধারাই অব্যাহত রাখতে চাইছেন সন্দেশ ঝিঙ্গান, প্রীতম কোটালরা। ফের গোল করতে তৈরি সুনীল ছেত্রী।

Soumya Gangully | Published : Jun 23, 2023 5:11 PM IST / Updated: Jun 23 2023, 11:24 PM IST

প্রথম ম্যাচে পাকিস্তানকে ৪-০ উড়িয়ে দেওয়ার পর শনিবার সাফ চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ম্যাচে নেপালের মুখোমুখি হচ্ছে ভারত। পাকিস্তানের বিরুদ্ধে প্রথমার্ধের শেষদিকে মেজাজ হারিয়ে লাল কার্ড দেখেন ভারতের প্রধান কোচ ইগর স্টিম্যাচ। তিনি নেপালের বিরুদ্ধেও রিজার্ভ বেঞ্চে বসতে পারবেন না। ফলে সহকারী কোচ মহেশ গাউলিই দল পরিচালনা করবেন। প্রথম ম্যাচে অধিনায়ক সুনীল ছেত্রীর হ্যাটট্রিক ও উদান্তা সিংয়ের গোলে বড় ব্যবধানে জয় পেয়েছে ভারত। অন্যদিকে, প্রথম ম্যাচে কুয়েতের বিরুদ্ধে ১-৩ গোলে হেরে যায় নেপাল। তা সত্ত্বেও নেপালকে হাল্কাভাবে নিচ্ছেন না মহেশ। তিনি জানিয়েছেন, নেপাল লড়াই করবে বলেই আশা করছে ভারতীয় দল। এই ম্যাচ জিতলেই সেমি-ফাইনাল খেলা নিশ্চিত করে ফেলবেন সুনীলরা। ফলে সতর্ক ভারতীয় শিবির। নেপালের বিরুদ্ধে কোনওরকম শিথিলতা দেখাতে চাইছে না ভারতীয় দল। শনিবারের ম্যাচের আগে নেপালের প্রধান কোচ ভিনসেনজো আলবার্তো অ্যানিজি বলেছেন, তাঁর দল অঘটন ঘটাতে তৈরি। এই ম্যাচে চমক দেখানোর চেষ্টা করবে নেপাল।

এই গুরুত্বপূর্ণ ম্যাচে ঈশান পণ্ডিতাকে পাচ্ছে না ভারতীয় দল। চোট পেয়ে চলতি সাফ চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে গিয়েছেন ঈশান। ভারতীয় দলের বাকি সবাই ফিট। ফলে কোনও সমস্যা নেই। 

নেপালের বিরুদ্ধে ভারতের প্রাধান্য সংশয়াতীত। ২ দল এখনও পর্যন্ত ২৩ ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে ভারতীয় দল জয় পেয়েছে ১৬ ম্যাচে। নেপাল জয় পেয়েছে মাত্র ২ ম্যাচে। ৫টি ম্যাচ ড্র হয়েছে।

নেপালের বিরুদ্ধে ভারতীয় দলের প্রধান ভরসা অধিনায়ক সুনীল। এখন আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে চতুর্থ সর্বাধিক গোলদাতা সুনীল। পাকিস্তানের বিরুদ্ধে হ্যাটট্রিক করার সুবাদে তাঁর ৯০ গোল হয়ে গিয়েছে। পর্তুগালের তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ইরানের প্রাক্তন স্ট্রাইকার আলি দাই ও আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির পরেই আছেন ভারতের অধিনায়ক। এশিয়ার ফুটবলারদের মধ্যে দেশের হয়ে সবচেয়ে বেশি গোল করার তালিকায় দ্বিতীয় স্থানে সুনীল। তিনি অসাধারণ ফর্মে। সদ্যসমাপ্ত ইন্টারকন্টিনেন্টাল কাপেও দুর্দান্ত পারফরম্যান্স দেখান সুনীল। ফাইনালে লেবাননের বিরুদ্ধেও গোল করেন ভারতের অধিনায়ক। শনিবার নেপালের বিরুদ্ধেও গোলের জন্য সুনীলের দিকেই তাকিয়ে ভারতীয় দল।

শনিবার বেঙ্গালুরুর কান্তিরভা স্টেডিয়ামে ভারত-নেপাল ম্যাচ শুরু হবে সন্ধে সাড়ে ৭টায়। টেলিভিশনে ম্যাচ সরাসরি দেখা যাবে ডিডি ভারতী চ্যানেলে। মোবাইল ফোন, ল্যাপটপ, ডেস্কটপ বা ট্যাবে ম্যাচ দেখা যাবে ফ্যানকোড। জিও টিভিতেও সরাসরি ম্যাচ দেখা যাবে।

আরও পড়ুন-

বেঙ্গালুরুতে দেরিতে পৌঁছনোয় সমস্যা হয়েছে, হারের অজুহাত পাকিস্তানের সহকারী কোচের

সুনীল ছেত্রীর হ্যাটট্রিক, সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে পাকিস্তান-বধ ভারতের

Indian Football: লেবাননের বিরুদ্ধে ২-০ জয়, ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন ভারত

Share this article
click me!