Lionel Messi: নিলামে উঠছে বার্সেলোনায় লিওনেল মেসির প্রথম চুক্তিপত্র ঐতিহাসিক 'ন্যাপকিন'

ফুটবলার হিসেবে আর হয়তো কোনওদিন বার্সেলোনায় ফিরবেন না লিওনেল মেসি। তবে স্পেনের এই ক্লাবের সঙ্গে তাঁর সম্পর্ক হয়তো কোনওদিনই শেষ হবে না।

Soumya Gangully | Published : Mar 7, 2024 6:56 AM IST / Updated: Mar 07 2024, 01:26 PM IST

বার্সেলোনার হয়ে প্রথম যখন চুক্তিতে সই করেছিলেন, তখন হাতের কাছে কোনও কাগজ ছিল না। বাধ্য হয়ে ন্যাপকিনেই সই করেন লিওনেল মেসি। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৩ বছর। সেই ঐতিহাসিক চুক্তিপত্রই এবার নিলামে উঠতে চলেছে। এই ন্যাপকিন নিয়ে সারা বিশ্বের ফুটবলপ্রেমীদেরই আগ্রহ রয়েছে। ফলে বার্সেলোনার সঙ্গে মেসির প্রথম চুক্তিপত্র নিলামে উঠলে বিপুল দর পাবে বলে আশা করা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, নিলামে এই ন্যাপকিনের দর উঠতে পারে অন্তত ৬,৩৫,০০০ মার্কিন ডলার। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এখন এই বিশেষ চুক্তিপত্র প্রদর্শন করা হচ্ছে। এই ন্যাপকিন ঘিরে ফুটবলপ্রেমীদের মধ্যে প্রবল উৎসাহ দেখা যাচ্ছে। ১৮ মার্চ নিলাম শুরু হবে। যাঁরা ঐতিহাসিক নিদর্শন সংগ্রহ করেন, তাঁদের মধ্যে এই নিলাম নিয়ে উৎসাহ দেখা যাচ্ছে। সরকারিভাবে জানানো হয়েছে, বার্সেলোনায় মেসির প্রথম চুক্তিপত্রের দর ৩,৮০,০০০ থেকে ৬,৩৫,০০০ মার্কিন ডলারের মধ্যে থাকতে পারে। তবে নিউ ইয়র্কের বনহামাসের ফাইন বুকস অ্যান্ড ম্যানুস্ক্রিপ্টস বিভাগের প্রধান ইয়ান এলিংয়ের মতে, মেসির প্রথম চুক্তিপত্রের দর আরও উঠতে পারে।

ফুটবলের ইতিহাসে উজ্জ্বল রত্ন এই ন্যাপকিন

১৩ বছর বয়সে বার্সেলোনার স্কাউটদের নজরে পড়ে যান মেসি। সেই সময় তিনি বিরল রোগের শিকার হয়েছিলেন। বার্সেলোনার অ্যাকাডেমিতে যোগ দিলে ফুটবল খেলার পাশাপাশি চিকিৎসারও প্রতিশ্রুতি দেওয়া হয়। আর্জেন্টিনা ছেড়ে স্পেনে পাড়ি জমানোর ব্যাপারে শুরুতে সংশয়ে ছিলেন মেসি। তবে শেষপর্যন্ত তিনি রাজি হয়ে যান। এই সিদ্ধান্তের ফলেই মেসির জীবন বদলে যায়। একইসঙ্গে ফুটবলের ইতিহাসে নতুন এক অধ্যায়ের সূচনা হয়। ২০০০ সালের ১৪ ডিসেম্বর বার্সেলোনা টেনিস ক্লাবে ঐতিহাসিক চুক্তি হয়। সেই সময় সেখানে ছিলেন বার্সার তৎকালীন স্পোর্টিং ডিরেক্টর কার্লেস রেক্সাশ, এজেন্ট জোশেফ মিঙ্গুয়েলা ও হোরাশিও গাগিওলি। ন্যাপকিনের উপরেই চুক্তি লেখা হয়। মেসিকে হাতছাড়া করতে চায়নি বলে সময় নষ্ট না করে তখনই চুক্তি করে নেওয়া হয়। পরে অবশ্য আনুষ্ঠানিকভাবে চুক্তি করা হয়। ন্যাপকিনটি প্রায় ২৫ বছর নিজের কাছেই রেখে দেন আর্জেন্টিনার এজেন্ট গাগিওলি। এবার সেই চুক্তিপত্রই নিলামে উঠতে চলেছে।

বার্সেলোনার ইতিহাসে অন্যতম সেরা তারকা মেসি

২০২১ সাল পর্যন্ত বার্সেলোনার হয়ে খেলেন মেসি। তিনি এই ক্লাবকে অনেক সাফল্য এনে দেন। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা-সহ বিভিন্ন ট্রফি জেতেন মেসি। তিনি বার্সার হয়ে ৪৭৪ গোল করেন। এই ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোল করেছেন মেসিই।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Lionel Messi: ইচ্ছা থাকলেও কেন বার্সেলোনায় ফিরলেন না মেসি? খোলসা করলেন লা লিগা প্রেসিডেন্ট

Lionel Messi: বিদেশি ষড়যন্ত্রে হংকং একাদশের বিরুদ্ধে খেলেননি মেসি! বিস্ফোরক অভিযোগ চিনের

FIFA Awards 2023: হাল্যান্ড-এমবাপেকে হারিয়ে ফের বর্ষসেরা মেসি, মহিলাদের সেরা আইতানা

Read more Articles on
Share this article
click me!