Euro Cup: রুদ্ধশ্বাস ম্যাচে জার্মানিকে যোগ্য 'জবাব' স্পেনের, ২-১ গোলে জয় নিকো উইলিয়ামসদের

ইউরো কাপের (Euro Cup 2024) প্রথম কোয়ার্টার ফাইনালে (Quarter Final), জার্মানির স্টুটগার্ট স্টেডিয়ামে মুখোমুখি হয় স্পেন বনাম জার্মানি (Spain vs Germany Euro 2024)। রুদ্ধশ্বাস এই ম্যাচে জার্মানিকে ২-১ গোলে পরাজিত করল স্পেন। 

Subhankar Das | Published : Jul 5, 2024 6:03 PM IST / Updated: Jul 06 2024, 12:18 AM IST

ইউরো কাপের (Euro Cup 2024) প্রথম কোয়ার্টার ফাইনালে (Quarter Final), জার্মানির স্টুটগার্ট স্টেডিয়ামে মুখোমুখি হয় স্পেন বনাম জার্মানি (Spain vs Germany Euro 2024)। রুদ্ধশ্বাস এই ম্যাচে জার্মানিকে ২-১ গোলে পরাজিত করল স্পেন। 

ম্যাচের শুরু থেকেই তুল্যমূল্য লড়াইতে জমে ওঠে খেলা। তবে স্পেন (Spain) যেন ক্রমাগতই চাপ বাড়াতে থাকে। বিশেষ করে ইয়ামাল (Lamine Yamal) এবং পেড্রি (Pedri) যেভাবে গোটা মাঠজুড়ে (Spain vs Germany Euro 2024 Live) অপারেট করছিলেন, তাতে বেজায় চাপে পড়ে যাচ্ছিল জার্মান ডিফেন্ডাররা। ম্যাচের ১৫ মিনিটেই, সুযোগ নষ্ট করেন সেই ইয়ামাল।

Latest Videos

তবে জার্মানিও খেলা থেকে হারিয়ে যায়নি। ম্যাচের (স্পেন বনাম জার্মানি ইউরো ২০২৪) ২১ মিনিটে, কিমিচের (Joshua Kimmich) ঠিকানা লেখা ক্রস পৌঁছে যায় হ্যাভার্টজের (Kai Havertz) কাছে। যদিও সেই আক্রমণ প্রতিহত হয়ে যায় জার্মান গোলরক্ষক সিমনের (Unai Simon) হাতে। অন্যদিকে, স্প্যানিশ সেন্টার-ব্যাক লাপোর্তের (Aymeric Laporte) প্রশংসা করতেই হবে। কারণ, এই ম্যাচে তিনি রক্ষণভাগে বড় ভরসা হয়ে দাঁড়ান।

সেইসঙ্গে, ফরোয়ার্ড নিকো উইলিয়ামস (Nico Williams) বারংবার অ্যাটাকে ঝড় তোলেন জার্মানির টপ বক্সে। তবে খেলার ৩৫ মিনিটে, জার্মান ফরোয়ার্ড হ্যাভার্টজের শট ফের একবার সেভ করেন স্প্যানিশ গোলকিপার সিমন। তার কিছুক্ষণ পর মুসিয়ালার (Musiala) একটি চেষ্টাও বৃথা যায়।

কিন্তু স্পেনও পাল্টা প্রতি আক্রমণে উঠে আসে। সেই নিকো উইলিয়ামস কখনও বাঁ-প্রান্ত, কখনও আবার ডান প্রান্ত দিয়ে আক্রমণ তুলে আনেন। এদিকে, কার্ভাহালকে (Dani Carvajal) ফাউল করার অপরাধে হলুদ কার্ড দেখেন জার্মান মিডফিল্ডার রাউম (Raum)।

শেষপর্যন্ত, একাধিক সুযোগ তৈরি করলেও কোনও পক্ষই গোল করতে পারেনি (স্পেন বনাম জার্মানি ইউরো ২০২৪ লাইভ)। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য অবস্থাতেই।

ম্যাচের দ্বিতীয়ার্ধে যেন আরও ভয়ঙ্কর হয়ে ওঠে স্পেন। খেলার ৫১ মিনিটে, সেই ইয়ামালের বাড়ানো পাস থেকেই গোল করে স্পেনকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন দানি অল্মো (Dani Olmo)। ওদিকে খেলার ৬৩ মিনিটে, ইয়ামালের পরিবর্তে ফেরান টোরেসকে মাঠে নামান স্প্যানিশ কোচ।

অন্যদিকে, খেলার ৭০ মিনিটে, দুরন্ত একটি সেভ করেন স্পেন গোলকিপার সিমন। তবে ম্যাচের ৭৭ মিনিটে, ফুলক্রাগের (Fullkrug) শট পোষ্টে লেগে প্রতিহত না হলে তখনই সমতা ফেরাতে পারত জার্মানরা।

আরও পড়ুনঃ 

'এতদিন পর মাকে মনের মতো গিফট দিলাম' বললেন স্পেনের বিস্ময় বালক নিকো উইলিয়ামস, চেনেন তাঁকে?

কিন্তু নিঃসন্দেহে একটি কথা বলাই যায়। ইয়ামাল-নিকো জুটি যেন কার্যত মাঠে ফুল ফোটাল এই ম্যাচে। কার্যত হিমিশিম অবস্থা ‘অভিজ্ঞ’ জার্মানির। কিন্তু ঐ যে, শেষমুহূর্ত পর্যন্ত লড়াইয়ের একটা তাগিদ বরাবর দেখা যায় জার্মানির মধ্যে। সেই জায়গা থেকেই খেলার ৮৯ মিনিটে, উইর্টজের (Florian Wirtz) গোলে সমতা ফেরায় তারা। ম্যাচের ফলাফল তখন ১-১। শেষপর্যন্ত, দ্বিতীয়ার্ধেও খেলার নিস্পত্তি না হওয়ায়, ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

এক্সট্রা টাইমেও, দুই তরফেই একাধিক আক্রমণ দেখা যায়। বিশেষত, স্প্যানিশ গোলরক্ষক সিমনে দুরন্ত কিছু সেভ করেন। কিন্তু আজ যেন জয়ের জন্যই মাঠে নামে স্পেন। এক্সট্রা টাইমের একদম শেষভাগে মেরিনোর হেডে ২-১ ব্যবধানে এগিয়ে যায় স্প্যানিশরা। বলা যেতে পারে, এটিই ম্যাচের জয়সূচক গোল।

প্রসঙ্গত, জার্মানির প্রাক্তন গোলরক্ষক জান্স লেম‌্যান এই স্পেন দলকেই স্কুলের টিম আখ্যা দিয়েছিলেন। তিনি একটি সাক্ষাৎকারে বলেন, “ওরা সবাই ছোটখাটো শরীরের ফুটবলার। তার ওপর অত‌্যন্ত অনভিজ্ঞ ওরা। দেখতে গেলে, একটা যুব দল নিয়ে ইউরো খেলতে এসেছে স্পেন। ওদের দুই স্ট্রাইকার লামিন ইয়ামাল এবং নিকো উইলিয়ামস, দুজনেরই বয়স খুব কম।”

এই উক্তির কার্যত যোগ্য জবাব দিল স্পেনের তরুণ দল। কোয়ার্টার ফাইনালে জার্মানিকে ২-১ গোলে বধ করে সেমিফাইনালে পৌঁছে গেল স্প্যানিশরা।

আরও পড়ুনঃ 

Euro Cup: হাড্ডাহাড্ডি লড়াই শেষ আটে, কোয়ার্টার ফাইনালে মুখোমুখি কারা? পূর্ণাঙ্গ সূচি একনজরে

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

বড় সিদ্ধান্ত! প্রতিবাদে পুজোর উদ্বোধনে না! বাংলা লাশের রাজ্যে পরিণত হয়েছে : সুকান্ত | Jaynagar News
বড়সড় বিক্ষোভ RG Kar হাসপাতালে! থ্রেট কালচারের বিরুদ্ধে বিক্ষভের আগুন জুনিয়র ডাক্তারদের | RG Kar
‘হাজার টাকা দিয়ে মহিলাদের ইজ্জত কিনে নেন আপনি’ Dilip Ghosh-এর সরাসরি তোপ Mamata-কে! দেখুন কী বললেন
থমথমে পরিবেশ জয়নগরে! কুলতলি কাণ্ডের প্রতিবাদে থানার সামনে অবস্থান বিক্ষোভ মহিষমারির জনতার! | Kultali
কুলতলির ঘটনায় গর্জে উঠলেন সুকান্ত-সুজনরা, দেখুন কী বললেন তাঁরা | Kultali Incident | Sukanta | Sujan