গোল সন্দেশ, সুনীলের, কিরগিজ প্রজাতন্ত্রকে ২-০ হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

আইএসএল কি ভারতীয় ফুটবলকে বদলে দিচ্ছে? অতীতে একটু ভালোমানের বিদেশি দলের বিরুদ্ধে খেলতে নামলেই যেভাবে গুটিয়ে থাকত ভারতীয় দল, এখন আর সেটা দেখা যায় না। লড়াই করেন ভারতীয় ফুটবলাররা।

Web Desk - ANB | Published : Mar 28, 2023 2:16 PM IST / Updated: Mar 28 2023, 08:26 PM IST

প্রথম ম্যাচে মায়ানমারকে ১-০ হারানোর পর দ্বিতীয় ম্যাচে কিরগিজ প্রজাতন্ত্রকে ২-০ হারিয়ে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল ভারতীয় দল। মঙ্গলবার মণিপুরের ইম্ফলে দর্শকে ঠাসা স্টেডিয়ামে ভারতের হয়ে গোল করলেন সন্দেশ ঝিঙ্গান ও সুনীল ছেত্রী। প্রথমার্ধের ৩৪ মিনিটে ব্র্যান্ডন ফার্নান্ডেজের ফ্রি-কিক থেকে বাঁ পায়ের শটে গোল করে ভারতকে এগিয়ে দেন সন্দেশ। এরপর দ্বিতীয়ার্ধের ৮২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান বাড়ান সুনীল। আন্তর্জাতিক ম্যাচে ভারতের অধিনায়কের ৮৫ গোল হয়ে গেল। বছরের পর বছর ধরে জাতীয় দলের হয়ে গোল করার দায়িত্ব পালন করে যাচ্ছেন সুনীল। এই টুর্নামেন্টের দু'টি ম্যাচেই ভারতীয় দলের হয়ে ভালো পারফরম্যান্স দেখালেন নাওরেম মহেশ সিং। তাঁর জন্যই এদিন পেনাল্টি পায় ভারত। প্রথম ম্যাচে খেলার সুযোগ না পেলেও, কিরগিজ প্রজাতন্ত্রের বিরুদ্ধে প্রথম একাদশে ছিলেন বঙ্গসন্তান প্রীতম কোটাল। ভালো পারফরম্যান্সই দেখান এই বাঙালি ডিফেন্ডার। দেশের মাটিতে টানা ৫ ম্যাচ জিতল ভারতীয় ফুটবল দল। এই ত্রিদেশীয় টুর্নামেন্টের কোনও ম্যাচেই গোল খেলেন না গুরপ্রীত সিং সান্ধু। দাপট দেখিয়েই চ্যাম্পিয়ন হল ভারত।

এদিন প্রয়াত প্রাক্তন ফুটবলার তুলসিদাস বলরামকে সম্মান জানানো হল। ভারত-কিরগিজ প্রজাতন্ত্র ম্যাচ চলাকালীন গ্যালারিতে একটি বিশাল টিফো দেখা যায়। সেই টিফোতে বলরামের ছবি ছিল। সেই সঙ্গে লেখা ছিল, 'হিরো বলরাম'। এভাবেই আন্তর্জাতিক ম্যাচে প্রয়াত নায়ককে সম্মান জানানো হল।

কিরগিজ প্রজাতন্ত্রের বিরুদ্ধে এই ম্যাচে ভারতের প্রথম একাদশে একাধিক বদল আনেন কোচ ইগর স্টিম্যাচ। গোলকিপার গুরপ্রীত, রাইট ব্যাক প্রীতমের পাশাপাশি রক্ষণে ছিলেন সন্দেশ, আকাশ মিশ্র। এছাড়া ছিলেন সুরেশ ওয়াঙ্গজাম, অনিরুদ্ধ থাপা, ব্র্যান্ডন, আনোয়ার আলি, ছাংতে ও জিকসন সিং। ম্যাচের শুরুতেই প্রতিপক্ষকে কিছুটা দেখে নিয়ে আক্রমণ করার কৌশল নেয় ভারত। শুরুতে কিরগিজরা কয়েকবার আক্রমণ করলেও প্রীতম-গুরপ্রীতরা তৎপর থাকায় সমস্যা হয়নি। খেলা যত এগোতে থাকে রক্ষণাত্মক খোলস ছেড়ে বেরিয়ে আক্রমণ করতে থাকে ভারত। তার ফলেই গোল আসে। প্রথমার্ধের মতোই দ্বিতীয়ার্ধের শুরুতেও কয়েকবার আক্রমণ করে কিরগিজ। কিন্তু যাবতীয় আক্রমণ থেমে যায় গুরপ্রীতের হাতে। ভারতীয় দল ২-০ এগিয়ে যাওয়ার পর হাল ছেড়ে দেয় কিরগিজরা। এই টুর্নামেন্টে জয় ভারতীয় দলের আত্মবিশ্বাস বাড়বে। তরুণ ফুটবলাররা যে পারফরম্যান্স দেখালেন, তাতে এশিয়ান কাপে ভালো ফলের আশা তৈরি হয়েছে।

আরও পড়ুন-

লাতিন আমেরিকার ফুটবল সংস্থার সদর দফতরে লিওনেল মেসির প্রমাণ সাইজের মূর্তি

'গোলন্দাজ' রবার্ট লেওয়ানডস্কি! দেবের ছবির পোস্টার নকল স্পেনের লা লিগার

মোহনবাগানের জয়ের উচ্ছ্বাসে সম্বর্ধনা মঞ্চ থেকে বল ছুড়ে দিলেন মমতা

Share this article
click me!