ভিয়েতনাম সফরের জন্য সম্ভাব্য দলে স্থান পেলেন না ফর্মে থাকা এই তিন ফুটবলার, কিন্তু কেন?

২০২৪-২৫ ইন্ডিয়ান সুপার লিগ এবং সাম্প্রতিক ঘরোয়া টুর্নামেন্টগুলিতে ক্লাবগুলির হয়ে শিরোনাম তৈরি করা সত্ত্বেও ২৬ সদস্যের সম্ভাব্য দলে স্থান পাননি একজনও কেরালায় জন্মগ্রহণকারী ফুটবলার।

Subhankar Das | Published : Oct 1, 2024 2:53 PM IST

ভারতে ফুটবলের অন্যতম আঁতুড়ঘর দক্ষিণের রাজ্য কেরালা। বছরের পর বছর ধরে জাতীয় দলে কিংবদন্তি খেলোয়াড় সরবরাহ করে আসছে তারা। যাইহোক, এবার একজনও কেরালায় জন্মগ্রহণকারী ফুটবলার ব্লু টাইগার্সে স্থান পাননি। অথচ তাদের মধ্যে কেউ কেউ ইন্ডিয়ান সুপার লিগ এবং সাম্প্রতিক ঘরোয়া টুর্নামেন্টগুলিতে ক্লাবগুলির হয়ে শিরোনাম তৈরি করেছেন।

অক্টোবরে আসন্ন ভিয়েতনাম সফরের জন্য ২৬ সদস্যের সম্ভাব্য দল ঘোষণা করেছেন ভারতীয় ফুটবল দলের প্রধান কোচ ম্যানোলো মার্কেজ। তালিকায় নিয়মিত এবং প্রত্যাবর্তনকারী কয়েকজন থাকলেও, কিছু নামের অনুপস্থিতি অবশ্যই ভ্রু কুঁচকে যাওয়ার মতো। 

Latest Videos

ভিয়েতনামে ত্রিদেশীয় ফ্রেন্ডলি ম্যাচের জন্য ডাক পাওয়া তিন ফর্মে থাকা কেরালার ফুটবলারদের এক নজরে দেখে নেওয়া যাক। 

২০২৪-২৫ মরসুমটি দুর্দান্তভাবে শুরু করে নর্থ ইস্ট ইউনাইটেড এফসি। তাদের প্রথম শিরোপা জিতেছে তারা। এনইউইউএফসির শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন উইঙ্গার জিতিন এমএস। চারবার জাল খুঁজে পেয়েছেন তিনি। আইএসএলেও দুর্দান্ত ফর্ম ধরে রেখেছেন ত্রিশূর-জন্মগ্রহণকারী এই ফুটবলার। মোহামেডান স্পোর্টিংয়ের বিপক্ষে তাঁর দলের ১-০ গোলে জয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন। 

 

২৬ বছর বয়সী এই ফুটবলার উইংসে দুর্দান্ত খেলছেন। আক্রমণ এবং প্রতিরক্ষা উভয় ক্ষেত্রেই অবদান রাখার ক্ষমতা তাকে দলের জন্য অত্যন্ত মূল্যবান করে তুলেছে। চূড়ান্ত তৃতীয়াংশে সিদ্ধান্ত গ্রহণে উন্নতি করেছেন জিতিন। দুর্দান্ত কাপে সাতটি গোলে অবদান রেখেছেন। খারাপ দিনেও জিতিনের কাছ থেকে যে জিনিসটি নিশ্চিত তা হল ১০০ শতাংশ প্রতিশ্রুতি। 

এই গ্রীষ্মে কেরালা ব্লাস্টার্স থেকে ধারে পাঞ্জাব এফসিতে যোগ দিয়েছেন নিহাল সুদীশ। মাত্র তৃতীয় আইএসএল মরসুমেই আলোড়ন তুলেছেন ২৩ বছর বয়সী এই ফুটবলার। প্রাক্তন ভারতীয় নৌবাহিনীর এই সদস্য এই মরসুমে পিএফসির হয়ে তিনটি ম্যাচই শুরু করেছেন। ওড়িশা এফসির বিপক্ষে ২-১ গোলে জয়ে তাঁর একমাত্র গোলটি এসেছিল। তাঁর গতি এবং কর্ম তীব্রতায় প্রতিপক্ষের ডিফেন্ডারদের সমস্যায় ফেলছেন এই তরুণ। 

 

দুই মরসুমে ব্লাস্টার্সের হয়ে মাত্র ১৯টি ম্যাচ খেলা নিহাল পিএফসির সাথে সেরা মঞ্চে নিজের সেরাটা উজাড় করার জন্য প্রস্তুত। দুর্দান্ত শুরু করেছেন এই তরুণ। এখন তাঁকে কেবল ভালো কাজ চালিয়ে যেতে হবে। জাতীয় দলের হয়ে অভিষেক তখন আর বেশি দূরে নয়।

তাকে সমর্থন করার মতো দুর্দান্ত পরিসংখ্যান না থাকলেও, কেরালা ব্লাস্টার্সের মিডফিল্ডার বিবিন মোহনন নিঃসন্দেহে এই মরসুমে নজর রাখার মতো সবচেয়ে উত্তেজনাপূর্ণ ভারতীয় প্রতিভা। পাঞ্জাব এফসির বিপক্ষে মরসুমের প্রথম ম্যাচে বদলি হিসেবে নেমেছিলেন ত্রিশূর-জন্মগ্রহণকারী ২১ বছর বয়সী এই ফুটবলার। ব্লাস্টার্স ম্যাচটি হেরে গেলেও, মিডফিল্ড নিয়ন্ত্রণ করে প্রভাব ফেলেছিলেন বিবিন। 

শেষ দুটি ম্যাচ শুরু করেছেন তিনি। লিগ এগোনোর সাথে সাথে তাঁর উচ্চতাও বেড়েছে। তাঁর পায়ে বল থাকাকালীন তিনি অত্যন্ত শান্ত থাকেন। সঠিক পাসটি বেছে নেওয়ার জন্য সবসময় অতিরিক্ত সময় থাকে তাঁর। তিনি তাড়াহুড়ো করেন না এবং ধারাবাহিকভাবে প্রতিরক্ষা বিভাজনকারী পাস সরবরাহ করার ক্ষমতা রাখেন। 

পাসিং রেঞ্জ ছাড়াও, বিবিন তাঁর রক্ষণাত্মক দায়িত্ব পালনেও বেশ ভালো। নর্থ ইস্ট ইউনাইটেড এফসির বিপক্ষে ১-১ গোলে ড্র ম্যাচে ১০.৪৬ কিমি দৌড়েছিলেন ২১ বছর বয়সী এই ফুটবলার। এবং এর মাধ্যমে সর্বাধিক দূরত্ব অতিক্রম করার পুরস্কার জিতেছেন। 

 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'যত দোষ সব জুনিয়র ডাক্তারদের!' ক্ষোভ প্রকাশ চিকিৎসক কিঞ্জল নন্দের | Kolkata Doctors Strike News
Rashifal | রাশিফল ৩০ সেপ্টেম্বর : লটারি প্রাপ্তির যোগ? সোমবার আপনার কপালে কি আছে? দেখুন আজকের রাশিফল
মদ্যপ ছেলের হাত থেকে বাঁচতে গিয়ে একি করলেন বাবা! দেখুন চমকে উঠবেন | Today Nadia News
RG Kar Protest | বিচারের দাবীতে ফের রাজপথে চিকিৎসকরা | Junior Doctors Protest |
মাত্র ১ টাকা গুরুদক্ষিণা, ক্যানিং-এ এক টাকার পাঠশালায় শিশুদের মুখে হাসি | South 24 Parganas News