ম্যাচ বল থেকে খেলার নিয়মে আসছে একাধিক পরিবর্তন! নতুন মোড়কে আইএসএল, জানুন বিশদে

আসন্ন ইন্ডিয়ান সুপার লিগে (Indian Super League) আসছে একাধিক পরিবর্তন। এবারের আইএসএল (ISL 2024-25) শুরু হচ্ছে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে।

Subhankar Das | Published : Sep 4, 2024 1:39 PM IST / Updated: Sep 09 2024, 07:17 PM IST

আসন্ন ইন্ডিয়ান সুপার লিগে (Indian Super League) আসছে একাধিক পরিবর্তন। এবারের আইএসএল (ISL 2024-25) শুরু হচ্ছে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে।

আর বল গড়ানোর আগেই এই মেগা ফুটবল টুর্নামেন্টকে ঘিরে বেশ কয়েকটি পরিবর্তন করা হচ্ছে। আসন্ন মরশুম থেকেই ইন্ডিয়ান সুপার লিগে চালু হচ্ছে কনকাশন সাব। অর্থাৎ, মাথায় আঘাত পাওয়ার জন্য যদি কোনও ফুটবলার খেলতে না পারেন, তাহলে সংশ্লিষ্ট খেলোয়াড়ের পরিবর্তে অন্য আরেকজন ফুটবলারকে মাঠে নামানো যাবে।

Latest Videos

ম্যাচে প্রতিটি দল একটি কনকাশন সাবের সুবিধা পাবে। তাছাড়া আরও কয়েকটি নিয়মে পরিবর্তন হতে চলেছে এবারের আইএসএলে। প্রতিটি দলে একজন করে ভারতীয় সহকারী কোচ রাখতেই হবে। কোনও দলের প্রধান কোচ যদি দায়িত্ব ছেড়ে দেন বা তাঁকে সরিয়ে দেওয়া হয়, তাহলে ঐ ভারতীয় সহকারী কোচকেই দলের অন্তর্বর্তী কোচ করা হবে।

সেইসঙ্গে, আরও একটি নিয়ম চালু করা হবে এবারের আইএসএলে। কোনও দলের একজন ফুটবলার যদি লাল কার্ড দেখেন এবং সংশ্লিষ্ট খেলোয়াড়ের দল যদি মনে করে এই লাল কার্ড দেখানোর সিদ্ধান্ত সঠিক নয়, তাহলে আইএসএল কর্তৃপক্ষের কাছে সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আবেদন করা যাবে।

আরও অন্যতম একটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, ম্যাচ বল। এবারের আইএসএল-এর ম্যাচে বলে বেশকিছু কাঠামোগত পরিবর্তন এসেছে। এই বলটির নাম দেওয়া হয়েছে ‘নিভিয়া শাস্ত্র-২.০’। এই বলেই এবার খেলা হবে ইন্ডিয়ান সুপার লিগের সবকটি ম্যাচ। পাঞ্জাবের জলন্ধরের একটি কারখানায় তৈরি হয়েছে এই বলটি। ফুটবলারদের বল কন্ট্রোলের ক্ষেত্রে আরও সুবিধাজনক হবে ‘নিভিয়া শাস্ত্র-২.০’।

নিঃসন্দেহে এবারের আইএসএল বিভিন্ন দিক দিয়েই আলাদা। একাধিক নিয়ম বদলের সঙ্গে সঙ্গেই ম্যাচ বলেও বেশকিছু পরিবর্তন লক্ষ্য করা যাবে এবারের আইএসএলে (ISL)।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024